shono
Advertisement

মেরুদণ্ডের জটিল অস্ত্রোপচার শিখতে কলকাতায় AIIMS-এর চিকিৎসকরা

পূর্ব ভারতে প্রথম এ অস্ত্রোপচার শুরু হয়েছে কলকাতার ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সে।
Posted: 12:18 PM Sep 04, 2021Updated: 12:18 PM Sep 04, 2021

অভিরূপ দাস: আগের মতো আড়াআড়ি পিঠ কেটে রোগীকে দীর্ঘ ধকল দেওয়া নয়, মাত্র ২ সেন্টিমিটার কেটেই হচ্ছে মেরুদণ্ডের জটিল অস্ত্রোপচার। চিকিৎসা পরিভাষায় যার নাম ‘অলিফ’ বা অবলিক ল্যাটারাল ইন্টারবডি ফিউশন। পূর্ব ভারতে প্রথম এ অস্ত্রোপচার শুরু হয়েছে কলকাতার ইনস্টিটিউট অব নিউরো সায়েন্সে (INK)। আর তা শিখতে শহরে এসেছেন সারা দেশের শল্য চিকিৎসকরা। 

Advertisement

মেরুদণ্ডের সাধারণ অস্ত্রোপচারের চেয়ে ‘অলিফ’ অস্ত্রোপচারের খরচ সামান্য বেশি। কিন্তু এতে স্বাভাবিক জীবনে দ্রুত ফিরতে পারেন রোগী। মাইক্রোস্কোপ ব্যবহার করার দরুণ অস্ত্রোপচারও অনেক বেশি নিখুঁত। বেশ কয়েক মাস ধরে কয়েকশো অস্ত্রোপচারও করেছে তিলোত্তমার ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্স। অস্ত্রোপচারের এই কৌশল ভিন রাজ্যের চিকিৎসকদের মধ্যেও ছড়িয়ে দিতে কর্মশালার আয়োজন করেছে হাসপাতাল।

এই প্রথম লাইভ সার্জারির আয়োজন করেছে নিউরো সায়েন্স। সার্জারি চলার সময় অপারেশন থিয়েটার (Operation Theater ) থেকে লাইভ দেখানো হচ্ছে তা। সেই ভিডিও দেখেই অত্যাধুনিক এই অস্ত্রোপচারের কৌশল শিখতে ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সে এসেছেন অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে পাটনা, ভুবনেশ্বর, গুয়াহাটি, চেন্নাই, রাঁচির মেরুদণ্ডের শল্য চিকিৎসকরা।

[আরও পড়ুন: Durga Puja 2021: হিন্দু ভাবাবেগে আঘাত! মমতার আদলের দুর্গা ঘিরে তুমুল বিতর্ক, পালটা তৃণমূলেরও]

সমীক্ষা বলছে, দেশের ৬০ শতাংশ মানুষ ভুগছেন পিঠের ব্যথায়। ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সের স্পাইন সার্জন চিকিৎসক অনিন্দ্য বসু জানিয়েছেন, শরীরচর্চার অভ্যাস কমছে নতুন প্রজন্মের। ৫০ শতাংশেরও বেশি মানুষের বসার ভঙ্গিতে গন্ডগোল রয়েছে। সেখান থেকেই শুরু পিঠের ব্যথা।

আগে সাধারণভাবে পিঠ কেটে যে অস্ত্রোপচার হত। তাতে প্রচুর রক্তক্ষরণ হত। সুস্থ হতে সময় লাগত।  কিন্তু নতুন পদ্ধতির এই অস্ত্রোপচারে পেটের একটা পাশে মাত্র কয়েক সেন্টিমিটার কাটতে হয়। অস্ত্রোপচারের কয়েক ঘণ্টা পরেই রোগী হাঁটাচলা করতে পারেন।
অত্যাধুনিক এই প্রযুক্তি সমন্ধে আলোচনা করতে শুক্রবার নিউরো সায়েন্সে এসেছেন মেরুদণ্ডের শল্য চিকিৎসক অমিত ঝালা, উমেশ শ্রীকান্ত, ক্রিস্টোফার জারবার। লন্ডন থেকে অনলাইনের মাধ্যমে ছিলেন হাসপাতালের চেয়ারম্যান চিকিৎসক আরপি সেনগুপ্ত। এই অস্ত্রোপচারের খরচ শুরু হয় ৭৫ হাজার টাকা থেকে।

[আরও পড়ুন: KMC: কলকাতা পুরসভার বিল্ডিংয়ে অগ্নিকাণ্ডের ঘটনায় ছড়াল আতঙ্ক, খতিয়ে দেখা হচ্ছে কারণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement