shono
Advertisement
T20 World Cup

বিশ্বকাপ দেখেননি আমজনতা! আইসিসির কাছে ৮০০ কোটির 'ক্ষতিপূরণ' দাবি হটস্টারের?

আইসিসির সঙ্গে চুক্তির শর্তও পালটাতে চায় সম্প্রচারকারী সংস্থা।
Published By: Anwesha AdhikaryPosted: 04:50 PM Aug 26, 2024Updated: 04:50 PM Aug 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নভেম্বর মাসে আইসিসির চেয়ারম্যান হতে পারেন জয় শাহ, এমনটাই জল্পনা চলছে ক্রিকেটমহলে। তার মধ্যেই আইসিসির উপরে বাড়াতে চলেছে ডিজনি হটস্টার। বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থার থেকে ১০ কোটি ডলার ছাড় চেয়ে ইতিমধ্যেই দাবি জানিয়েছে তারা। কারণ হিসাবে সম্প্রচারকারীদের তরফে বলা হয়েছে, টি-২০ বিশ্বকাপে ম্যাচ ভেস্তে যাওয়া-সহ নানা কারণে দর্শকসংখ্যা কমেছে। তার জেরে আর্থিক ক্ষতি হয়েছে। সেই জন্যই আইসিসির থেকে এই ছাড়ের দাবি করেছে হটস্টার। এছাড়াও সম্প্রচার সংক্রান্ত চুক্তির শর্তাবলি পালটাতে চেয়ে দাবি জানিয়েছে তারা।

Advertisement

[আরও পড়ুন: আউট হতেই রেগে আগুন! বল নয়, বিশাল ‘ছক্কা’য় হেলমেট মাঠের বাইরে পাঠালেন ব্রেথওয়েট

বছরদুয়েক আগে আইসিসির সঙ্গে ৩০০ কোটি ডলারের চুক্তি করে হটস্টার। সেই চুক্তি অনুযায়ী চলতি বছরের টি-২০ বিশ্বকাপ থেকে আইসিসি টুর্নামেন্ট সম্প্রচার শুরু করে তারা। যদিও এই চুক্তির সময়ে হটস্টারের সঙ্গে জি টিভিও শামিল ছিল। কিন্তু পরে সোনির সঙ্গে যুক্ত হয় জি টিভি। ফলে বিরাট অঙ্কের বোঝা রয়েছে হটস্টারের উপর। এহেন পরিস্থিতিতে আইসিসির সঙ্গে চুক্তির শর্তাবলি পালটাতে চায় তারা। বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচগুলোর জন্য রিফান্ড দেওয়া হোক বলে তারা দাবি জানিয়েছে আইসিসির কাছে। যদিও রিফান্ড দেওয়ার শর্ত থাকে না আইসিসির চুক্তিতে।

কেবল বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচই নয়, অন্যান্য বেশ কিছু কারণেও দর্শকসংখ্যা কমে গিয়ে আর্থিক ক্ষতি হয়েছে বলে হটস্টারের দাবি। উদাহরণ হিসাবে তুলে ধরা হয়েছে দক্ষিণ আফ্রিকা বনাম আফগানিস্তান সেমিফাইনাল। মাত্র ১২ ওভারে আফগানরা অলআউট হয়ে যান। ৯ ওভারে ম্যাচ জিতে যায় দক্ষিণ আফ্রিকা। আমেরিকার মাটিতে বিশ্বকাপ ম্যাচের সময়ও দর্শকদের অনুকূলে ছিল না বলে হটস্টারের দাবি। এই সমস্ত যুক্তি তুলে ধরে তাদের দাবি, চুক্তির অর্থে ১০ কোটি ডলার ছাড় দেওয়া হোক। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটা ৮০০ কোটি টাকারও বেশি। যদিও পুরো বিষয়টিই সূত্রের দাবি। হটস্টার বা আইসিসির তরফে বিষয়টি নিয়ে কোনও মন্তব্য করা হয়নি। তবে ওয়াকিবহাল মহলের মতে, হটস্টারের দাবিদাওয়া ঘিরে চাপ বাড়তে চলেছে আইসিসির উপরে।

[আরও পড়ুন: ‘আরও কয়েক বছর অধিনায়ক থাকতে পারত’, বিরাটের সিদ্ধান্ত নিয়ে মন্তব্য প্রাক্তন ব্যাটিং কোচের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বছরদুয়েক আগে আইসিসির সঙ্গে ৩০০ কোটি ডলারের চুক্তি করে হটস্টার। সেই চুক্তি অনুযায়ী চলতি বছরের টি-২০ বিশ্বকাপ থেকে আইসিসি টুর্নামেন্ট সম্প্রচার শুরু করে তারা।
  • বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচগুলোর জন্য রিফান্ড দেওয়া হোক বলে তারা দাবি জানিয়েছে আইসিসির কাছে। যদিও রিফান্ড দেওয়ার শর্ত থাকে না আইসিসির চুক্তিতে।
  • সমস্ত যুক্তি তুলে ধরে তাদের দাবি, চুক্তির অর্থে ১০ কোটি ডলার ছাড় দেওয়া হোক। ভারতীয় মুদ্রায় এই অঙ্কটা ৮০০ কোটি টাকারও বেশি।
Advertisement