shono
Advertisement

২৪ জানুয়ারি দেশজুড়ে পালিত হবে জাতীয় শিশুকন্যা দিবস, জেনে নিন খুঁটিনাটি

প্রতিবছরই পালিত হয় এই বিশেষ দিনটি।
Posted: 11:18 AM Jan 19, 2024Updated: 12:31 PM Jan 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় শিশুকন্যা দিবস (National Girl Child Day)। প্রতি বছরই দেশ জুড়ে মহাসমারোহে পালিত হয় দিনটি। ২৪ জানুয়ারি দেশের কন্যাদের কথা মাথায় রেখে প্রতিবছর নানা উদ্যোগ নেয় সরকার। সাধারণ মানুষের মধ্যে লিঙ্গ সচেতনতার বার্তা দিতেই মূলত এই দিনটি পালন করা হয়। 

Advertisement

এখনও ভারতের বিভিন্ন প্রান্তে আকছার কন্যাভ্রণ হত্যা ঘটছে। আবার কখনও পণের দাবিতে, তো কখনও আবার গার্হস্থ্য হিংসার শিকার হচ্ছেন মেয়েরা। তাই দেশের মেয়েদের বাঁচাতে কেন্দ্রীয় প্রকল্প চালু হয়েছে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’। রাজ্যে মেয়েদের ক্ষমতায়নের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করেছেন কন্যাশ্রী প্রকল্প।শহর থেকে গ্রাম বাংলা, রাজ্যে প্রান্তিক এলাকার মেয়েরাও এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। এই প্রকল্পের হাত ধরে বাল্যবিবাহের বিরুদ্ধে লড়াই করেছেন তাঁরা। ইতিমধ্যে বিশ্ব দরবারে সম্মানিতও হয়েছে মুখ্যমন্ত্রীর স্বপ্নের এই প্রকল্প।

[আরও পড়ুন: কেরল-পাঞ্জাবের পর এবার রাজস্থান, বিধানসভায় পেশ CAA বিরোধী প্রস্তাব]

প্রতিবছরের মতো ২০২৪ সালেও নানা অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে এই বিশেষ দিনটি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সকলেই কন্যাদের শুভেচ্ছা জানিয়ে বিশেষ বার্তা দেন সোশাল মিডিয়ায়। মেয়েদের পাশে রয়েছে সরকার, তাদের উৎসাহ দেওয়ার জন্য নানা প্রকল্প রয়েছে- এমন বার্তা দিয়ে থাকেন তাঁরা। চলতি বছরেও এই বিশেষ দিন উপলক্ষেও নানা অনুষ্ঠানের আয়োজন করা হবে বলেই অনুমান। 

[আরও পড়ুন: কোর্ট কাছারিতে মিলল না সুরাহা, দিল্লির বাংলো খালি করলেন মহুয়া]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement