shono
Advertisement

মেট্রোর কাজের জন্য আর কাটা যাবে না গাছ, কড়া নির্দেশ হাই কোর্টের

তবে মেট্রোরেলের কাজ বন্ধ রাখার প্রয়োজন নেই বলেই জানিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।
Posted: 02:03 PM Nov 17, 2023Updated: 02:55 PM Nov 17, 2023

গোবিন্দ রায়: ময়দান এলাকায় মেট্রো স্টেশনের কাজ করতে নতুন করে আর গাছ কাটা যাবে না। নির্দেশ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চের। তবে মেট্রোরেলের কাজ বন্ধ রাখার প্রয়োজন নেই। কাজ যেমন চলছে চলবে। কাজ করতে গিয়ে যদি নতুন করে গাছ কাটার প্রয়োজন হলে বনদপ্তরের থেকে RVNL-কে অনুমতি নিতে হবে।

Advertisement

তারাতলা থেকে ধর্মতলা পর্যন্ত মেট্রো রুটে কাজ চলছে। ভিক্টোরিয়ার মতো জায়গায় মাটির নিচে হবে মেট্রো স্টেশন। কোন কোন জায়গায় স্টেশন তৈরি হবে, সে সব জায়গা চিহ্নিতকরণের কাজ শেষ করে ফেলেছে রেল বিকাশ নিগম লিমিটেড বা RVNL। কিন্তু মেট্রো সম্প্রসারণের কাজের জন্য ময়দান চত্বরে বেশ কয়েকটি গাছ কাটা দরকার। সংখ্যাটা প্রায় ৭০০। তাতেই আপত্তি এক স্বেচ্ছাসেবী সংগঠনের। তারাই হাই কোর্টের দ্বারস্থ হয়। মামলাকারীরা অভিযোগ করেন, কলকাতা মেট্রো রেলের কাছে ময়দান চত্বরে গাছ কাটার অনুমতি নেই।

[আরও পড়ুন: ‘কবে ডাকবেন?’, জিজ্ঞেস করার ২ দিন পরই ইডির তলব পেলেন টিটাগড়ের প্রাক্তন পুরপ্রধান]

প্রায় ৭০০ গাছ কাটার কথা শুনে আগেই উদ্বেগ প্রকাশ করেন বিচারপতি। শুক্রবার এই মামলার শুনানিতে বনদপ্তর ও রাজ্যকে মামলায় সংযুক্ত করার নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। RVNL, সেনাবাহিনী, রাজ্যের মুখ্যসচিব, কলকাতা পুরসভা, কেন্দ্রীয় বনমন্ত্রক, রাজ্যের বনদপ্তরকে হলফনামা দিয়ে তাদের বক্তব্য জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ১৯ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানি।

[আরও পড়ুন: আমহার্স্ট স্ট্রিট কাণ্ডে কড়া হাই কোর্ট, দেহ SSKM-এ সংরক্ষণের নির্দেশ, পার্টি করতে হবে মৃতের পরিবারকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement