shono
Advertisement

ট্রাম্পের সফরের দু’মাস আগেই পাঁচিল তৈরির সিদ্ধান্ত, সাফাই গুজরাট প্রশাসনের

'গরিবি ঢাকতেই পাঁচিল', কটাক্ষ নেটিজেনদের। The post ট্রাম্পের সফরের দু’মাস আগেই পাঁচিল তৈরির সিদ্ধান্ত, সাফাই গুজরাট প্রশাসনের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:01 PM Feb 20, 2020Updated: 02:03 PM Feb 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দু’দিনের সফরে ভারতে আসছেন ডোনাল্ড ট্রাম্প। আর মধ্যে মাত্র ঘণ্টা তিনেক গুজরাটে কাটাবেন। আর তাই আমেদাবাদের গরিবি ঢাকতে ঝুপড়ির পাশে চার ফুট উঁচু পাঁচিল তৈরি করছে গুজরাট প্রশাসন। এহেন অভিযোগের সামনে এবার মুখ খুললেন আহমেদাবাদ কর্পোরেশনের আধিকারিকরা। এদিকে মোদি-ট্রাম্পের রোড-শো এবং স্টেডিয়ামে তাঁদের অনুষ্ঠানে প্রায় ৭০ লাখ মানুষ উপস্থিত থাকবে বলে দাবি করা হয়েছিল। এদিকে সাম্প্রতিক জনগণনার হিসেব বলেছে, গুজরাটের জনসংখ্যা মেরেকেটে ৫০ লাখ। 

Advertisement

আহমেদাবাদ শহরের মাঝ বরাবর ঝুপড়ি বেঁধে বাস করেন প্রচুর মানুষ। মার্কিন প্রেসিডেন্টের নজর থেকে এঁদের দারিদ্র আড়াল করতে তাই উঠেপড়ে লেগেছে আহমেদাবাদ পুরসভা। শহরের মাঝ বরাবর আমেদাবাদ বিমানবন্দর থেকে সর্দার প্যাটেল মোটেরা স্টেডিয়াম পর্যন্ত রাস্তা মেরামত করা হচ্ছে। সেই সঙ্গেই এই রাস্তার ধারে যে বিস্তির্ণ অঞ্চলজুড়ে ওই বসতিটি আছে, সেই অঞ্চলে আধ কিলোমিটার রাস্তায় তৈরি করা হচ্ছে চার ফুট উঁচু কংক্রিটের দেওয়াল। এতে বেজায় চটেছে বসতিবাসী। গরিবি লুকোনার এমন কায়দার বিরুদ্ধে সমালোচনায় সরব হয়েছিলেন নেটিজেনরা। সমালোচনার মুখে এবার নড়েচড়ে বসল গুজরাট প্রশাসন।

[আরও পড়ুন : নারীর স্তনদুগ্ধ নিয়ে আজব মন্তব্য সদগুরুর, নিন্দার ঝড় সোশ্যাল মিডিয়ায়]

পাঁচিল তৈরির প্রসঙ্গে আহমেদাবাদের মিউনিসিপ্যাল কর্পোরেশনের চেয়্যারম্যান বিজয় নেহরা জানান, দু’মাস আগেই ফুটপাথ আর রাস্তার সীমা নির্দিষ্ট করার জন্য এই পাঁচিল তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এমনকী ওই বসতিবাসীর জন্য পাকাবাড়ির ব্যবস্থাও করা হয়েছে। এমনকী রোড-শোয়ে অংশ নেওয়ার জন্য এখনও পর্যন্ত ১ লাখ মানুষ নাম লিখিয়েছেন।

[আরও পড়ুন : হাসপাতালের বেডে শুয়ে করজোড়ে অমিতাভের কাছে ক্ষমা চাইলেন মরণাপন্ন অমর সিং]

এদিকে গুজরাটের পাশাপাশি ঢেলে সাজছে আগ্রাও। ট্রাম্পের দিল্লি সফরের কথা মাথায় রেখেই যমুনার স্বাস্থ্য পুনরুদ্ধার করতে গঙ্গানাগার থেকে যমুনায় ৫০০ কিউসেক জল ছাড়া হয়। ২০ ফেব্রুয়ারির মধ্যে তা মথুরা (Mathura) ও ২১ ফেব্রুয়ারি দুপুরের মধ্যেই সেই জল আগ্রার যমুনায় পৌঁছবে। রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ইঞ্জিনিয়ার অরবিন্দ কুমার জানান, যমুনায় এই ৫০০ কিউসেক জল পৌঁছলে তা মথুরা ও আগ্রার যমুনার জমা জলের দুর্গন্ধ দূর করবে। জলের মধ্যে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি করবে।

The post ট্রাম্পের সফরের দু’মাস আগেই পাঁচিল তৈরির সিদ্ধান্ত, সাফাই গুজরাট প্রশাসনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement