shono
Advertisement
Sri Lanka vs New Zealand

টেস্ট ক্রিকেটের ইতিহাসে ফিরছে বিরল ঘটনা, নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৬ দিনের ম্যাচ খেলবে শ্রীলঙ্কা

কেন নেওয়া হচ্ছে এই সিদ্ধান্ত?
Published By: Arpan DasPosted: 04:05 PM Aug 23, 2024Updated: 04:12 PM Aug 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেপ্টেম্বরে টেস্ট সিরিজে মুখোমুখি হতে চলেছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড। কিন্তু আর পাঁচটা সিরিজের থেকে কিছুটা আলাদা এই টেস্ট সিরিজ। কারণ, প্রথম টেস্টটি ৫ দিনে নয়, হতে চলেছে ৬ দিনে। ক্রিকেটের ইতিহাসে এই ধরনের ঘটনা নতুন না হলেও, সাম্প্রতিক সময়ে বিরল তো বটেই।

Advertisement

১৮ সেপ্টেম্বর থেকে শ্রীলঙ্কার গলে শুরু হচ্ছে প্রথম টেস্ট। তার মধ্যেই ২১ সেপ্টেম্বর থাকছে 'রেস্ট ডে' বা বিশ্রামের দিন। কারণ, ওই দিন শ্রীলঙ্কায় রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই জন্য, পাঁচদিন নয়, প্রথম টেস্টটি হবে ৬ দিনের। তবে এর আগেও শ্রীলঙ্কায় এই ধরনের টেস্ট ম্যাচ হয়েছে। তবে সেটা ঘটেছিল প্রায় ২৩ বছর আগে। ২০০১ সালে কলম্বোয় জিম্বাবোয়ের সঙ্গে টেস্টের মাঝখানে শ্রীলঙ্কায় উৎসবের দিন পড়ে যাওয়ায় ৬ দিন খেলতে হয়েছিল।

[আরও পড়ুন: রিজওয়ানের ডবল সেঞ্চুরি কাড়লেন অধিনায়ক! পাক ক্রিকেটে দ্রাবিড়-শচীন বিতর্কের ছায়া]

যদিও ক্রিকেট ইতিহাসের পাতা খুললে দেখা যাবে, এর আগে বহুবার ৬ দিনের টেস্ট ম্যাচ হয়েছে। বিশেষ করে ইংল্যান্ডে টেস্টের মাঝে রবিবার থাকলে সেটি 'রেস্ট ডে' হয়ে যেত। ধীরে ধীরে সেই ব্যবস্থাও উঠে গিয়েছে। শেষবার এই বিরল ঘটনা দেখা গিয়েছিল ২০০৮ সালে। ঢাকায় বাংলাদেশ ও শ্রীলঙ্কা ম্যাচেও একটি দিন 'বিশ্রাম' দেওয়া হয়েছিল। সেবার ২৯ ডিসেম্বর বাংলাদেশেও নির্বাচন ছিল।

[আরও পড়ুন: আনোয়ার নিয়ে সব পক্ষের বক্তব্য শুনল প্লেয়ার্স স্টেটাস কমিটি, তবে সিদ্ধান্ত ঝুলেই]

ঠিক সেরকম ঘটনাই যেন ফিরতে চলেছে শ্রীলঙ্কা-নিউজিল্যান্ড টেস্টে। পরের বছর টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার দাবিদার হওয়ার জন্য এই টেস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। শ্রীলঙ্কা এই মুহূর্তে রয়েছে চতুর্থ স্থানে, সেখানে নিউজিল্যান্ড রয়েছে তৃতীয় স্থানে। প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কার মাটিতে দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৬ সেপ্টেম্বর।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সেপ্টেম্বরে টেস্ট সিরিজে মুখোমুখি হতে চলেছে শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ড।
  • কিন্তু আর পাঁচটা সিরিজের থেকে কিছুটা আলাদা এই টেস্ট সিরিজ।
  • কারণ, প্রথম টেস্টটি ৫ দিনে নয়, হতে চলেছে ৬ দিনে।
Advertisement