shono
Advertisement

পাকিস্তানকে বেনজির তুলোধোনা ট্রাম্পের, কড়া ব্যবস্থার হুঁশিয়ারি

আফগানিস্তানের পুনর্গঠনে ভারতের ভূমিকার প্রশংসায় মার্কিন প্রেসিডেন্ট। The post পাকিস্তানকে বেনজির তুলোধোনা ট্রাম্পের, কড়া ব্যবস্থার হুঁশিয়ারি appeared first on Sangbad Pratidin.
Posted: 08:47 AM Aug 22, 2017Updated: 04:27 PM Oct 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্য পাকিস্তান। পাক সরকার এরপরও যদি চোখ বুজে থাকে তাহলে চুপ করে থাকবে না আমেরিকা। ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। এই ভাষাতেই পাকিস্তানকে বিঁধলেন ডোনাল্ড ট্রাম্প। সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের অবস্থানকে সাধুবাদ জানান মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্পের কথায়, আফগানিস্তানের পুনর্গঠনে ভারতের ভূমিকা প্রশংসনীয়।

Advertisement

[‘যেখানে প্রশ্ন করার অনুমতি নেই, সে বড় ভয়ঙ্কর জায়গা’]

মাস দুয়েক আগে হোয়াইট হাউসে দাঁড়িয়ে তিনি পাকিস্তানকে কড়া বার্তা দিয়েছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সঙ্গে নিয়ে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন সন্ত্রাসবাদীরা কোনওভাবে যাতে পাক ভূখণ্ড ব্যবহার না করতে পারে তা নিশ্চিত করতে হবে। এটা যে কথার কথা নয় তা আরও একবার বুঝিয়ে দিলেন মার্কিন প্রেসিডেন্ট। দক্ষিণ এশিয়ার নিরাপত্তা নিয়ে কী স্ট্র্যাটেজি হবে তা নিয়ে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন ট্রাম্প। সেখানেই মার্কিন প্রেসিডেন্ট পাকিস্তানকে হুঁশিয়ারি দেন। ট্রাম্প বলেন, পাকিস্তান যেভাবে সন্ত্রাসবাদীদের স্বর্গরাজ্যে পরিনত হয়েছে তা নিয়ে আর চুপ থাকবে না আমেরিকা। আফগানিস্তানের উন্নয়নে আমেরিকা যেভাবে সাহায্য করেছে তার সুফল পেয়েছে পাকিস্তান। ট্রাম্পের অভিযোগ, সাহায্যের পরও উলটে সন্ত্রাসবাদীদের আশ্রয়দাতা হয়েছে পাকিস্তান। মার্কিন প্রেসিডেন্ট বুঝিয়ে দিয়েছেন এরপরও পাকিস্তানের যদি টনক না নড়ে তাহলে আর্থিক এবং অন্যান্য সাহায্য বন্ধ করে দেওয়া হবে। পাশাপাশি তাঁর হুঁশিয়ারি এবার ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। তবে সেটা কীভাবে তা অবশ্য ট্রাম্প ভাঙেননি। মার্কিন প্রেসিডেন্ট আক্ষেপের সুরে বলেন, লক্ষ লক্ষ ডলার সহায়তা পেলেও পাকিস্তান সেই অর্থ জঙ্গিদের জন্য খরচ করেছে।

[সন্ত্রাসবাদ নির্মূলে পাকিস্তানকে হুঁশিয়ারি ট্রাম্প-মোদির]

পাকিস্তানের প্রতি খড়গহস্ত হলেও সন্ত্রাসবাদ ইস্যুতে ভারতের ভূমিকায় বেজায় খুশি মার্কিন প্রেসিডেন্ট। ডোনাল্ড ট্রাম্প জানান, আফিগানিস্তানের উন্নয়ন এবং শান্তি ফেরার ক্ষেত্রে  ভারতের পদক্ষেপ প্রশংসনীয়। বানিজ্যের ব্যাপারে ওয়াশিংটনের গুরুত্বপূর্ণ সহযোগী নয়াদিল্লি। আফগানিস্তান থেকে মার্কিন সেনা যে সরানো হবে না এদিন তা স্পষ্ট করে দেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের কথায় ইরাক থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ভুল ছিল। এর ফলে আল কায়দা শক্তি ফিরে পায়। আফগানিস্তানের ক্ষেত্রে আমেরিকা সেই ভুল আর করতে চায় না।

The post পাকিস্তানকে বেনজির তুলোধোনা ট্রাম্পের, কড়া ব্যবস্থার হুঁশিয়ারি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement