shono
Advertisement
Devendra Fadnavis

মহারাষ্ট্রে বিপর্যয় বিজেপির, ইস্তফা দিতে চান ফড়নবিস

বিরোধীদের দল ভাঙিয়ে আনার অন্যতম কারিগর ছিলেন মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী।
Published By: Anwesha AdhikaryPosted: 04:49 PM Jun 05, 2024Updated: 05:42 PM Jun 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে ইন্ডিয়া জোটের কাছে ধরাশায়ী হয়েছে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ। তার পরের দিনই উপমুখ্যমন্ত্রীর পদ ছাড়তে চাইলেন দেবেন্দ্র ফড়নবিস। কার্যৎ ধূলিসাৎ হয়ে যাওয়া দলীয় সংগঠনকে আবারও গড়ে তোলার জন্য কাজ করতে চান বলে জানিয়েছেন মহারাষ্ট্র বিজেপির অন্যতম প্রধান।

Advertisement

গত কয়েক বছরে ‘রাজনৈতিক নাটক’ সবচেয়ে বেশি বোধহয় মহারাষ্ট্রকে ঘিরেই হয়েছে। আর সেই কারণেই এবারের লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) সামগ্রিক ফলাফলের পাশাপাশি মহারাষ্ট্রের (Maharashtra) ফলাফলের দিকেও নজর ছিল সকলের। বিশেষত দল ভেঙে যাওয়ার পরে শিব সেনার উদ্ধব এবং এনসিপির শরদ শিবির কেমন ফল করে, নজর ছিল সেদিকেও। এক্সিট পোলে অবশ্য দেখানো হয়েছিল, ভাঙনের পরে নির্বাচনে সেভাবে দাগ কাটতে পারবেন না মহারাষ্ট্রের দুই বর্ষীয়ান নেতা।

[আরও পড়ুন: ভোটবাক্স খুলতেই উধাও ৩০ লক্ষ কোটি টাকা! বাজারকে প্রভাবিত করতেই কি এক্সিট পোল ‘স্ক্যাম’?

তবে নির্বাচনের ফলাফলে দেখা গিয়েছে, মাত্র ৯টি আসন জিতেছে বিজেপি (BJP)। অজিতের এনসিপি মাত্র একটি এবং শিণ্ডের সেনা ৭টি আসন পেয়েছে। কিন্তু দল ভেঙে যাওয়ার পরেও দুরন্ত প্রত্যাবর্তন করেছেন উদ্ধব-শরদ। সবমিলিয়ে ১৭টি আসন গিয়েছে তাঁদের ঝুলিতে। তার পর থেকেই মহারাষ্ট্রে বিজেপির ফলাফল নিয়ে প্রশ্ন উঠছে দলের অন্দরে। ২৩টি আসন পাওয়া বিজেপি কেন মাত্র নয়ে নেমে এল, সেই নিয়ে অসন্তুষ্ট গেরুয়া শিবির।

দলের এই বিপর্যয়ের দায় কার? সেই আলোচনার মধ্যেই উপমুখ্যমন্ত্রীর পদ থেকে অব্যাহতি চাইলেন ফড়নবিস। ইতিমধ্যেই কেন্দ্রীয় নেতৃত্বের কাছে এই কথা বলেছেন বলে তাঁর দাবি। সেই সঙ্গে ফড়নবিস জানিয়েছেন, রাজ্যে দলের সংগঠন মজবুত করতেই তিনি সরকারের পদ ছাড়তে চান। উল্লেখ্য, এনসিপি এবং শিবসেনার ভাঙনের অন্যতম নেপথ্যনায়ক ছিলেন ফড়নবিস (Devendra Fadnavis)। তাহলে কি বিপর্যয়ের দায় মাথায় নিয়েই সরতে চাইছেন তিনি?

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর বাসভবনে শুরু এনডিএ বৈঠক, নীতীশ-নায়ডুর দাবির মুখে কতটা নমনীয় হবে বিজেপি?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত কয়েক বছরে ‘রাজনৈতিক নাটক’ সবচেয়ে বেশি বোধহয় মহারাষ্ট্রকে ঘিরেই হয়েছে।
  • নির্বাচনের ফলাফলে দেখা গিয়েছে, মাত্র ৯টি আসন জিতেছে বিজেপি
  • দলের এই বিপর্যয়ের দায় কার? সেই আলোচনার মধ্যেই উপমুখ্যমন্ত্রীর পদ থেকে অব্যাহতি চাইলেন ফড়নবিস।
Advertisement