shono
Advertisement

সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল কাশ্মীর-সহ গোটা উত্তর ভারত

ভূমিকম্পের জেরে বড়সড় ক্ষয়ক্ষতির খবর এখনও মেলেনি।
Posted: 10:31 AM Feb 05, 2022Updated: 10:37 AM Feb 05, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাতসকালে কেঁপে উঠল কাশ্মীর-সহ গোটা উত্তর ভারত। কম্পন (Earthquake) অনুভূত হয় পাকিস্তানের বিস্তীর্ণ এলাকাতেও। শনিবার সকাল পৌনে দশটা নাগাদ প্রথম কম্পন অনুভূত হয় কাশ্মীর (Kashmir) উপত্যকায়। তবে এই ভূমিকম্পের জেরে বড়সড় ক্ষয়ক্ষতির খবর এখনও মেলেনি।

Advertisement

জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তের(Afghanistan-Tajikistan Border Region) হিন্দুকুশ পর্বতমালা। কম্পন অনুভূত হয় জম্মু-কাশ্মীর, দিল্লি, নয়ডা-সহ উত্তরপ্রদেশের বিস্তীর্ণ এলাকায়। কেঁপে ওঠে হরিয়াণা, চণ্ডিগড়। রিখটার স্কেলে কম্পনের মাত্র ছিল ৫.৭। প্রায় ২০ সেকেন্ড স্থায়ী কম্পন। দ্য ন্যাশনাল সেন্টার ফর সেসমোলজি জানিয়েছে, এদিনের কম্পনের উৎসস্থল ছিল আফগানিস্তান-তাজিকিস্তান সীমান্তে মাটি থেকে ১৮১ কিলোমিটার গভীরে ছিল কম্পনের উৎসস্থল।

 

[আরও পড়ুন: ছড়িয়েছিল ভুয়ো লিস্ট, ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই ১০৮ পুরসভায় তৃণমূলের প্রার্থীতালিকা বদল]

দিল্লির বাসিন্দা শশাঙ্ক সিং টুইটারে লেখেন, “প্রথমে আমি ভেবেছিলাম মাথা ঘোরাচ্ছে। সঙ্গে সঙ্গে চোখ বন্ধ করে নিই। তার পরেও পরিস্থিতি বদল হয়নি। পাখার দিকে তাকাতে দেখলাম সেটাও কাঁপছে। প্রায় ২৫-৩০ সেকেন্ড স্থায়ী হয়েছিল কম্পন।” দিল্লি ও তৎসংলগ্ন এলাকায় বেশকিছু বাড়ির দেওয়ালে, কাঁচের জানলায় চির ধরেছে বলে খবর।

 

[আরও পড়ুন: ‘আমাকে মন থেকে ভালবাসো’, শোভনের সঙ্গে ‘রোম্যান্টিক’ মুডে বৈশাখী বন্দ্যোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement