shono
Advertisement
BCCI

ঘরোয়া ক্রিকেটের একগুচ্ছ নিয়মে বদল বিসিসিআইয়ের, কেন কড়া হচ্ছে জয় শাহর বোর্ড?

কোন কোন নিয়মে বদল আনতে পারে বিসিসিআই?
Published By: Arpan DasPosted: 09:04 PM Oct 11, 2024Updated: 09:05 PM Oct 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরু হয়ে গিয়েছে রনজি ট্রফি। তার মধ্যেই ঘরোয়া ক্রিকেটের কয়েকটি নিয়ম পরিবর্তন করল বিসিসিআই। যা ভারতীয় ক্রিকেটে আরও স্বচ্ছতা ও ধারাবাহিকতা আনতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।

Advertisement

যার মধ্যে আছে খেলা চলাকালীন অবসর নেওয়ার নীতিতে বদল। অনেক সময়ই ক্রিকেটাররা ইনিংস চলাকালীন অবসর নেন। সূত্রের খবর, সেক্ষেত্রে আরও কড়াকড়ি করা হচ্ছে। বিসিসিআইয়ের নতুন নীতি অনুযায়ী, গুরুতর আহত, অসুস্থতা কিংবা অনিবার্য পরিস্থিতিতে অবসর নেওয়া যেতে পারে। তার বাইরে যদি কেউ অবসর নেন, তাহলে তাঁকে ওই ম্যাচ থেকে বাদ দেওয়া হবে। এই নিয়ম লাল বল হোক বা সাদা বল, উভয় ধরনের ঘরোয়া ক্রিকেটের ক্ষেত্রে প্রযোজ্য। ফলে প্রতিপক্ষ দলের অধিনায়কের অনুমতি ছাড়া অবসর নেওয়া কোনও ব্যাটার ফের মাঠে নামতে পারবেন না।

তবে এখানেই শেষ নয়। আরও কিছু নিয়ম জারি করেছে বিসিসিআই। যেমন, বল বিকৃতির ক্ষেত্রে আরও কড়াকড়ি করা হচ্ছে। কোভিডের সময়ই বলে থুতু লাগানোর নিয়মে বদল আনা হয়েছিল। এখন যদি কোনও দল বল চকচকে করার জন্য থুতু ব্যবহার করে, তাহলে সেই বলটি দ্রুত বদলে দেওয়া হবে। সেই সঙ্গে যে দল এই কাজটি করছে তাদের শাস্তি দেওয়া হবে। এর সঙ্গে যদি কোনও ব্যাটার রান নেওয়ার পর দাঁড়িয়ে যান, তার পরও বল ওভার থ্রো হয়ে বাউন্ডারির বাইরে চলে যায়, সেটাকে অতিরিক্ত ৪ রানই ধরা হবে।

আরেকটি নিয়ম প্রযোজ্য সিকে নাইডু ট্রফির জন্য। সেটা আনা হচ্ছে ব্যাটিংয়ের সময় আরও ধারাবাহিকতা আনার জন্য। ধরা যাক, যদি কোনও দল ৯৮ ওভারে ৩৯৮ রান করে, তাহলে তারা ৪ ব্যাটিং পয়েন্ট পাবে। এবার ফিল্ডিংয়ের সময় কোনও কারণে তারা ৫ পেনাল্টি রান পেলে, তাদের রান দাঁড়াবে ৪০৩। সেক্ষেত্রে তাদের ব্যাটিং পয়েন্ট দাঁড়াবে ৫। এবার অন্য পরিস্থিতিতে ধরা যাক, কোনও দল ১০০.১ ওভারে ৩৯৮ রান করেছে, তাহলে তারাও ৪ ব্যাটিং পয়েন্ট পাবে। কিন্তু যদি তারা ৫ পেনাল্টি রান পায়, সেক্ষেত্রে তাদের স্কোর বাড়বে ঠিকই। কিন্তু অতিরিক্ত ব্যাটিং পয়েন্ট যোগ হবে না। মনে করা হচ্ছে, বিসিসিআইয়ের নিয়ম ঘরোয়া ক্রিকেটে আরও স্বচ্ছতা ও প্রতিযোগিতা আনতে সাহায্য করবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শুরু হয়ে গিয়েছে রনজি ট্রফি।
  • তার মধ্যেই ঘরোয়া ক্রিকেটের কয়েকটি নিয়ম পরিবর্তন করল বিসিসিআই।
  • যা ভারতীয় ক্রিকেটে আরও স্বচ্ছতা ও ধারাবাহিকতা আনতে সাহায্য করবে বলে মনে করা হচ্ছে।
Advertisement