shono
Advertisement

গ্রাহকদের সরলতার সুযোগ, ‘মিনি ব্যাঙ্কে’র লক্ষ-লক্ষ টাকা আত্মসাৎ! গ্রেপ্তার কর্ণধার

গ্রাহকদের প্রায় ৩০ লক্ষ টাকা আত্মসাৎ করা হয়েছে।
Posted: 08:09 PM Nov 22, 2023Updated: 08:09 PM Nov 22, 2023

সৌরভ মাজি, বর্ধমান: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা কেন্দ্রে লক্ষ-লক্ষ টাকা তছরূপ ও আত্মসাতের অভিযোগে তোলপাড় বর্ধমান। গ্রাহক পরিষেবা কেন্দ্রের কর্ণধারকে গ্রেপ্তার করেছে মেমারি থানার পুলিশ। তদন্তকারীরা প্রাথমিকভাবে অনুমান, গ্রাহকদের প্রায় ৩০ লক্ষ টাকা আত্মসাৎ করা হয়েছে।

Advertisement

ধৃতের নাম কিরীটি বৈরাগ্য। বাড়ি মেমারির রসুলপুরের দোলুইবাজার এলাকায়। বুধবার ধৃতকে বর্ধমান আদালতে পেশ করে পুলিশ। বিচারক ধৃতকে চারদিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন।

[আরও পড়ুন: গলছে বরফ? কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা চালু করল ভারত!]

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের গ্রাহক পরিষেবা কেন্দ্র (কাস্টমার সার্ভিস টয়েন্ট বা সিএসপি) চালানোর বরাত পেয়েছিলেন কিরীটি। দোলুইবাজার এলাকাতেই ছিল সেই কেন্দ্রটি। সিএসপি-তে ব্যাঙ্কের গ্রাহকরা টাকা জমা করা, টাকা তোলা, ফিক্সড ডিপোজিট, রেকারিং ডিপোজিট করা-সহ অন্যান্য ব্যাঙ্কিং পরিষেবা পেয়ে থাকেন। সেই সিএসপির দায়িত্বপ্রাপ্ত বা বরাতপ্রাপ্ত নির্দিষ্ট কমিশনের ভিত্তিতে ব্যাঙ্কের হয়ে পরিষেবা দিয়ে থাকেন। দোলুইবাজারের ওই সিএসপি-তে প্রায় ৩০০ জন গ্রাহক রয়েছেন। তাঁরা নিয়মিত পরিষেবা নিচ্ছিলেন এখানে। সম্প্রতি গ্রাহক পরিষেবা কেন্দ্রে অনিয়মের বিষয়টি লক্ষ্য করেন গ্রাহকদের কয়েকজন। শম্পা সাঁতরা নামে এক গ্রাহক অভিযোগ করেন, এখানে ৫০০০ টাকা অ্যাকাউন্ট থেকে তুললে খাতায় দেখানো হত ১০ হাজার টাকা। এইভাবে টাকা হাতাচ্ছিল। খাতা পরীক্ষা করে হাতেনাতে ধরেছেন। এমন আরও অনেক রাহকের সঙ্গে হয়েছে।

পাশাপাশি, গ্রাহকরা মোটা অঙ্কের টাকা জমা দিলেও তা ফিক্সড ডিপোজিট না করে হাতিয়ে নেওয়া হতো বদেও অভিযোগ। গত বৃহস্পতিবার থেকে কিরীটি আচমকাই গ্রাহক পরিষেবা কেন্দ্রে আসা বন্ধ করে দেয়। মঙ্গলবার রাহকরা দল বেঁধে সংশ্লিষ্ট ব্যাঙ্কের শাখায় গিয়ে প্রতারিত হওয়ার বিষয়টি জানান। পরে পুলিশেও অভিযোগ দায়ের করা হয় ব্যাঙ্কের তরফে। তার ভিত্তিতে পুলিশ এদিন ভোরে কিরীটিকে গ্রেপ্তার করে আদালতে পাঠায়। আদালতে যাওয়ার পথে কিরীটি সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেছে টাকা আত্মসাতের কথা।

[আরও পড়ুন: মহুয়াতে তড়িঘড়ি, বিধুরিতে ‘ধীরে চলো’! বিজেপি সাংসদকে ডিসেম্বরে ডাকল লোকসভার প্রিভিলেজ কমিটি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement