shono
Advertisement

আরও শক্তিশালী সেনা, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের

৯০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই মিসাইল। The post আরও শক্তিশালী সেনা, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:28 AM Dec 24, 2019Updated: 08:28 AM Dec 24, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিরক্ষার ক্ষেত্রে ফের বড়সড় সাফল্য পেল ভারত। আরও শক্তিশালী হল ভারতীয় সেনার অস্ত্রভাণ্ডার। এই প্রথম ভূমি থেকে ভূমি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র বানিয়ে ফেলল ভারতের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও। সোমবার এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল হয়েছে। নয়া ক্ষেপণাস্ত্রের নাম, ‘কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল’ ( কিউআরএসএএম )

Advertisement

ওড়িশার চাঁদিপুরের ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ থেকে সোমবার সকাল ১১টা ৪৫ মিনিটে ক্ষেপণাস্ত্রটি পরীক্ষা করা হয়। ডিআরডিও সূত্রের খবর, মিসাইল ছোঁড়ার পর রাডার, টেলিমেট্রি এবং বৈদ্যুতিক-অপটিক্যাল সিস্টেম মারফত ‘ট্র্যাক’ করার পাশাপাশি সেটির বিভিন্ন হেলথ প্যারামিটারও পর্যবেক্ষণ করা হয়। এবং শেষ পর্যন্ত মিসাইলটি সঠিক লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হয়েছে। সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি প্রথম ‘সারফেস টু এয়ার’ মিসাইল ৯০ কিলোমিটার দূরের বস্তুকে আঘাত হানতে সক্ষম। সব ঠিক থাকলে আগামী ২০২১ সালে নতুন এই মিসাইলটি সেনার হাতে তুলে দেবে ডিফেন্স রিসার্চ ডেভলপমেন্ট অরগাইনজেশন। দ্রুত দিক বদল করতে থাকা শত্রুপক্ষের যুদ্ধবিমান, ক্ষেপণাস্ত্র, হেলিকপ্টার, ড্রোনকে মাঝ আকাশেই ধ্বংস করতে সক্ষম এটি।

[আরও পড়ুন: CAA নিয়ে আতঙ্কিত রোহিঙ্গারা, দিল্লির রিফিউজি ক্যাম্পে ছড়িয়েছে উদ্বেগ]

আলাদা আলাদা উচ্চতায় ও দূরত্বের টার্গেটে আঘাত হানতে সক্ষম এই মিসাইল। ডিআরডিও-র তরফে জানানো হয়েছে, এই ধরনের মিসাইলগুলির সঙ্গে রাডার যুক্ত রয়েছে। তার ফলে শত্রুপক্ষের কোনও বিমান যদি ভারতের আকাশসীমায় ঢুকে পড়ে, তাহলে এই মিসাইল দিয়ে তা ধ্বংস করা সম্ভব। রাডার ছাড়াও এই মিসাইলগুলিতে ইনারশিয়াল নেভিগেশন সিস্টেম, ডেটা লিঙ্ক ও আরএফ সিকার যোগ করা রয়েছে। এই সাফল্যের জন্য ডিআরডিওকে ধন্যবাদ জানিয়েছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি জানিয়েছেন, এই মিসাইলের পরে ভারত প্রতিরক্ষার বিষয়ে আরও অনেক শক্তিশালী হল।

শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র, বিমান হামলা, রকেট হামলা একসঙ্গে মোকাবিলা করতে রাশিয়া থেকে ভারত নিয়ে আসছে সর্বাধুনিক উন্নততর এস-৪০০ ট্রায়াম্ফ ক্ষেপণাস্ত্র ব‌্যবস্থা। বহুমুখী মারণক্ষমতা সম্পন্ন এই ব‌্যবস্থা ভারতের প্রতিরক্ষা ব‌্যবস্থাকে চিনের সমান দুর্ভেদ‌্য করে তুলবে। ৪০ হাজার কোাটি টাকার বিনিময়ে এই ব‌্যবস্থা কিনছে ভারত। সেটা কার্যকর করতে আরও অন্তত চিন-চার বছর সময় লাগবে। তার আগে ছোটখাট আকাশসীমা লঙ্ঘন, ছোট মাত্রার আকাশ যুদ্ধ ও প্রতিরক্ষা মজবুত করতে ভারত এই নয়া ‘কুইক রিঅ্যাকশন সারফেস টু এয়ার মিসাইল’ ( কিউআরএসএএম ) বানিয়ে ফেলল।

The post আরও শক্তিশালী সেনা, বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা ভারতের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement