shono
Advertisement
T20 World Cup 2024 Final

বার্বাডোজে বিশ্বকাপ ফাইনাল, একনজরে ভারত ও দক্ষিণ আফ্রিকার শক্তি-দুর্বলতা

দক্ষিণ আফ্রিকার রক্তাল্পতা কোথায়? কোথায় এগিয়ে ভারত?
Published By: Krishanu MazumderPosted: 10:27 AM Jun 29, 2024Updated: 05:36 PM Jun 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইংল্যান্ডকে মাটি ধরিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে (T20 World Cup 2024 Final) রোহিত শর্মার ভারত (Team India)। অন্যদিকে আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে দক্ষিণ আফ্রিকা (South Africa) প্রথমবার কোনও বিশ্বকাপের ফাইনালে। চিরকালের চোকার্স বলে পরিচিত প্রেটিয়ারা। শনিসন্ধ্যায় জমজমাট এক লড়াইয়ের অপেক্ষায় ক্রিকেটবিশ্ব। ফাইনালে কি বদনাম ঘোঁচাতে পারবে দক্ষিণ আফ্রিকা? অন্যদিকে পঞ্চাশ ওভারের বিশ্বকাপে দুদ্দাড়িয়ে খেলে ফাইনালে পৌঁছনোর পরে হার মানতে হয়েছিল ভারতকে। এবার আবার বিশ্বকাপের ফাইনালে। যদিও বদলে গিয়েছে ফরম্যাট। রোহিত শর্মার দল তৈরি হচ্ছে সেই যুদ্ধের জন্য। ভারতকে দেখে বিশেষজ্ঞরা কিন্তু মনে করছেন, এবার ট্রফি হাতে তুলবেন রোহিত শর্মাই। তাঁর দল এখনও পর্যন্ত অপরাজিতই। দক্ষিণ আফ্রিকাও একটা ম্যাচ হারেনি। লড়াইটা তুল্য মূল্য হবে বলেই মনে করা হচ্ছে। কিন্তু ধারে ও ভারে ভারত এগিয়েই রয়েছে। টেস্ট, ওয়ানডে-র পর টি-টোয়েন্টি ফরম্যাটের ফাইনালে নামতে চলেছে টিম ইন্ডিয়া। এতটা ধারাবাহিকতা সাম্প্রতিক অতীতে কোনও দেশ কি দেখাতে পেরেছে? স্বীকৃতির অপেক্ষায় টিম ইন্ডিয়া। ন্যায়বিচারের অপেক্ষায় রাহুল দ্রাবিড়ও। 

Advertisement

[আরও পড়ুন: মাঠে থাকছেন সোবার্স-রিচার্ডস-লারা, ফাইনালে আজ ভাগ্যের সাহায্য চান কোচ দ্রাবিড়]


টি-টোয়েন্টি বিশ্বকাপে এখনও পর্যন্ত ৬ বার মুখোমুখি হয়েছে দুদল। তার মধ্যে ভারত জিতেছে ৪ বার। দক্ষিণ আফ্রিকা জিতেছে ২ বার। শনিবার রাতে হিসেব বদলানোর ম্যাচ প্রোটিয়াদেরও। ফাইনালের বল গড়ানোর আগে দেখে নেওয়া যাক ভারত ও দক্ষিণ আফ্রিকার শক্তি ও দুর্বলতা।  
শক্তি-ভারতীয় ব্যাটাররা দারুণ ছন্দে রয়েছেন। আরও নির্দিষ্ট করে বললে ভারত অধিনায়ক রোহিত শর্মা গত দুটি ম্যাচে রান পেয়েছেন। অস্ট্রেলিয়াকে একাই রোহিত ছিটকে দিয়েছেন বললেও অত্যুক্তি করা হবে না। ইংল্যান্ডের বিরুদ্ধে গায়ানার মন্থর পিচেও হিটম্যান ফুল ফুটিয়েছেন। রোহিতের পাশাপাশি সূর্যকুমার যাদবও ছন্দে রয়েছেন। হার্দিক পাণ্ডিয়া আইপিএলে ব্যর্থ হলেও বিশ্বকাপে কিন্তু এখনও পর্যন্ত নিজের নামের প্রতি সুবিচারই করেছেন। ফাইনালে ভারতের ব্যাটাররা পার্থক্য গড়ে দিতে পারেন। 
টিম ইন্ডিয়ার পেস ও স্পিন বিভাগ প্রতিপক্ষের নাভিশ্বাস তুলে দিচ্ছে প্রতিটি ম্যাচে। জশপ্রীত বুমরাহ, অর্শদীপ সিং, হার্দিক পাণ্ডিয়ার পেস বোলিং যে কোনও দলের ব্যাটারদের রাতের ঘুম কেড়ে নিতে পারে। আবার রবীন্দ্র জাদেজা, কুলদীপ সিং, অক্ষর প্যাটেলের ঘূর্ণি প্রতিপক্ষকে মায়াজালে আচ্ছন্ন করে রাখছে। দক্ষিণ আফ্রিকাকে মাঠে নামার আগে হোমওয়ার্ক করে নামতে হবে। ওয়াঘার ওপার থেকে শোয়েব আখতার বলে দিয়েছেন, ভারতের এই স্পিনারদের বিরুদ্ধে রান নেবে কে! 

দুর্বলতা-বিরাট কোহলি একদমই ফর্মে নেই। এখনও পর্যন্ত তিনি ব্যর্থ। রাহুল দ্রাবিড় থেকে রোহিত শর্মা ভারতের তারকা ব্যাটার কোহলির পাশে দাঁড়াচ্ছেন। বলছেন, ফাইনালেই কোহলির ব্যাট কথা বলতে শুরু করবে। ভক্ত-অনুরাগীরাও তাকিয়ে রয়েছেন কোহলির ব্যাটের দিকেই। ফাইনালই কি সেই মঞ্চ, যেখানে কোহলির ব্যাটে রানের বৃষ্টি দেখা যাবে? মহাতারকারা কি জ্বলে ওঠেন এই ধরনের সব ম্যাচেই। শিবম দুবে এখনও পর্যন্ত নজর কাড়তে পারেননি। রবীন্দ্র জাদেজা ব্যাট ও বল হাতে সেভাবে ধারাবাহিক নন। জাদেজার মতো পারফর্মারের কাছ থেকে দুটো বিভাগেই সমান পারফরম্যান্স চান ভক্ত-অনুরাগীরা। 

দক্ষিণ আফ্রিকার শক্তি-প্রোটিয়া দলে বিগ হিটারের সংখ্যা অনেক বেশি। কুইন্টন ডি কক, মার্করাম, ক্লাসেন, স্টাবস, ডেভিড মিলারের মতো ব্যাটার রয়েছেন দলে। যে কোনও মুহূর্তে ম্যাচের রং বদলে দিতে পারেন তাঁরা। রাবাদা, নখিয়া, শামসি, কেশব মহারাজকে নিয়ে দক্ষিণ আফ্রিকার বোলিংও বেশ শক্তিশালী। রোহিতদের ব্যাটিং বনাম দক্ষিণ আফ্রিকার বোলিংয়ের দিকে কিন্তু তাকিয়ে থাকবেন অনেকে।

দুর্বলতা-চিরকালের চোকার্স বলে পরিচিত দক্ষিণ আফ্রিকা। এবারই প্রথমবার বিশ্বকাপের ফাইনালে প্রোটিয়া ব্রিগেড। ফাইনালে মোক্ষম সময়ে আবার তাসের ঘরের মতো ভেঙে পড়বে না তো দক্ষিণ আফ্রিকা। স্পিনের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের দুর্লবতা কিন্তু নজর এসেছে। ভারতের স্পিনারদের কীভাবে সামলান প্রোটিয়া ব্যাটাররা, সেটাই দেখার।

[আরও পড়ুন: জোড়া গোল ভিনিসিয়াসের, কোপায় প্যারাগুয়েকে বিধ্বস্ত করল ব্রাজিল]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইংল্যান্ডকে মাটি ধরিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে রোহিত শর্মার ভারত (Team India)।
  • অন্যদিকে আফগানিস্তানকে উড়িয়ে দিয়ে দক্ষিণ আফ্রিকা (South Africa) প্রথমবার কোনও বিশ্বকাপের ফাইনালে।
  • চিরকালের চোকার্স বলে পরিচিত প্রেটিয়ারা।
Advertisement