shono
Advertisement

Breaking News

Jammu and Kashmir

ভূস্বর্গে সরকার গঠনের আগেই জোটে জট! ওমর আবদুল্লার সরকারে থাকবে না কংগ্রেস

শপথ গ্রহণের আগেই কী ফাটল ধরল জোটে!
Published By: Amit Kumar DasPosted: 10:32 AM Oct 16, 2024Updated: 11:47 AM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে ন্যাশনাল কনফারেন্সের সঙ্গে জোট বেঁধে নির্বাচনে নেমেছিল কংগ্রেস। বুধবার মুখ্যমন্ত্রী পদে শপথ নিচ্ছেন ওমর আবদুল্লা। তবে শপথ গ্রহণের আগেই কী ফাটল ধরল জোটে! জানা গেল, উপত্যকায় ওমর আবদুল্লার সরকারে থাকতে নারাজ কংগ্রেস। হাত শিবিরের এহেন সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে একা কীভাবে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন ওমর? যদিও সেই জল্পনায় জল ঢেলে কংগ্রেস সূত্রের খবর, ন্যাশনাল কনফারেন্সের সরকারকে বাইরে থেকে সমর্থন দেবে কংগ্রেস।

Advertisement

১০ বছর পর জম্মু ও কাশ্মীরে হওয়া বিধানসভা নির্বাচনে ৯০ আসনের মধ্যে ৪২ আসনে জয় পেয়েছে ন্যাশনাল কনফারেন্স। তাদের জোট শরিক কংগ্রেস পেয়েছে ৬ আসন। দুই দলের মিলিত সংখ্যায় ইন্ডিয়া জোট পার করেছে সরকার গড়ার ম্যাজিক ফিগার। তবে শপথ গ্রহণের আগেই জম্মু ও কাশ্মীরের প্রদেশ কংগ্রেস কমিটির প্রধান তারিক হামিদ কারার জানান, নয়া সরকারে কোনও মন্ত্রীপদে থাকবে না কংগ্রেস। শুধু বাইরে থেকেই সমর্থন জানাবে সরকারকে। হাত শিবির সূত্রের খবর, জম্মু ও কাশ্মীরের নির্বাচনে কংগ্রেসের আশানুরুপ ফল না হওয়ার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস।

যদিও জোট সরকারে কংগ্রেস কোনও মন্ত্রীপদ না নেওয়ার পিছনে রাজনৈতিক মহলের অনুমান, নির্বাচনের যেহেতু এনসির আসন সংখ্যা সবচেয়ে বেশি, তাই সরকার পরিচালনার রাশ পুরোপুরি নিজের হাতে রাখছে চাইছেন ওয়মর আবদুল্লা। কংগ্রেসের প্রত্যাশিত গুরুত্বপূর্ণ কোনও দপ্তর হাত শিবিরকে ছাড়তে নারাজ আবদুল্লা। একটির বেশি পূর্ণ মন্ত্রক দিতে রাজি হচ্ছে না এনসি। অনুমান করা হচ্ছে, যার ফলেই কিছুটা অভিমানে সরকারে অংশ নিতে রাজি নয় হাত শিবির।

তবে সরকারে অংশ না নিলেও আজ ওমর আবদুল্লার শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকছেন হাত শিবিরের শীর্ষ নেতৃত্বরা। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, বিরোধী দলনেতা রাহুল গান্ধী ও প্রিয়াঙ্কা গান্ধী উপস্থিত থাকছেন এই অনুষ্ঠানে। পাশাপাশি কংগ্রেস শাসিত রাজ্য ও অবিজেপি রাজ্যগুলির মুখ্যমন্ত্রী কিংবা তাঁদের উপস্থিত থাকছেন এই অনুষ্ঠানে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শপথ গ্রহণের আগেই কী ফাটল ধরল জোটে!
  • উপত্যকায় ওমর আবদুল্লার সরকারে থাকতে নারাজ কংগ্রেস।
  • প্রশ্ন উঠতে শুরু করেছে তাহলে একা কীভাবে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দেবেন ওমর?
Advertisement