shono
Advertisement

দ্বিপাক্ষিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করল দলাই লামার সফর, ভারতকে হুঁশিয়ারি চিনের

চিনকে পাল্টা দিলেন কিরেণ রিজিজুও। The post দ্বিপাক্ষিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করল দলাই লামার সফর, ভারতকে হুঁশিয়ারি চিনের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:37 PM Apr 05, 2017Updated: 05:38 PM Dec 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অরুণাচল প্রদেশে দলাই লামাকে ঢুকতে দিয়ে ভাল করল না ভারত। এর ফলে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ক গভীরভাবে ক্ষতিগ্রস্ত হল। বুধবার এই ভাষাতেই নয়াদিল্লিকে হুঁশিয়ারি দিল বেজিং। চিনা বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনয়িং এদিন সাংবাদিকদের বলেন, “ভারত-চিন সীমান্তের বিরোধপূর্ণ এলাকায় দলাই লামাকে প্রবেশাধিকার দিয়ে চিনের সঙ্গে সম্পর্ক ক্ষতিগ্রস্ত করল ভারত।” শুধু মৌখিক নয়, এদিন কূটনৈতিকভাবেও দলাই লামার অরুণাচল সফরের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন বেজিং। বেজিংয়ে ভারতের রাষ্ট্রদূত বিজয় গোখলের কাছে আনুষ্ঠানিক প্রতিবাদপত্র জমা দিয়েছে চিন।

Advertisement

এর আগেও একাধিকবার বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার অরুণাচল প্রদেশ সফরের বিরুদ্ধে তীব্র আপত্তি জানায় চিন৷ ভারতকে ভুগতে হবে, দলাই লামাকে নিয়ে নাচানাচি করার ফল ভাল হবে না – এই জাতীয় নানা ভাষায় হুমকি দেয় চিনা বিদেশমন্ত্রক৷ চিনের এই মনোভাবের পাল্টা দিয়েছে ভারতও। “ভারতের অভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করা বন্ধ করুন৷ দলাই লামার অরুণাচল সফর নিয়ে কোনও বিতর্কিত মন্তব্য করবেন না৷ অরুণাচল প্রদেশ নিয়ে কোনও কৃত্রিম বিতর্ক তৈরির চেষ্টাও করবেন না৷” চিনকে এই কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছে ভারত৷ এর পরই ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র কঠোর ভাষায় জানান, তিব্বতি ধর্মগুরু দলাই লামার অরুণাচল সফর নিয়ে অযথা এবং কৃত্রিম বিতর্ক তৈরির চেষ্টা করবেন না৷ ভারতের মধ্যে কে কবে কোথায় যাওয়া-আসা করবেন তা নিয়ে বেজিংয়ের এত চিন্তা করার বা কথা বলার দরকার নেই৷ এটা ভারতের অভ্যন্তরীণ বিষয়৷ তাতে অকারণে নাক গলাচ্ছে চিন৷ ভারতের কাছে এটা অনভিপ্রেত৷ দলাই লামা ভারতের সব ধর্মের মানুষের কাছে অত্যন্ত সম্মাননীয় একজন ধর্মগুরু৷ তাঁর আধ্যাত্মিক কাজকর্ম এবং সফরসূচিতে জোর করে রাজনৈতিক রং লাগানোর চেষ্টা করছে চিন৷ তাঁকে বার বার মৌখিকভাবে আক্রমণ করে চিন পরিস্থিতি উত্তপ্ত করে তুলতে চাইছে৷

অরুণাচল প্রদেশের ভূমিপুত্র ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী কিরেন রিজিজুও সাফ জানান, ভারত ‘এক চিন’ নীতিকে সম্মান করে৷ একইরকমভাবে ভারতও চিনের কাছ থেকে সেই সম্মান প্রত্যাশা করে৷ চিন ভারতকে সেই সম্মান না দিলে এবং ভারতের অখণ্ডতাকে সম্মান না করলে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি হবে৷ সেই দায় তখন একা চিনকেই নিতে হবে৷ রিজিজু বলেন, চিনের কোনও অভ্যন্তরীণ বিষয়ে ভারত নাক গলায় না৷ মন্তব্যও করে না৷ আমরা আশা করব আমাদের কোনও অভ্যন্তরীণ বিষয়ে চিন যেন নাক না গলায়৷ অরুণাচলপ্রদেশের উপর ভারতের সার্বভৌম অধিকারকে এখনও স্বীকৃতি দেয় না বেজিং৷ দলাই লামার অরুণাচল সফর নিয়ে আপত্তিকর ও উসকানিমূলক মন্তব্য করে চলেছে বেজিং৷ এটা ঠিক নয়৷ তবে ভারত চিনের কোনও হুমকিকেই গুরুত্ব দিচ্ছে না৷ চিনের যে কোনও চ্যালেঞ্জের মোকাবিলা করার জন্য ভারত তৈরি আছে৷

The post দ্বিপাক্ষিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত করল দলাই লামার সফর, ভারতকে হুঁশিয়ারি চিনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement