shono
Advertisement

পদক্ষেপই সার, ডেঙ্গুর দাপট অব্যাহত বাংলাদেশে, একদিনে সর্বোচ্চ মৃত্যু ২১ জনের

এখনও পর্যন্ত আক্রান্ত মোট ১ লক্ষ ৫৭ হাজার ১৭২ জন।
Posted: 04:36 PM Sep 21, 2023Updated: 04:38 PM Sep 21, 2023

সুকুমার সরকার, ঢাকা: নানা পদক্ষেপ নিয়েও বাংলাদেশে ডেঙ্গুর (Dengue) তাণ্ডব রোখা যাচ্ছে না। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত ৮৬৭ জনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় দ্বিতীয়বার সর্বোচ্চ মৃত্যুর সাক্ষী বাংলাদেশবাসী (Bangladesh)। ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ২১ জন মারা গিয়েছেন বলে জানাচ্ছে পরিসংখ্যান। দেশে ডেঙ্গুর বাড়বাড়ন্ত যে উদ্বেগজনক পর্যায়ে চলে যাচ্ছে। প্রবল সমালোচনার মুখে পড়ে তা মেনেও নিয়েছে সরকার।

Advertisement

এদিকে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় জরুরি পরিস্থিতিতে ২৯ কোটি ১৯ লক্ষ টাকা দিয়ে ২০ লক্ষ আইভি ফ্লুইড (IV Fluid) স্যালাইন কেনার অনুমোদন দিয়েছে সে দেশের স্বাস্থ্যমন্ত্রক। কয়েকদিন আগে ডেঙ্গু নিয়ন্ত্রণ-সহ শহর এলাকায় প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থার উন্নয়নে বাংলাদেশের জন্য ২০ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে বিশ্ব ব্যাঙ্ক (World Bank)। প্রাথমিক স্বাস্থ্যসেবার পাশাপাশি চিকিৎসা বর্জ্য ব্যবস্থাপনায়ও এই অর্থ ব্যবহৃত হবে। বিশ্ব ব্যাঙ্ক জানিয়েছে, ‘আরবান হেলথ, নিউট্রিশন ও পপুলেশন প্রজেক্ট’ শহরাঞ্চলে প্রাথমিক স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক গড়ে তুলবে। এই অর্থ শুধু ডেঙ্গু প্রতিরোধ নয়, শহরের অন্যান্য নাগরিক স্বাস্থ্যসেবা উন্নত করার কাজেও খরচ করা হবে।

[আরও পড়ুন: কানাডায় খলিস্তানি ডেরা! ৪৩ জনের ‘মোস্ট ওয়ান্টেড’ তালিকা প্রকাশ NIA-র]

চলতি বছর যেভাবে বাংলাদেশে ডেঙ্গুর দাপট দেখা যাচ্ছে, তাতে অতিমারী করোনার কথা স্মরণ করিয়ে দিচ্ছে। ২০০০ সালে প্রথম বাংলাদেশে আতঙ্ক হয়ে দেখা দেয় ডেঙ্গু। তখন শিশুরাই বেশি আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছে। কিন্তু বর্তমানে সব বয়সের মানুষের মধ্যেই ডেঙ্গুর প্রকোপ দেখা যাচ্ছে। ডেঙ্গু এখন আর শুধু রাজধানী ঢাকায় (Dhaka) সীমাবদ্ধ নেই, ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে গ্রামাঞ্চলেও। যে কারণে গ্রামাঞ্চল থেকে ডেঙ্গু রোগীকে ঢাকায় স্থানান্তর করা নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। বিশেষজ্ঞদের মতে, এবছর ডেঙ্গুর প্রকোপ আরও মারাত্মক আকার ধারণ করেছে। আক্রান্ত মোট ১ লক্ষ ৫৭ হাজার ১৭২। তবে রাষ্ট্রসংঘের (UN) এক রিপোর্ট মোতাবেক এই সংখ্যা আরও বেশি। কারণ, অনেক ক্ষেত্রেই আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হয় না। তাই পরিসংখ্যানে বিস্তর ফারাক থেকে যাচ্ছে।

[আরও পড়ুন: ঠিক যেন থ্রিলার! NIA’র ওয়ান্টেড লিস্ট প্রকাশ হতেই কানাডায় ‘খুন’ খলিস্তানি]

গত বছর বাংলাদেশে ২৮১ জন ডেঙ্গু রোগীর মৃত্যু (Death) হয়েছিল। এ সময়ে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এর আগে গত ২ সেপ্টেম্বরও ডেঙ্গুতে আক্রান্ত হয়ে প্রাণ হারান ২১ জন। বুধবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ১০,২৬৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ৩,৮১৯ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৬,৪৪৪ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ১ লক্ষ ৭৬ হাজার ৮১০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement