shono
Advertisement

‘তৃতীয় ফ্রন্ট BJP-কে সাহায্য করবে’, বিরোধিতার রাশ নিজেদের হাতে রাখতেই মরিয়া কংগ্রেস

সমমনোভাবাপন্ন দলগুলি একত্রিত হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করুক, চাইছে কংগ্রেস।
Posted: 04:05 PM Feb 25, 2023Updated: 07:07 PM Feb 25, 2023

বুদ্ধদেব সেনগুপ্ত, রায়পুর: বিজেপি (BJP) বিরোধিতার নেতৃত্বের রাশ নিজেদের হাতে রাখতে মরিয়া কংগ্রেস। তাই ছত্তিশগড়ের প্লেনারি থেকে শতাব্দি প্রাচীন দলটির আবেদন, সমমনোভাবাপন্ন দলগুলি একত্রিত হয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করুক। একইসঙ্গে তাদের সতর্কবাণী, তৃতীয় ফ্রন্ট তৈরি হলে তা আদপে সুবিধা করে দেবে বিজেপিকেই। তাই বিজেপিবিরোধী লড়াই চালিয়ে যেতে সমমনোভাবাপন্ন দলগুলিকে একছাতার তলায় এসে লড়াই করার ডাক দিল কংগ্রেস (Congress)। তবে সেই লড়াইয়ের ব্যাটন থাকবে কংগ্রেসের হাতেই, তা স্পষ্ট করে দিল তারা।

Advertisement

এদিনের প্লেনারিতে রেজোলিউশন পেশ করা হয়। যার মূল কথা, “ধর্মনিরপেক্ষ ও সমাজবাদি শক্তির ঐক্যই কংগ্রেসের ভবিষ্যতের পরিচয়। সমমনোভাবাপন্ন ধর্মনিরপেক্ষ শক্তিগুলিকে চিহ্নিত করে একত্রিত করতে সর্বশক্তি নিয়ে ঝাঁপাবে কংগ্রেস। আমাদের সঙ্গে আদর্শগতভাবে এক এমন আঞ্চলিক ধর্মনিরপেক্ষ শক্তিগুলিকেও জোটে অন্তর্ভুক্ত করব। এনডিএ-র বিরুদ্ধে লড়াই করার জন্য এখনই একটি ঐক্যবদ্ধ বিরোধী শক্তি গড়ে তুলতে হবে।” কংগ্রেসের আরও সংযোজন, কোনও তৃতীয় ফ্রন্টের উত্থান বিজেপিকেই সুবিধা করে দেবে।

[আরও পড়ুন: ‘ছিঃ! এত পচা লোকজন তৃণমূল করে! কে ঢোকাল দলে?’, কুন্তল ইস্যুতে প্রশ্ন মদনের]

২০১৪ সালে ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই বিজেপিবিরোধী জোট গড়ার চেষ্টা চালাচ্ছে কংগ্রেস। কিন্তু এখনও পর্যন্ত তাতে সাফল্য় মেলেনি। উলটে আরও ক্ষয়িষ্ণু হয়েছে শতাব্দিপ্রাচীন দলটি। বারবার ধাক্কা খাওয়ার পরও নেতৃত্বের ব্যাটন ছাড়তে নারাজ তারা। ওয়াকিবহাল মহল বলছে, কংগ্রেস চাইছে তাদের নেতৃত্বাধীন হয়ে লড়াই করুক অন্যান্য রাজনৈতিক শক্তি। অথচ বিজেপি বিরোধিতার ক্ষেত্রে কংগ্রেসের তুলনায় অনেক বেশি সফল বাংলার শাসকদল তৃণমূল। মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বের সামনে পর্যদুস্ত হয়েছে মোদি-শাহের জোড়া ফলা। সেই তুলনায় কংগ্রেসের সাফল্যের হার অনেকটাই কম। তারপরেও যেভাবে তারা বিজেপি বিরোধিতার ব্যটন হাতে রাখার জন্য মরিয়া হয়েছে, তা দেখে স্তম্ভিত রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: ‘ইংরেজি জানি না স্যর’, শুনেই ক্ষুব্ধ বিচারপতি শিক্ষককে বললেন, ‘গেট আউট’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement