shono
Advertisement

এবার কাশ্মীরে জঙ্গি দমনে প্রমীলা বাহিনী! কাশ্মীরে ইতিহাস গড়তে চলেছে CRPF

এর আগে জম্মু-কাশ্মীরের লাইন অফ কন্ট্রোলে প্রমীলা বাহিনীর দেখা মিলেছিল।
Posted: 11:28 AM Dec 31, 2022Updated: 11:28 AM Dec 31, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপত‌্যকায় নারীশক্তি। জম্মু ও কাশ্মীরের (J&K) আধা সেনা বিভাগের জঙ্গিদমন শাখায় এবার প্রমীলা বাহিনীর নিযুক্তির কথা ভাবা হচ্ছে। এক শীর্ষ আধা সেনা আধিকারিক এমনটাই জানিয়েছেন। যদি সত্য়িই তাই হয়, তাহলে নিশ্চিত ভাবে ইতিহাস তৈরি হবে সেখানে। মূলত গুলির লড়াই চলাকালীন তল্লাশির কাজেই নিযুক্ত হবেন ওই বাহিনীর সদস্যরা।

Advertisement

CRPF-এর শ্রীনগর সেক্টরের ইনস্পেক্টর জেনারেল চারু সিনহা এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই আইডিয়াটি নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। কিন্তু কেন হঠাৎ এমন পরিকল্পনা? ওই আধিকারিক জানাচ্ছেন, পুরুষপ্রধান নিরাপত্তা বাহিনী যখন ঘেরাও তল্লাশি চালায় তখন সেখানে উপস্থিত মহিলারা অস্বস্তিতে পড়েন। এই সমস্যার সুরাহা খুঁজতেই এমন পরিকল্পনা।

[আরও পড়ুন: বছরের শেষে ভয়াবহ দুর্ঘটনা গুজরাটে, বাস-গাড়ির সংঘর্ষে মৃত অন্তত ৯]

এই বিষয়ে বলতে গিয়ে চারু সিনহা জানাচ্ছেন, ”আগে হয়তো এই বিষয়ে ভাবনাচিন্তা করা হয়নি। কিন্তু এখন সন্ত্রাসদমন অভিযান নিয়মিত হচ্ছে। বিভিন্ন বাড়িতে আমাদের ঢুকতে হচ্ছে। সেখানে কাশ্মীরি মহিলারাও থাকে. আমি বুঝতে পারি, সেখানে পুরুষ কর্মীদের পাঠানো যাবে না। এই বিষয়টি বিবেচনা করে আমরা এই সিদ্ধান্তে আসতে চাইছি।”

উল্লেখ্য, এর আগে জম্মু-কাশ্মীরের লাইন অফ কন্ট্রোলে (LoC) নিরাপত্তার দায়িত্ব নিতে দেখা গিয়েছিল দেশের মহীয়সীদের। পাক অধিকৃত কাশ্মীর লাগোয়া সাধনা পাসে মহিলা জওয়ানদের পোস্টিং দেওয়া হয়েছিল। এই এলাকার তিথওয়াল ও তংধরের মধ্যে গোটা চল্লিশেক গ্রাম। বিভিন্ন কাজে বহু গাড়ি এপার-ওপার করে। থাকেন প্রচুর স্থানীয় মহিলা। যাঁদের সেভাবে তল্লাশি করতে পারেন না পুরুষ জওয়ানরা। এই সুযোগকে কাজে লাগিয়ে জাল নোট, অস্ত্র, মাদক থেকে শুরু করে বোরখার আড়ালে চলে আসে সন্ত্রাসবাদীরাও। এই সমস‌্যা মেটাতেই এমন পরিকল্পনা করা হয়েছিল। এবার সিআরপিএফেও প্রমীলা বাহিনীর নিযুক্তির পরিকল্পনার কথা জানা গেল।

[আরও পড়ুন: পঞ্চমবার ভাঙল পরীমণির সংসার, ‘ওর জীবনটা আমার মতো’ অভিনেত্রীর পাশে তসলিমা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement