shono
Advertisement
Rahul Gandhi

ফের হিংসাদীর্ণ মণিপুরে রাহুলের সফর! যাবেন শরণার্থী শিবিরেও

মোদি সরকারের রাজনীতিই মণিপুরকে 'গৃহযুদ্ধে' দিকে ঠেলে দিয়েছে, অভিযোগ বিরোধী দলনেতার।
Published By: Kishore GhoshPosted: 02:44 PM Jul 06, 2024Updated: 03:27 PM Jul 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিরোধী দলনেতা হয়েই লোকসভার অধিবেশনে জ্বালাময়ী ভাষণ দিয়েছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। ধর্মীয় বিভাজন, প্রতিহিংসার রাজনীতি, নিট দুর্নীতি, অগ্নিবীর প্রকল্পের বিরোধিতা, কৃষকদের জন্য ন্যূনতম সহায়ক মূল্যের দাবিতে সরব হয়েছেন তিনি। পাশাপাশি মণিপুর ইস্যুতে নতুন করে আক্রমণ শানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi)। কংগ্রেস সূত্রে খবর, শাসক শিবিরের অস্বস্তি বাড়িয়ে সোমবার ৮ জুলাই মণিপুর (Manipur) সফরে যাচ্ছেন কংগ্রেস নেতা।

Advertisement

লোকসভার ভাষণে রাহুল অভিযোগ করেন, বিজেপি সরকারের রাজনীতিই মণিপুরকে 'গৃহযুদ্ধে' দিকে ঠেলে দিয়েছে। এই ইস্যুতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভূমিকার তীব্র নিন্দা করেন বিরোধী দলনেতা। তিনি বলেন, কেন্দ্র এমন ভাব করছে যেন মণিপুরে কিছুই হয়নি। সরাসরি মোদিকে আক্রমণ করে রাহুল আরও বলেন, "আপনি মণিপুরকে গৃহযুদ্ধে নিমজ্জিত করেছেন। আপনার নীতি এবং রাজনীতি দ্বারা পুড়ে গিয়েছে মণিপুর।" কংগ্রেস নেতার কটাক্ষ, কেন্দ্রের আচরণে মনে হচ্ছে মণিপুর একটি ভারতীয় রাজ্যই নয়।

 

[আরও পড়ুন: হুমকি, বিতর্ককে বুড়ো আঙুল! সাম্প্রদায়িক হিংসার আঁধারে ‘মা কালী’র টিজারে দুরন্ত রাইমা সেন]

এই প্রথম নয়, আগেও হিংসাদীর্ণ মণিপুরে গিয়েছেন রাহুল। কথা বলেছেন ভুক্তভোগী মানুষের সঙ্গে। এমনকী মণিপুরের থৌবালে ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ শুরু করেন কংগ্রেস নেতা। ওই জনসমাবেশে হাজারে হাজারে ভিড় হয়েছিল। থৌবালে খংজোম ওয়ার মেমোরিয়ালের ময়দানের মাঠে কংগ্রেসের নেতার কথা শুনতে হাজির হয়েছিলেন শ'য়ে শ'য়ে মহিলা। সেবার রাহুল বলেছিলেন, “বিজেপি, আরএসএসের যে বিদ্বেষমূলক দৃষ্টিভঙ্গি, মণিপুর তারই চিহ্ন। যে শান্তি, স্নেহ, ভালবাসা মণিপুরের মানুষের কাছে বড় মূল্যবান ছিল, তা খোয়া গিয়েছে। আমরা তা ফেরত আনব।” বিরোধী দলনেতা হয়েই ৮ জুলাই রাহুলের উত্তরপূর্বের রাজ্যে সফর তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে বিশ্লেষকরা। বলাবাহুল্য, শাসকের বিরুদ্ধে চাপ বাড়িতেই এই কৌশল।

 

[আরও পড়ুন: ‘আব কি বার চারশো পার, তবে অন্য দেশে’! ব্রিটেনের ফলাফল তুলে মোদিকে খোঁচা থারুরের]

প্রসঙ্গত, গত বছরের মে মাসে মণিপুরে কুকি-মেইতেই সংঘর্ষ শুরুর পরে উত্তর-পূর্বের রাজ্যে ২০০ জনের বেশি প্রাণ হারিয়েছেন। প্রায় ৭০ হাজার মানুষ ঘরছাড়া হয়ে ত্রাণ শিবিরে। গত আট মাস ধরে মণিপুরে আজ কার্ফু, কাল গুলিগোলা, পরশু ইন্টারনেট বন্ধ চলছে। এই গত এক বছরে রাজনৈতিক সমাবেশ দেখেনি ইম্ফল বা মণিপুর। যদিও মণিপুর প্রসঙ্গে আশ্চর্যজনক নীরব থেকেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে লোকসভায় রাহুলের ভাষণের পর মুখ খুলেছেন মোদি। জানিয়েছেন, মণিপুরকে শান্ত করতে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে।    

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভার ভাষণে রাহুল অভিযোগ করেন, বিজেপি সরকারের রাজনীতিই মণিপুরকে 'গৃহযুদ্ধে' দিকে ঠেলে দিয়েছে।
  • গত বছরের মে মাসে মণিপুরে কুকি-মেইতেই সংঘর্ষ শুরুর পরে উত্তর-পূর্বের এই রাজ্যে ২০০ জন মানুষের মৃত্যু হয়েছে।
Advertisement