shono
Advertisement

Breaking News

England

ঘরোয়া ক্রিকেটে পুরুষ-মহিলাদের সমান বেতন ইংল্যান্ডে, কবে চালু করবে বিসিসিআই?

ভারতের ঘরোয়া ক্রিকেটে পুরুষদের প্রায় অর্ধেক বেতন পান মহিলা ক্রিকেটাররা।
Published By: Anwesha AdhikaryPosted: 09:15 PM Sep 25, 2024Updated: 09:15 PM Sep 25, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘরোয়া ক্রিকেটে এবার থেকে সমান বেতন দেওয়া হবে পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের। ঐতিহাসিক সিদ্ধান্ত নিল ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। ইসিবির তরফে জানানো হয়েছে, আগামী বছর থেকেই নতুন নিয়ম কার্যকর করা হবে। এই ঘোষণার পর থেকেই প্রশ্ন উঠছে, আর্থিকভাবে ইসিবির থেকে ভার‍ত বহু শক্তিশালী। তাহলে ঘরোয়া ক্রিকেটে পুরুষ এবং মহিলাদের সমান বেতন কেন দেবে না বিসিসিআই?

Advertisement

দিনকয়েক আগেই আইসিসির তরফে জানানো হয়, এখন থেকে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার যাবতীয় প্রতিযোগিতায় সমান বেতন পাবেন পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা। আসন্ন মহিলা টি-২০ বিশ্বকাপ থেকেই এই নিয়ম কার্যকর করবে আইসিসি। এবছর পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৬৬ কোটি ৬৬ লক্ষেরও বেশি টাকা পুরস্কারমূল্য বাবদ দেওয়া হয়েছে। ৩ অক্টোবর থেকে শুরু হতে চলা মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপেও দেওয়া হবে এই পরিমাণ অর্থই।

জাতীয় দলের পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের জন্য সমান ম্যাচ ফির ব্যবস্থা অবশ্য আগেই করেছিল বিসিসিআই। ২০২২ সালের অক্টোবর মাসে বিসিসিআই পুরুষ ও মহিলাদের ক্রিকেটে সমবেতন চালু করেছে। সেসময় বিসিসিআই সচিব ছিলেন জয় শাহ। সেই তিনিই এবার আইসিসির চেয়ারম্যান হতে চলেছেন। তার ঠিক আগে আগে আইসিসিও সমবেতনের পথে হাঁটা শুরু করেছে।

কিন্তু জাতীয় দলের ম্যাচ ফি সমান হলেও ভারতে ঘরোয়া ক্রিকেটের ছবিটা একেবারেই অন্যরকম। পুরুষদের ক্ষেত্রে ৪০টি বা তার বেশি রনজি ম্যাচ খেলা ক্রিকেটারেরা দৈনিক ৬০ হাজার টাকা ম্যাচ ফি পান। ২১টি থেকে ৪০টি রনজি ম্যাচ খেলা ক্রিকেটারেরা পান দৈনিক ৫০ হাজার টাকা করে। ২০টি পর্যন্ত রনজি ম্যাচ খেলা ক্রিকেটারেরা দৈনিক ৪০ হাজার টাকা করে পান। প্রথম একাদশে না থাকলেও ম্যাচ ফি পান তাঁরা। কিন্তু মহিলাদের ক্রিকেটে রনজির মতো কোনও টুর্নামেন্ট নেই। সীমিত ওভারের ক্রিকেটে ২০ হাজার টাকা ম্যাচ ফি দেওয়া হয় মহিলাদের। ইসিবির পরে কি ঘরোয়া ক্রিকেটে সমান বেতন দেওয়ার পথে হাঁটবে বিসিসিআই?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দিনকয়েক আগেই আইসিসির তরফে জানানো হয়, এখন থেকে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার যাবতীয় প্রতিযোগিতায় সমান বেতন পাবেন পুরুষ এবং মহিলা ক্রিকেটাররা।
  • জাতীয় দলের পুরুষ এবং মহিলা ক্রিকেটারদের জন্য সমান ম্যাচ ফির ব্যবস্থা অবশ্য আগেই করেছিল বিসিসিআই।
  • মহিলাদের ক্রিকেটে রনজির মতো কোনও টুর্নামেন্ট নেই। সীমিত ওভারের ক্রিকেটে ২০ হাজার টাকা ম্যাচ ফি দেওয়া হয় মহিলাদের।
Advertisement