shono
Advertisement
Diwali Recipe

দীপাবলি হোক 'সুগার ফ্রি'! বাড়িতেই বানিয়ে ফেলুন মিষ্টি, রইল অভিনব রেসিপি

মিষ্টিতে 'কম মিষ্টি' চান? ঝটপট জেনে নিন রেসিপি।
Published By: Sandipta BhanjaPosted: 07:49 PM Oct 24, 2024Updated: 07:50 PM Oct 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরসুম মানেই মিষ্টির বাহার। রকমারি মিষ্টির জন্য দোকানে লাইন পড়ে। কিন্তু সমস্যায় পড়েন ডায়াবেটিক রোগীরা! মন চাইলেও উপায় নেই। আবার অনেকেই বর্তমানে শরীর সচেতন। তাই উৎসবের উদরপূর্তির তালিকা থেকে শেষপাতে মিষ্টিকেউ উধাও করে দেন। তবে চিন্তা করবেন না। এবারের দিওয়ালি (Diwali 2024) কাটান ‘সুগার ফ্রি’ ভাবে। কীভাবে? রইল তিনটি কম মিষ্টির রেসিপি। যা কিনা অনায়াসে খেতে পারবেন সকলে।

Advertisement

বেসনের লাড্ডু

প্রণালী
১ কাপ বেসন, ১ কাপ চিনি, ১ কাপ ঘি, বড় এলাচের গুঁড়ো, ছোট ছোট টুকরো করে কাটা বাদাম

উপকরণ
প্রথমে চিনি আর ১ কাপ জল নিয়ে ওভেনে বসান। ফুটে গাঢ় হয়ে গেলে আঁচ বন্ধ করে নামিয়ে নিন। বাড়িতে জাফরান থাকলেও দিতে পারেন সামান্য, রসে সুন্দর গন্ধ হবে। এবার একটি নন স্টিক ফ্রাই প্যানে বেসন নিয়ে কম আঁচে নাড়াচাড়া করুন কিছুক্ষণ। আঁচ কিন্তু বাড়াবেন না। না হলে বেসন পুড়ে যাবে। বাদামের কুচি আর এলাচের গুঁড়ো দিয়ে দিন। সুগন্ধ বেরোলে ঘি মিশিয়ে দিন। পুরোটা মিশে গেলে রসটাও একইভাবে মিশিয়ে দিন। এবার স্প্যাচুলা দিয়ে নেড়ে ভালো করে মেশাতে হবে। ধারে ঘি ভেসে উঠলেই বুঝবেন মিশ্রণ রেডি।নামিয়ে অল্প ঠান্ডা করেই হাতে অল্প ঘি মাখিয়ে লাড্ডু বানিয়ে নিন। ফ্রিজে দিয়ে ঠান্ডা করে নিন। বাইরেও বেশ কিছুদিন ভালো থাকে।

মিষ্টি আলুর পান্তুয়া

উপকরণ
১ কিলো রাঙা আলু, ৪০০ গ্রাম ময়দা, ৪০০ গ্রাম চিনি, ৪০০ মিলিমিটার জল, ৬টি ছোট এলাচ, ১ টেবিল চামচ ঘি, সাদা তেল, ১/২ চা চামচ বেকিং পাউডার

প্রণালী
রাঙা আলু সেদ্ধ করে খোসা ছাড়ানোর পর ভালো করে মেখে তাতে ময়দা, বেকিং পাউডার আর আধ টেবিল চামচ ঘি দিয়ে খুব ভাল করে মেখে নিতে হবে। হাতের তালুতে অল্প করে ঘি মাখিয়ে নিন। ছোট ছোট লেচি কেটে গোল করে নিন। একটি পাত্রে জল, ছোট এলাচ দিয়ে তার মধ্যে চিনি দিয়ে রস তৈরি করে নিতে হবে। এবার সাদা তেলে হাল্কা থেকে মাঝারি আঁচে বলগুলো দিয়ে ভেজে নিয়ে রসে ডুবিয়ে দিন। কিছুক্ষণ রেখে তুলে নিয়ে পরিবেশন করুন। রস বানানোর সময় চিনির পরিমাণ যেন অল্প থাকে। কারণ, মিষ্টি আলুর নিজস্ব একটা স্বাদ থাকে চিনি বেশি দিলে তা নষ্ট হয়ে যাবে।

বাদাম বরফি

উপকরণ
৫০০ গ্রাম বাদাম, ২০০ গ্রাম চিনি, ১ কাপ ঘি, ৪ টি এলাচ

প্রণালী
একটি পাত্রে প্রয়োজন মত কনডেন্সড মিল্ক নিন প্রয়োজন মতো ড্রাই ফ্রুট। ২ ঘন্টা মতো প্রথমে বাদামগুলো ভিজিয়ে রাখতে হবে । এরপর ভিজিয়ে রাখা বাদামগুলো মিক্সিতে বেটে নিতে হবে। তারপর একটি কড়াইয়ে ঘি গরম করে তাতে বেটে রাখা বাদাম দিয়ে দিতে হবে ও ভালোভাবে ভাজতে হবে ঘিয়ে। ভাজা হয়ে গেলে তাতে পরিমাণ মতো চিনি ও এলাচ দিয়ে আবার ভালো করে নাড়াতে হবে যতক্ষণ না চিনির জল শুকিয়ে যায়। শুকিয়ে মন্ড মতো হয়ে গেলে নামিয়ে নিতে হবে। একটা থালার মধ্যে একটু ঘি গ্রিজ করে তাতে মিশ্রণটি ঢেলে উপর দিয়ে ড্রাই ফ্রুট দিয়ে গারনিশ করতে হবে। এরপর ঠান্ডা করে বরফি আকার কেটে নিলেই তৈরি বাদাম বরফি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • উৎসবের মরসুম মানেই মিষ্টির বাহার। রকমারি মিষ্টির জন্য দোকানে লাইন পড়ে।
  • সমস্যায় পড়েন ডায়াবেটিক রোগীরা! মন চাইলেও উপায় নেই।
  • আবার অনেকেই বর্তমানে শরীর সচেতন। এবারের দিওয়ালি কাটান ‘সুগার ফ্রি’ ভাবে।
Advertisement