shono
Advertisement
ICC T-20 World Cup

শীর্ষে থেকেও স্বস্তিতে নেই দক্ষিণ আফ্রিকা, কোন অঙ্কে সেমিতে যেতে পারে গ্রুপের বাকি তিন দল

এই গ্রুপে সবচেয়ে সুবিধাজনক জায়গায় রয়েছে ইংল্যান্ড।
Published By: Krishanu MazumderPosted: 01:43 PM Jun 22, 2024Updated: 02:24 PM Jun 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যারিবিয়ান শাই হোপের তাণ্ডবে বিশ্বকাপে উড়ে গেল আমেরিকা (USA)। আমেরিকার বোলারদের নিয়ে ছেলেখেলা করেন তিনি। ওয়েস্ট ইন্ডিজ জেতায় সেমিফাইনালের রাস্তা খোলা রাখল বটে। তবে এমন দুদ্দাড়িয়ে জেতার পরেও বলা যাচ্ছে না ক্যারিবিয়ানরা শেষ পর্যন্ত শেষ চারের ছাড়পত্র জোগাড় করতে পারবেই। 
সুপার এইটে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ (West Indies), ইংল্যান্ড এবং আমেরিকাকে নিয়ে গ্রুপ টু। সেই গ্রুপের পরিস্থিতি কিন্তু একদমই অন্যরকম। কোনও দলই কিন্তু খুব একটা স্বস্তিতে নেই। এমনকী ২টি ম্যাচ জিতে গ্রুপ শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকাও নয়। চোখ বন্ধ করে বলা যাচ্ছে না প্রোটিয়ারা শেষ চারে যাবেই। বরং টানা ম্যাচ জিতেও ছিটকে যেতে পারে দক্ষিণ আফ্রিকাকে। এমন আশঙ্কাও কিন্তু অমূলক নয়। 

Advertisement

[আরও পড়ুন: আজ তুরস্ক চ্যালেঞ্জ, নকআউট যেতে পর্তুগালের ভরসা সেই রোনাল্ডোই]


এই গ্রুপে ইংল্যান্ড ২ ম্যাচে ২ পয়েন্ট পেলেও সব থেকে স্বস্তিতে ইংল্যান্ড। সুপার এইটে ক্যারিবিয়ানদের হারিয়েছিল ইংল্যান্ড। আবার দক্ষিণ আফ্রিকার কাছে হারতে হয় ইংরেজদের। গ্রুপে ইংল্যান্ডের শেষ ম্যাচ আবার আমেরিকার সঙ্গে। আমেরিকা আবার ২ ম্যাচ খেলে এক পয়েন্টও ঝুলিতে পুরতে পারেননি। গ্রুপ পর্বে আমেরিকা চমক দিলেও সুপার এইটে এখনও পর্যন্ত আগের ছন্দ দেখাতে পারেনি। আমেরিকার সঙ্গে ম্যাচটি ইংল্যান্ডের কাছে অপেক্ষাকৃত সহজ। 
অন্য ম্যাচে দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষ আবার ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ডের কাছে আমেরিকা হেরে গেলে, ইংরেজদের পয়েন্ট হবে চার। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের গুরুত্ব বেড়ে যাবে বহুগুণে। ইংল্যান্ড জয় পেলে এবং দক্ষিণ আফ্রিকা ক্যারিবিয়ানদের কাছে হার মানলে, ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ শেষ চারের পাসপোর্ট পেয়ে যাবে। 
ইংল্যান্ডকে হারিয়ে আমেরিকা যদি অঘটন ঘটায়, তাহলে তাদের তাকিয়ে থাকতে হবে প্রোটিয়া বনাম ক্যারিবিয়ানদের ম্যাচের দিকে। এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকা যদি ম্যাচ জেতে, তাহলে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকার পয়েন্ট একই থাকবে। তখন বিচার্য হবে নেট রানরেট। এই রানরেটের ভিত্তিতেই স্থির হবে শেষ চারে পৌঁছবে কোন দল। রান রেটের নিরিখে বিচার করলে আমেরিকা অনেকটাই পিছিয়ে রয়েছে ঠিকই। তবে ইংল্যান্ডের বিরুদ্ধে বড় ব্যবধানে আমেরিকা জিতলে কিন্তু উলটপুরাণ হতেই পারে। তাঁদের কাজটা কঠিন হলেও, ক্রিকেট যে মহান অনিশ্চয়তার খেলা। অনেক কিছুই ঘটতে পারে। অনেক অঙ্কের উপরে নির্ভর করছে এই গ্রুপের দলগুলোর বাঁচা-মরা। 

[আরও পড়ুন: এমবাপের অনুপস্থিতিই ফ্যাক্টর! একাধিক সুযোগ নষ্ট করে ডাচদের কাছে আটকে গেল ফ্রান্স]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ক্যারিবিয়ান শাই হোপের তাণ্ডবে বিশ্বকাপে উড়ে গেল আমেরিকা (USA)।
  • ওয়েস্ট ইন্ডিজ জেতায় সেমিফাইনালের রাস্তা খোলা রাখল বটে।
  • তবে এমন দুদ্দাড়িয়ে জেতার পরেও বলা যাচ্ছে না  ক্যারিবিয়ানরা শেষ পর্যন্ত শেষ চারের ছাড়পত্র জোগাড় করতে পারবে।
Advertisement