shono
Advertisement

‘সাবধানের নেইমার’, কলকাতা পুলিশের স্লোগানের কপিরাইট নিয়ে তুঙ্গে বিতর্ক

কপিরাইট কার? The post ‘সাবধানের নেইমার’, কলকাতা পুলিশের স্লোগানের কপিরাইট নিয়ে তুঙ্গে বিতর্ক appeared first on Sangbad Pratidin.
Posted: 08:31 AM Jun 29, 2018Updated: 09:02 AM Jun 29, 2018

অর্ণব আইচ: ‘সাবধানের নেইমার’। পথ নিরাপত্তার স্বার্থে প্রচারে কলকাতা পুলিশ, স্লোগানে বিশ্বকাপের ছোঁয়া।  মেসির পর এবার ব্রাজিলের ফুটবলার নেইমারকে সামনে রেখেই দুর্ঘটনা কমাতে হলুদ-সবুজে সচেতনতার প্রচার কলকাতা পুলিশের। বিশ্বকাপের প্রেক্ষিতেই এই প্রচার চালাচ্ছে পুলিশ। যদিও বিতর্ক পিছু ছাড়ল না। এক ব্যক্তি ফেসবুকেই দাবি জানিয়েছেন যে, তিনিই ‘সাবধানের নেইমার’ স্লোগানটি প্রথম পোস্ট করেন। পরে পুলিশ সেটি ব্যবহার করে। এই দাবি যাচাই করা হচ্ছে। এর আগে মেসিকে সামনে রেখে গতি নিয়ে প্রচার করেছে পুলিশ। আবার মাদক বিরোধী প্রচারেও উঠে এসেছে বিশ্বকাপ।

Advertisement

[অতিরিক্ত আত্মবিশ্বাসেই ডুবল ব্রিটিশরা, ইংল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বেলজিয়াম]

বুধবার ব্রাজিল জেতার পরই কলকাতা পুলিশের ট্রাফিক নিয়ে প্রচার ‘সাবধানের নেইমার’। ছবির মাধ্যমে বোঝানো হয়েছে, শহরে দুর্ঘটনা কমাতে বাইক চালানোর সময় হেলমেট পরে সাবধানতা অবলম্বন করতে হবে। আবার গাড়ির ক্ষেত্রে লাগাতে হবে সিটবেল্ট। গাড়ি ও বাইক দু’য়েরই ক্ষেত্রে নজর রাখতে হবে ট্রাফিক সিগনালের উপর। গত কয়েকদিনে শহরে পরপর ঘটেছে বেশ কয়েকটি দুর্ঘটনা। বিশেষ করে হেলমেট না  পরে বাইক ও স্কুটি চালানোয় মৃত্যু হয়েছে অন্তত পাঁচজনের। ‘নেইমার’কে সামনে রেখে প্রচারের ফলে দুর্ঘটনা কমতে পারে বলে মনে করছেন পুলিশের আধিকারিকার।

[পোল্যান্ডের কাছে হেরেও নক-আউটে জাপান, রাশিয়ায় নতুন সূর্যোদয় এশীয় ফুটবলের]

কিন্তু এরই মধ্যে বিতর্ক। ‘সাবধানের নেইমার’ স্লোগানটির ইন্টেলেকচুয়াল কপিরাইট দাবি করে বসেন এক ব্যক্তি। তাঁর দাবি গত ১৪ জুন, ‘সাবধানের নেইমার’ স্লোগানটি তাঁর ফেসবুক ওয়ালে পোস্ট করেন, সেখান থেকেই পোস্টটি ‘চুরি’ করেছে লালবাজার। স্লোগানটি ব্যবহার করার সময় পোস্টে অন্তত তাঁর নাম ব্যবহার করা উচিত ছিল পুলিশের। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিস্তর জলঘোলাও হয়। শেষ পর্যন্ত বাধ্য হয়ে পালটা বিবৃতি দিতে বাধ্য হয় কলকাতা পুলিশ। যদিও, পুলিশের তরফে ওই ব্যক্তির দাবি মানা হয়নি। কলকাতা পুলিশ জানিয়েছে, কারও প্রোফাইল থেকে ‘সাবধানের নেইমার’ স্লোগানটি চুরি করা হয়নি, যা ঘটেছে তা পুরোটাই কাকতালীয়। তাছাড়া যে পোস্ট কলকাতা পুলিশ করেছে, সেই পোস্টের সঙ্গে ওই ব্যক্তির পোস্টের কোনও মিল নেই। নেহাৎ, ‘সাবধানের নেইমার’ স্লোগানটুকু ছাড়া। তাই এই পোস্টের জন্য কোনও কপিরাইট লংঘনের দায় নেই পুলিশের।

The post ‘সাবধানের নেইমার’, কলকাতা পুলিশের স্লোগানের কপিরাইট নিয়ে তুঙ্গে বিতর্ক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement