shono
Advertisement

অনন্য নজিরের সামনে দেশঁ, কোচ হিসাবে কি পাবেন জোড়া বিশ্বকাপ?

ফুটবলার হিসাবেও বিশ্বকাপ জিতেছেন দিদিয়ের দেশঁ।
Posted: 03:16 PM Dec 15, 2022Updated: 03:16 PM Dec 15, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোচ ও খেলোয়াড়-দুই ভূমিকায় বিশ্বকাপ (FIFA World Cup) জেতার একাধিক নজির রয়েছে। ফুটবল দুনিয়ায় প্রথমবার এই কীর্তি স্থাপন করেন জার্মান কিংবদন্তি ফ্রানজ বেকেনবাওয়ার। গত বিশ্বকাপের পরই এই তালিকায় নাম লিখিয়ে ফেলেন ফরাসি কোচ দিদিয়ের দেশঁ (Didier Deschamps)। কিন্তু কাতারে নয়া নজিরের সামনে দাঁড়িয়ে রয়েছেন এমবাপেদের হেডস্যার। খেলোয়াড় জীবনে বিশ্বকাপ জেতার পরে কোচ হিসাবে টানা দু’বার বিশ্বসেরার ট্রফি জেতা-আজ পর্যন্ত কেউ করে দেখাতে পারেননি। সেই অসম্ভবকে সম্ভব করতে আর মাত্র একটা ম্যাচ জিততে হবে ফরাসি কোচকে।

Advertisement

২০১২ সাল থেকে ফ্রান্সের জাতীয় দলের দায়িত্বে রয়েছেন দেশঁ। তরুণ তুর্কিদের সাফল্যে ভর করে ২০১৮ সালে বিশ্বকাপ জিতে নেয় ফ্রান্স (France)। সেই রূপকথার চার বছর পরে ফের বিশ্বকাপ ফাইনালে এমবাপেরা। কুড়ি বছর পরে প্রথম দল হিসাবে তাঁরা টানা দু’বার বিশ্বকাপের ফাইনালে খেলতে চলেছেন। ফুটবলের গ্রেটেস্ট শো অন আর্থে এই ঘটনা অবশ্য আগেও ঘটেছে। সেই সঙ্গে টানা দু’বার বিশ্বকাপ জেতার নজিরও গড়েছে ব্রাজিল আর ইটালি। কাতারের মাটিতে যদি কাপ জেতেন অলিভিয়ের জিরুরা, তাহলে সেলেকাও ও আজুরিদের সঙ্গে একাসনে বসবে লে ব্লুসও।

[আরও পড়ুন: ফাইনালে ওঠার আনন্দে উৎসব, ব্রাজিল-ইংল্যান্ডকে বিদ্রুপ করে বিতর্কে মার্টিনেজ, আলভারেজরা]

দল ছাড়াও ব্যক্তিগত ভাবে রেকর্ড গড়ার মুখে দাঁড়িয়ে দেশঁ। ১৯৯৮ সালে প্রথমবার বিশ্বজয়ের স্বাদ পায় লে ব্লুসরা। সেই দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন দেশঁ। দু’বছর পরে ২০০০ সালে ইউরো কাপও জেতে ফ্রান্স। সেই দলেও ছিলেন বর্তমান ফরাসি কোচ। খেলোয়াড় জীবনে একাধিক সাফল্য পেয়ে কোচের আসনে বসেন তিনি। ২০১২ সালে তাঁর হাতে জাতীয় দলের দায়িত্ব তুলে দেওয়া হয়। ছয় বছরের মাথায় দেশকে বিশ্বকাপ এনে দেন তিনি।

২০১৮ সালে রাশিয়ার মাটিতে বিশ্বকাপ জেতার অন্যতম কারিগর ছিলেন আঁতোয়া গ্রিজম্যান, কিলিয়ান এমবাপে, করিম বেঞ্জেমারা। স্বপ্নপূরণের সেই কারিগরদের মধ্যে মাত্র চারজন খেলছেন চলতি বিশ্বকাপে (Qatar World Cup)। টুর্নামেন্ট শুরুর আগে যে রণকৌশল ভেবে এগোচ্ছিলেন দেশঁ, সেইভাবে দল নামাতে পারেননি তিনি। চোটের জন্য ছিটকে গিয়েছেন চলতি বছরের ব্যালন ডি’অর জয়ী বেঞ্জেমা। দলের গুরুত্বপূর্ণ ফুটবলারদের বাদ দিয়েই একের পর এক ম্যাচ জিতে এগিয়ে চলেছে লে ব্লুসরা।

গত বিশ্বকাপ জেতার পরেই সুইজারল্যান্ডের কাছে হেরে ইউরো কাপ থেকে বিদায় নিতে হয়েছিল দেশঁর শিষ্যদের। তা সত্বেও কোচের প্রতি ভরসা হারায়নি ফরাসি ফুটবল। অভিজ্ঞ খেলোয়াড়ের হাত ধরেই আবারও ট্রফি জয়ের সামনে দাঁড়িয়ে এমবাপেরা। আর মাত্র একটা ম্যাচের অপেক্ষা। ইতিহাসে জায়গা করে নিতে পারেন দেশঁ। এমন ফুটবলার, যিনি কোচ হিসাবে টানা দু’বার বিশ্বকাপ জিতেছেন- দেশঁর নামের পাশে বসবে কি এই রেকর্ড?

[আরও পড়ুন: ফাইনালে আর্জেন্টিনার সামনে ফ্রান্স, দেশঁর দলে কি দেখা যাবে বেনজিমাকে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement