shono
Advertisement

জনসভায় বিতর্কিত বক্তব্যের জের, রাহুলকে নোটিস কমিশনের

ভোটপ্রচারে শিশুদের ব্যবহার করার অভিযোগে নোটিস পেলেন প্রিয়াঙ্কাও। The post জনসভায় বিতর্কিত বক্তব্যের জের, রাহুলকে নোটিস কমিশনের appeared first on Sangbad Pratidin.
Posted: 03:34 PM May 02, 2019Updated: 08:30 PM May 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়টা মোটেই ভাল যাচ্ছে না কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর। পঞ্চম দফার নির্বাচনের আগে একের পর এক ইস্যুতে কোণঠাসা হয়ে যাচ্ছেন রাহুল। এবার নির্বাচন কমিশনের রোষের মুখে কংগ্রেস সভাপতি। মধ্যপ্রদেশের একটি সভায় বিতর্কিত মন্তব্যের জন্য তাঁকে নোটিস পাঠাল কমিশন।

Advertisement

[আরও পড়ুন: ইউপিএ আমলেও বহু সার্জিক্যাল স্ট্রাইক, ভোটের আবহে বিস্ফোরক মনমোহন]

ঘটনার সূত্রপাত গত ২৩ এপ্রিল। মধ্যপ্রদেশের শাদলে একটি নির্বাচনী জনসভায় আদিবাসী আইন নিয়ে বিতর্কিত মন্তব্য করেন কংগ্রেস সভাপতি। রাহুল বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এমন একটি আইন এনেছেন যার ফলে আদিবাসীদের উপর গুলি পর্যন্ত চালাতে পারে পুলিশ। এই আইনে বলা হয়েছে, আদিবাসীদের উপর আক্রমণ করা যাবে, তাদের জমি কেড়ে নেওয়া হবে। তাদের কাছ থেকে কেড়ে নেওয়া হবে অরণ্যের অধিকার। আর আদিবাসীরা তাতে বাধার সৃষ্টি করলে তাদের গুলি পর্যন্ত করা যাবে। রাহুলের এই মন্তব্য নিয়েই যাবতীয় বিতর্ক। কংগ্রেস সভাপতিকে নোটিস পাঠিয়ে এই মন্তব্যের ব্যাখ্যা দিতে বলা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নোটিসের জবাব দিতে হবে রাহুলকে। উল্লেখ্য, এর আগে নির্বাচনী বিধিভঙ্গ করায় কঠিন শাস্তি পেতে পয়েছে একাধিক নেতাকে। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ থেকে শুরু করে কংগ্রেসের সিধু এবং বিএসপির মায়াবতীরা কঠিন শাস্তি পেয়েছেন কমিশনের কাছ থেকে। নিজের মন্তব্যের উপযুক্ত ব্যাখ্যা দিতে না পারলে রাহুলকেও শাস্তি পেতে হবে।

[আরও পড়ুন: অসময়ের বৃষ্টির জের, হুড়মুড়িয়ে ভেঙে পড়ল চারমিনারের একাংশ]

পঞ্চম দফার ভোটের আগে এই নোটিস রাহুলের কাছে বড় ধাক্কা হতে পারে। কারণ, এই দফাতেই নির্বাচন হবে কংগ্রেস সভাপতির নিজের কেন্দ্র আমেঠিতে। যেখানে এবার স্মৃতি ইরানির সঙ্গে রাহুলের প্রেস্টিজ ফাইট। তার আগে একের পর এক ইস্যুতে কংগ্রেস সভাপতির ভাবমূর্তিতে ধাক্কা লাগছে যা উদ্বেগ বাড়াচ্ছে কং শিবিরের। এই সপ্তাহে ইতিমধ্যেই আদালত অবমাননার মামলায় সুপ্রিম কোর্টে তিরস্কারের মুখে পড়তে হয়েছে রাহুলকে। প্রশ্ন উঠেছে তাঁর নাগরিকত্ব নিয়েও। আবার রাষ্ট্রসংঘ পাক জঙ্গি মাসুদ আজহারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে চিহ্নিত করেছে। যা মোদি সরকারের পালে নতুন করে হাওয়া তুলতে পারে বলে মনে করা হচ্ছে। এসবের মাঝে আবার কমিশনের নোটিস, রাহুল তথা কংগ্রেসের চিন্তা আরও বাড়াবে বলেই মনে করা হচ্ছে।এদিকে রাহুলের পাশাপাশি বিতর্কে জড়িয়েছেন প্রিয়াঙ্কা গান্ধীও। রায়বরেলিতে প্রচার চালানোর সময় শিশুদের ব্যবহার করার অভিযোগ উঠেছিল কংগ্রেস সাধারণ সম্পাদকের বিরুদ্ধে। এবার তাঁকেও নোটিস পাঠাল জাতীয় শিশু সুরক্ষা কমিশন। 

The post জনসভায় বিতর্কিত বক্তব্যের জের, রাহুলকে নোটিস কমিশনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement