shono
Advertisement

দু’দিনে বাংলায় ডেঙ্গু আক্রান্ত হাজারের বেশি, মৃত ৩

জ্বর হলেই ডেঙ্গু পরীক্ষা, পরামর্শ চিকিৎসকদের।
Posted: 09:03 PM Oct 22, 2022Updated: 09:03 PM Oct 22, 2022

অভিরূপ দাস ও দীপালি সেন: গত দু’দিনে রাজ্যেরর ডেঙ্গু (Dengue) আক্রান্তের সংখ‌্যা পেরিয়েছে এক হাজার (১০৯৪)। শেষ এক সপ্তাহে প্রায় ৬ হাজার ৬৮০ জনের ডেঙ্গু রিপোর্ট পজিটিভ। গত ৭২ঘন্টায় বাংলায় ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত‌্যু হয়েছে তিনজনের। আর তাই জ্বর হলে চেপে রাখতে বারণ করছেন চিকিৎসকরা।

Advertisement

মৃতদের মধ্যে রয়েছে ২৫ বছরের তরতাজা যুবক সায়ন ঘোষ চৌধুরী। দক্ষিণ কলকাতার পূর্ব পুটিয়ারির বাসিন্দা গত সোমবার থেকে জ্বরে ভুগছিলেন। ভরতি ছিলেন বেহালার এক বেসরকারি হাসপাতালে। শনিবার তাঁর মৃত‌্যু হয়। ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত‌্যু হয়েছে ২৬ বছরের সুকন‌্যা মজুমদারের। পরিবারের সদস্যরা জানিয়েছেন, ১৫ অক্টোবর থেকে ধুম জ্বরে ভুগছিলেন সুকন‌্যা। ভরতি করা হয়েছিল বেসরকারি হাসপাতালে। 

[আরও পড়ুন: চরম প্রতিশোধ! ট্রেনে মদ্যপানের প্রতিবাদ, হাজার কিলোমিটার পেরিয়ে বাবার সহযাত্রীকে মার ছেলের]

বাতাসে হালকা শীতের ছোঁয়া। আবহাওয়ার পরিবর্তনের কারণে জ্বর বাড়ছে। শহরের মেডিসিন বিশেষজ্ঞ ডা. অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, জ্বর হলেই ডেঙ্গু পরীক্ষা করে নিতে হবে। দেরি হয়ে গেলে প্রাণঘাতী হতে পারে ডেঙ্গু। চিকিৎসকের কথায়, সারা জীবনে চারবার ডেঙ্গু হতে পারে একজনের। ভাইরাসটির একটি সেরোটাইপে সংক্রমণ হলে সেই সেরোটাইপের বিরুদ্ধে রোগী আজীবন প্রতিরোধী ক্ষমতা অর্জন করে। কিন্তু অন্য সেরোটাইপের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা তেমন থাকে না। পরবর্তীতে ভিন্ন সেরোটাইপের ডেঙ্গু ভাইরাসে সংক্রমিত হতে পারে রোগী।

একাধিকবার ডেঙ্গু হলে জটিলতা দেখা যায় মারাত্মক। যেমনটা দেখা গিয়েছিল সুকন‌্যার। গত পাঁচ বছরে এই নিয়ে তিনবার ডেঙ্গু আক্রান্ত হন সুকন‌্যা। চিকিৎসকরা জানিয়েছেন, তৃতীয় বার শারীরিক অবস্থার দ্রুত অবনতি হচ্ছিল সুকন‌্যার। তাঁর ডেথ সার্টিফিকেটে লেখা ডেঙ্গু হেমারেজিক ফিভার। চিকিৎসকরা জানিয়েছেন, ওবেসিটি আর বারংবার ডেঙ্গুর আঘাত কাটিয়ে উঠতে পারলে না ছাব্বিশ বছরের তরুণী।

[আরও পড়ুন: বাড়ি ভরতি অ্যাডমিট কার্ড ও মার্কশিট, নিয়োগ দুর্নীতিতে যোগসাজশের সন্দেহে গ্রেপ্তার মহিলা]

ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃ‌ত‌্যু হয়েছে বছর বাইশের রাহুল সাহা। বিধাননগরের বাসিন্দা বাইপাসের ধারের একটি বেসরকারী হাসপাতালে ভরতি ছিলেন। তাঁর প্লেটলেট নামছিল দ্রুত। প্রসঙ্গত, গত মঙ্গলবারই বিধাননগরের ১০ নম্বর ওয়ার্ডের ডাকঘর এলাকার ১৪ বছরের কিশোরী দিৎসা গঙ্গোপাধ্যায়ের ডেঙ্গুতে মৃত্যু হয়েছিল। এক সপ্তাহের মধ্যেই ওয়ার্ডে দু’টি ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনায় আশঙ্কিত এলাকাবাসীরা। এই নিয়ে বিধাননগরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়াল চার। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement