shono
Advertisement

Breaking News

Nobel Economics Prize

অভিনব বিষয়ে গবেষণা, অর্থনীতিতে নোবেল পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ

নোবেল পুরস্কার জিতে নিলেন ড্যারন আ্যকমোগলু, সিমন জনসন ও জেমস রবিনসন।
Published By: Kishore GhoshPosted: 04:22 PM Oct 14, 2024Updated: 06:26 PM Oct 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২৪ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পেলেন তিন মার্কিন অর্থনীতিবিদ। "কোনও দেশের সমৃদ্ধির ক্ষেত্রে সামাজিক প্রতিষ্ঠানের গুরুত্ব কতখানি", এই বিষয়ে ব্যাখ্যা দিয়েই নোবেল পুরস্কার জিতে নিলেন ড্যারন আ্যকমোগলু, সিমন জনসন ও জেমস রবিনসন।

Advertisement

এক বিবৃতিতে নোবেল কমিটি তিন অর্থনীতিবিদের অনন্য গবেষণার বিষয়টি ব্যাখ্যা করেছে। সেখানে বলা হয়েছে, যে সমাজে আইনের শাসন দুর্বল, এমন প্রতিষ্ঠান রয়েছে, যা সাধারণ মানুষকে শোষণ করে, সেই সমাজ সমৃদ্ধ হতে পারে না, এমনকী উন্নতির জন্য নিজেকে পরিবর্তন করতেও সক্ষম নয়। এই বিষয়েই বিস্তারিত ব্যাখ্যা দিয়েছেন ড্যারন আ্যকমোগলু, সিমন জনসন এবং জেমস রবিনসন।

এদের মধ্যে ১৯৬৭ সালে তুরস্কে জন্ম ড্যারন আ্যকমোগলুর। ১৯৬৩ সালে জন্ম সিমন জনসনের। তিনি ইংল্যান্ডের শেফিল্ডের বাসিন্দা। উভয়েই এমআইটি-র অধ্যাপক। জেমস রবিনসন আমেরিকার শিকাগো বিশ্ববিদ্যালয়ে পড়ান। উল্লেখ্য, ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল পুরস্কার দিচ্ছে দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অফ সায়েন্সেস। এখনও পর্যন্ত ৫৬ বার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। মোট প্রাপকের সংখ্যা ৯৬। তাদের মধ্যে রয়েছেন ভারতের অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • এদের মধ্যে ১৯৬৭ সালে তুরস্কে জন্ম ড্যারন আ্যকমোগলুর।
  • ১৯৬৩ সালে জন্ম সিমন জনসনের। তিনি ইংল্যান্ডের শেফিল্ডের বাসিন্দা।
Advertisement