shono
Advertisement

আধার কার্ড ছাড়া ১০০ দিনের কাজ নয়! কেন্দ্রের সিদ্ধান্তে উঠছে আপত্তি

বহু শ্রমিকের কাজ হারানোর আশঙ্কা রয়েছে।
Posted: 01:41 PM Aug 26, 2023Updated: 01:41 PM Aug 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একশো দিনের কাজে (MNREGA) আধার নম্বর ভিত্তিক মজুরি চালুর সময়সীমা ৩১ আগস্টের পর আর বাড়ানো হচ্ছে না। অর্থাৎ, ১ সেপ্টেম্বর থেকেই নয়া ব‌্যবস্থা কার্যকর হয়ে যাবে। এদিকে, কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকারের এই সিদ্ধান্তে বিভিন্ন মহল থেকে আপত্তি উঠতে শুরু করছে। এর কারণ হিসাবে বলা হচ্ছে, একদিকে এখনও পর্যন্ত প্রায় তিন কোটি একশো দিনের কাজ প্রকল্পে নথিভুক্ত শ্রমিকের জবকার্ড আধার (Aadhar Card) নম্বর যুক্ত করা যায়নি। তাছাড়া, কেন্দ্র সরকারের এই সিদ্ধান্ত অবৈধ। কারণ, এভাবে বহু জবকার্ড বাতিল হয়ে যাবে। ফলে অনেক প্রকৃত শ্রমিক কাজ হারাবে।

Advertisement

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সঠিক উপভোক্তারা যাতে মজুরির টাকা পান, তা নিশ্চিত করতে গত জানুয়ারিতেই আধার-ভিত্তিক মজুরি প্রদানের সিদ্ধান্ত নেয় কেন্দ্র। ইতিমধ্যেই চলতি বছরের ফেব্রুয়ারি, মার্চ ও জুনে তিন দফায় এই পদ্ধতি কার্যকরের সময়সীমা বৃদ্ধি হয়েছে। চতুর্থ দফায় তা ৩১ আগস্ট পর্যন্ত বৃদ্ধি করা হয়। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, একশো দিনের কাজের ৯০ শতাংশ শ্রমিকের অ‌্যাকাউন্ট ইতিমধ্যেই আধার নম্বরের সঙ্গে সংযুক্ত করা হয়েছে। তাই সময়সীমা আর বাড়ানো হবে না।

[আরও পড়ুন: দ্বিতীয়বার বাবা হলেন যুবরাজ সিং, ইনস্টাগ্রামে পোস্ট করলেন সদ্যোজাতের ছবিও]

মন্ত্রকের এক কর্তা বলেছেন, আধার-ভিত্তিক মজুরি প্রদান নিয়ে সমস্ত রাজ্যের সঙ্গে আলোচনা হয়েছে। আমরা সব রাজ‌্যকে জানিয়ে দিয়েছি যে এই পদ্ধতি কার্যকরে আর সময়সীমা বাড়ানো হবে না, কারণ আধার-ভিত্তিক মজুরি প্রদান কার্যকরের জন‌্য তারাও যেন আগামী কয়েকদিনের মধ্যে এর জন‌্য প্রক্রিয়া সম্পূর্ণ করে।” মহাত্মা গান্ধী ন‌্যাশনাল রুরাল এমপ্লয়মেন্ট গ‌্যারান্টি অ‌্যাক্ট (এমজিএনআরইজিএ) পোর্টাল অনুযায়ী, সময়সীমা শেষ হওয়ার এক সপ্তাহ আগে পর্যন্ত প্রায় ১৯.৪ শতাংশ বা ২.৭৭ কোটি শ্রমিক তাদের অ‌্যাকাউন্ট আধার যুক্ত করেননি।

একশো দিনের কাজ প্রকল্পের শ্রমিকদের নিয়ে কাজ করা সমাজকর্মীরা অবশ‌্য কেন্দ্রের এই সিদ্ধান্তকে ‘অবৈধ’ বলে অভিহিত করে বলেছে যে এর ফলে কেবল আরও বেশি জব কার্ড মুছে যাবে এবং দরিদ্র মানুষ কাজ থেকে বঞ্চিত হবে। এনরেগা সংগ্রাম মোর্চা ওই ব‌্যাপারে আলোচনার জন‌্য শুক্রবার একটি বৈঠকও করেছে। সেখানে সিদ্ধান্ত হয়েছে যে তারা এই ব‌্যাপারে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রককে চিঠি দেবে। 

[আরও পড়ুন: ‘মুসলিম সহপাঠীকে পেটাও’, ভরা ক্লাসরুমে পড়ুয়াদের নির্দেশ উত্তরপ্রদেশের শিক্ষিকার] 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement