shono
Advertisement

অবশেষে বিদেশি পর্যটকদের জন্য খুলল থাইল্যান্ডের দরজা, তবে মানতে হবে এই নিয়মগুলি

এই নিয়মগুলি মানলে কোয়ারেন্টাইনেও থাকতে হবে না।
Posted: 05:23 PM Jul 01, 2021Updated: 08:55 PM Jul 01, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অতিমারী (Pandemic) আবহে বহুদিন পর আন্তর্জাতিক পর্যটক প্রবেশ করল থাইল্যান্ডের ফুকেতে (Phuket)। প্রথম দফায় মধ্যপ্রাচ্য থেকে প্রায় ২৫০ জন পর্যটক এসেছে বলে শোনা গিয়েছে। তাঁদের কোয়ারেন্টাইনেও থাকতে হবে না বলে খবর।

Advertisement

থাইল্যান্ডের অর্থনীতির অন্যতম আধার পর্যটন। করোনা (Corona Virus) পরিস্থিতিতে যা ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। নেটদুনিয়ায় প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০১৯ সালে প্রায় চার কোটি আন্তর্জাতিক পর্যটক এসেছিল থাইল্যান্ডে (Thailand Tourism)। ২০২০ সালে তা কমে হয় প্রায় ৬৭ লক্ষ। চলতি বছরে মাত্র ২৮ হাজারের মতো আন্তর্জাতিক পর্যটক এসেছে বলে খবর। তাও কোভিডের দ্বিতীয় ঢেউয়ের (Covid Second Wave) ধাক্কায় বন্ধ হয়ে গিয়েছিল।

[আরও পড়ুন: পর্যটকদের জন্য সুখবর, রাজ্যের পর্যটন মানচিত্রে জুড়ছে আরও ২ এলাকা]

এমন পরিস্থিতিতে শর্ত সাপেক্ষে আন্তর্জাতিক পর্যটকদের প্রবেশের অনুমতি দিয়েছে থাইল্যান্ড প্রশাসন। ‘ফুকেত স্যান্ডবক্স’ (Phuket Sandbox) নামে বিশেষ ব্যবস্থা করা হয়েছে আন্তর্জাতিক পর্যটকদের জন্য। কী এই ব্যবস্থা?

  • ফুকেতে প্রবেশের ১৪ দিন আগেই ‘হু’য়ের (WHO) অনুমোদিত টিকার দু’টি ডোজই দিতে হবে।
  • ফুকেতের উদ্দেশ্যে রওনা দেওয়ার ৭২ ঘণ্টা আগে RT-PCR পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।
  • যতদিন ফুকেতে থাকবেন ততদিন অ্যাপের মাধ্যমে নিজের লোকেশন ও থাকার জায়গা সম্পর্কে জানাতে হবে।
  • মোটা টাকার কোভিড (Covid-19) হেলথ ইনশিওরেন্স থাকতে হবে।
  • ফুকেত যাওয়ার আগেই হোটেল বা থাকার জায়গা বুক করে ফেলতে হবে। আর তার প্রমাণ পত্র বিমানে করে যাওয়ার সময় সঙ্গে রাখতে হবে।

এত কিছুর পরও সমস্ত দেশ থেকে নাকি পর্যটকদের প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। অস্ট্রেলিয়া, হং কং, চিন, ইউনাইটেড কিংডম, আমেরিকার মতো কিছু দেশ থেকে আন্তর্জাতিক পর্যটকদের কোয়ারেন্টাইন-ফ্রি এন্ট্রি দেওয়া হচ্ছে। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচা জানিয়েছেন, দেশের ধুঁকতে থাকা অর্থনীতির কথা ভেবেই এই ঝুঁকি নেওয়া হচ্ছে।  ফুকেতে কিছুদিন কাটানোর পরই নাকি রাজধানীতে প্রবেশের অনুমতি পাবেন আন্তর্জাতিক পর্যটকরা।

[আরও পড়ুন: কোথাও কবরস্থানে তৈরি রেস্তরাঁ, কোথাও ভাসমান পার্ক, দেশের এই ৪ জায়গার কথা জানেন?]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement