shono
Advertisement

বাংলা ভাষার পাশে বাঙালি! বইমেলার মাঠে পড়ুয়া ও ভাষাপ্রেমীদের জন্য অভিনব প্রতিযোগিতা

প্রতিযোগিতায় অংশ নিল চতুর্থ থেকে নবম শ্রেণির পড়ুয়ারা।
Posted: 03:45 PM Jan 24, 2024Updated: 03:45 PM Jan 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলা ভাষার সবচেয়ে বড় উৎসব আন্তর্জাতিক কলকাতা বইমেলা (International Kolkata Book Fair)। সেখানে পড়ুয়া ও বাংলা ভাষাপ্রেমীদের জন্য অভিনব প্রতিযোগিতার আয়োজন করল প্রকাশনা সংস্থা ‘পুনশ্চ’ এবং ‘বাংলা অলিম্পিয়াড’।

Advertisement

সল্টলেকের সেন্ট্রাল পার্কে চলছে ৪৭তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা। সেখানে এসবিআই অডিটোরিয়ামে বুধবার ২৪ জানুয়ারিতেই ছিল অভিনব প্রতিযোগিতা আয়োজন। যা চলল বেলা ১২টা ৩০ থেকে দুপুর ২টো পর্যন্ত। প্রবেশমূল্য ছাড়াই ওই প্রতিযোগিতায় অংশ নিল চতুর্থ থেকে নবম শ্রেণির পড়ুয়ারা। পাশাপাশি উপস্থিত দর্শকদের জন্যও ছিল হরেক মজার প্রশ্ন। প্রত্যেক অংশগ্রহণকারীকে দেওয়া হল বিশেষ পুরস্কার।

 

[আরও পড়ুন: অশুচি মিলনে বাড়ছে জরায়ুমুখের ক্যানসার? কীভাবে হবে রক্ষা? জানালেন বিশেষজ্ঞ]

বাংলা ভাষা নিয়ে শিক্ষার্থীদের নানান প্রশ্ন করা হল। সহজ এবং মজার বিষয়ে প্রশ্ন করা হয় যাতে করে ইংরেজি মাধ্যমের পড়ুয়ারাও অংশ নিতে পারে। যেমন- ‘বইমেলা যদি মইমেলা হয়, মইমেলা যদি রইমেলা হয়, রইমেলা যদি বইমেলা হয়, তাহলে যইমেলা=কী হবে?’ প্রকাশনা সংস্থা পুনশ্চ এবং বাংলা অলিম্পিয়াড কর্তৃপক্ষের দাবি, “এই ব্যতিক্রমী উদ্যোগ বাংলাকে ভালোবেসে, বাংলা ভাষার পাশাপাশি বাংলার পড়ুয়াদের এগিয়ে নিয়ে যাওয়ার এক ভিন্নধর্মী প্রচেষ্টা।”

 

[আরও পড়ুন: সরকারি হাসপাতালে আরও বেশি অস্থি অস্ত্রোপচারের লক্ষ্য, স্বাস্থ্যসাথীর নিয়মে বদল আনছে স্বাস্থ্য দপ্তর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement