shono
Advertisement
BCCI

ক্রিকেট মাঠে বন্ধ তামাকের বিজ্ঞাপন! বিসিসিআইকে নির্দেশিকা দেওয়ার পথে কেন্দ্র

কেন এই সিদ্ধান্ত নিতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক?
Published By: Arpan DasPosted: 06:54 PM Jul 15, 2024Updated: 06:54 PM Jul 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রিকেটে মাঠে নিষিদ্ধ হতে পারে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন। বিসিসিআইকে (BCCI) কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সেরকমই নির্দেশ দিতে পারে বলে জানা যাচ্ছে। তবে মূলত এই নিষেধাজ্ঞা আসতে পারে গুটখা জাতীয় দ্রব্যের বিজ্ঞাপনের উপর। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে রিপোর্টে সেরকমই খবর পাওয়া যাচ্ছে।

Advertisement

ক্রিকেটের তারকাদের প্রায়ই গুটকা জাতীয় পণ্যের বিজ্ঞাপন করতে দেখা যায়। তা সে বর্তমান ক্রিকেটার হোক বা প্রাক্তন। সেই সব দ্রব্যের বিজ্ঞাপনের হোর্ডিং স্টেডিয়ামেও থাকে। এবার সেগুলি বন্ধ করতে কড়া পদক্ষেপ নিতে চলেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক (The Union Health Ministry)। ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্য, যেমন গুটখা, পান মশলার উপর এই নির্দেশিকা দিতে পারে বলে জানা যাচ্ছে।

[আরও পড়ুন: ১৪ বছরের কেরিয়ারের সমাপ্তি, জার্মানির জার্সিতে আর মাঠে নামবেন না বিশ্বজয়ী থমাস মুলার]

ভারতের মেডিক্যাল রিসার্চের কাউন্সিল এবং ভাইটাল স্ট্র্যাটেজি কিছুদিন আগে একটি গবেষণা করে। সেখানে জানা যাচ্ছে, ২০২৩ সালের বিশ্বকাপে ধোঁয়াবিহীন তামাকের সারোগেট বিজ্ঞাপনের ৪১.৩ শতাংশ প্রদর্শিত হয়েছিল শেষ ১৭টি ম্যাচের সময়। যুবসমাজ এর ফলে প্রভাবিত হতে পারে, সেই কারণে এই নির্দেশ আনতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক।

[আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবেন না রোহিতরা! জল্পনার মাঝে BCCIকে ‘হুমকি’ পাক বোর্ডের]

এক কর্মকর্তার সূত্র থেকে জানা যাচ্ছে, "ক্রিকেট ভারতের যুবসমাজে অত্যন্ত জনপ্রিয়। এরকম বহু ক্ষেত্রে ঘটেছে, যেখানে ধোঁয়াবিহীন তামাকের বিজ্ঞাপন ক্রিকেট ম্যাচে দেখানো হচ্ছে। সেলিব্রিটিরা সেগুলোর বিজ্ঞাপন দিচ্ছে। এটা পরোক্ষভাবে যুবসমাজের ক্ষতি করে। স্বাস্থ্যমন্ত্রক থেকে বিসিসিআইয়ের সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হতে পারে। যাতে তারা এই ধরনের বিজ্ঞাপন বন্ধ করে।"

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ক্রিকেটে মাঠে নিষদ্ধ হতে পারে তামাকজাত পণ্যের বিজ্ঞাপন।
  • বিসিসিআইকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক সেরকমই নির্দেশ দিতে পারে বলে জানা যাচ্ছে।
  • তবে মূলত এই নিষেধাজ্ঞা আসতে পারে গুটখা জাতীয় দ্রব্যের বিজ্ঞাপনের উপর।
Advertisement