shono
Advertisement

ঘনঘন এই অপশব্দটি ব্যবহার করেন? যৌন হেনস্তার মামলায় ফাঁসতে পারেন আপনিও

দিল্লির আদালতে এক যুবকের বিরুদ্ধে যৌন হেনস্তার মামলা রুজু হয়েছে এই অভিযোগে।
Posted: 04:05 PM Nov 06, 2022Updated: 04:44 PM Nov 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক মহিলাকে হুমকি দিতে গিয়ে ইংরাজি অপশব্দ ব্যবহার করেছিলেন এক যুবক। তাঁর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগের মামলায় ম্যাজিস্ট্রেট আদালতের রায়কেই বজায় রাখল দিল্লির এক আদালত (Delhi court) । জানিয়ে দিল ‘ফা… অফ’ শব্দটি একেবারেই যৌনগন্ধী মন্তব্য। পাশাপাশি ‘বাজারু অউরত’ অর্থাৎ ওই মহিলাকে দেহোপজীবিনী বলেও যুবক মন্তব্য করেছিলেন বলেও আদালত জানিয়েছে।

Advertisement

২০১৯ সালে এক মহিলা আদালতের দ্বারস্থ হন তাঁর বিরুদ্ধে খারাপ শব্দ ব্যবহারের অভিযোগ জানিয়ে। অতিরিক্ত জেলা বিচারক সঞ্জয় শর্মা শুনানির সময় বলেন, ওই যুবক যে শব্দ ব্যবহার করেছেন, সেটি ‘মার্কিন অপশব্দ’। সেই সঙ্গে তিনি জানান ‘বাজারু অউরত’ বলেও ওই যুবক অপমান করেছেন ওই মহিলাকে। অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় অভিযোগ আনা হয়েছে। এই ধারাগুলি হল ৩৫৪এ (যৌন হেনস্তা), ৫০৯ (কোনও মহিলার সম্মানহানি হয় এমন ধরনের শব্দপ্রয়োগ, আচরণ বা ব্যবহার করা) ও ৫০৬ (অপরাধমূলক ভয় দেখানোর জন্য শাস্তি)।

[আরও পড়ুন: লখনউয়ে ভয়াবহ আকার নিয়েছে ডেঙ্গু, হাই কোর্টের তোপের মুখে যোগী প্রশাসন]

এদিকে অভিযুক্তর তরফে দাবি করা হয়, তিনি কেবল ‘চলে যাও’ বোঝাতেই ওই শব্দ বলেছিলেন। এপ্রসঙ্গে ঠিক কী জানিয়েছেন বিচারক? তাঁর কথায়, ”ব্যবহৃত শব্দটি একটি অপশব্দ। ভারতীয় সমাজে স্কুল-কলেজে এই শব্দটি ‘চলে যাও’ বোঝাতে মোটেই এই ধরনের শব্দ ব্যবহার করা হয় না। সবচেয়ে বড় কথা, ঘটনাক্রম অনুযায়ী, অভিযুক্ত মোটেই ওই মহিলাকে চলে যাওয়ার কথা বলতে ওই শব্দ ব্যবহার করেননি।”

এরই পাশাপাশি আদালত জানিয়েছে, অভিযোগকারিণীর দাবি, অভিযুক্ত তাঁকে চুপ করতে এবং এক কোণে বসে থাকতে বলেছিলেন। যা থেকে পরিষ্কার, অভিযুক্তের বিরুদ্ধে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়ার যথেষ্ট কারণ রয়েছে।

[আরও পড়ুন: মোরবির সেতু সংস্কারে বরাদ্দ ছিল দুই কোটি, খরচ মাত্র ১২ লক্ষ! প্রকাশ্যে দুর্নীতির অভিযোগ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement