shono
Advertisement

প্রণবের বক্তৃতার পরই ইউ টার্ন, প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেসিরা

যাঁরা প্রণবের আদর্শ নিয়ে প্রশ্ন তুলেছিলেন, তাঁদের মুখে কথা নেই। The post প্রণবের বক্তৃতার পরই ইউ টার্ন, প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেসিরা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:26 AM Jun 08, 2018Updated: 08:41 AM Jun 08, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোঁসা ভেঙেছে কংগ্রেসিদের। না ভেঙে উপায়ও ছিল না। যে সনাতন ভারতের কথা সংঘের মঞ্চে তুলে ধরেছিলেন প্রণব মুখোপাধ্যায়, তা অস্বীকার করার কোনও জায়গা নেই। ফলত একেবারে ইউ টার্ন কংগ্রেসিদের। প্রাক্তন রাষ্ট্রপতির বক্তৃতা শেষ হওয়ার পর থেকেই প্রশংসায় গদগদ কংগ্রেসের কেষ্টবিষ্টুরা।

Advertisement

[  সংঘের মঞ্চে চাণক্যের ভূমিকাতেই প্রণব, তুলে ধরলেন সনাতন ভারতের বহুত্বকে ]

প্রণব মুখোপাধ্যায় ও আরএসএস- যেন দুই বিপরীত মেরুর শব্দ। তাদেরই পাশাপাশি দেখে তেলেবেগুনে জ্বলে উঠেছিল কংগ্রেস শিবির। প্রাক্তন রাষ্ট্রপতির সংঘের নিমন্ত্রণ রক্ষার বিষয়টি কোনওভাবেই মেনে নিতে পারেননি সনিয়া গান্ধীরা। শোনা গিয়েছিল সনিয়ার নির্দেশেই নাকি প্রণবের বিরুদ্ধে টুইট করা শুরু করেছিলেন বর্ষীয়ান নেতারা। কিন্তু প্রণববাবুর ভাষণের পরে অবস্থান বদল করতে বাধ্য হল কংগ্রেসিরা। কারণ সংঘের মঞ্চে প্রণব মুখোপাধ্যায় তুলে ধরলেন বহুত্বের অনুশীলন করা সনাতন ভারতকে। আরএসএস-এর গোঁড়ামি বা বিজেপির ধর্মভিত্তিক রাজনীতির বিরুদ্ধে এই বহুত্ববাদই কংগ্রেসের অস্ত্র। সুতরাং সংঘের মঞ্চে চাণক্য ছিলেন চাণক্যের ভূমিকাতেই। এরপর আর কিছু বলার থাকে না। বক্তৃতা শেষ হওয়ার পরই তাই কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা এসে বলে গেলেন, প্রণববাবু আরএসএস-কে সত্যিকার ভারতবর্ষ চিনিয়ে দিলেন। ভারতের ইতিহাসের শিক্ষা দিলেন। বুঝিয়ে দিলেন বহুত্ব, সহিষ্ণুতার মধ্যেই ভারতের সৌন্দর্য লুকিয়ে আছে। কিন্তু আরএসএস কি তা শুনতে প্রস্তুত?

 

ভোল পালটেছেন আনন্দ শর্মাও। প্রণববাবু সংঘরে দপ্তরে ঢোকার পরই যিনি তাঁর সমালোচনা শুরু করেছিলেন। বক্তৃতার পরে তিনিই বলছেন, প্রণববাবুর আদর্শ নিয়ে তিনি কস্মিনকালেও সন্দিহান ছিলেন না। কিন্তু যাঁরা তা শুনছেন, তাদেরও সেই আদর্শ বুঝতে হবে। আরএসএস সে আদর্শ বুঝবে বলেই আশা তাঁর।

 

The post প্রণবের বক্তৃতার পরই ইউ টার্ন, প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেসিরা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement