shono
Advertisement

প্রথম ভারতীয় ছবি হিসেবে ২০০০ কোটির ক্লাবে ‘দঙ্গল’

চাইনিজ ফিল্মমেকারদের অনুপ্রেরণা দঙ্গল, মন্তব্য চিনা পরিচালকের The post প্রথম ভারতীয় ছবি হিসেবে ২০০০ কোটির ক্লাবে ‘দঙ্গল’ appeared first on Sangbad Pratidin.
Posted: 06:44 AM Jun 27, 2017Updated: 03:16 PM Jul 13, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব সিনেমার ইতিহাসের পাতায় নাম লিখিয়ে ফেলল আমির খানের ‘দঙ্গল’। ভারতে মুক্তির বেশ কিছুদিন পর চিনে মুক্তি পায় এ ছবি। এককথায় বলা যায় চিনে সাড়া ফেলে দিয়েছে মহাবীর সিং ফোগটের জীবন নিয়ে তৈরি এই ছবি। চিনের হাত ধরেই বক্স অফিসে নতুন নতুন মাইলফলক ছুঁয়ে চলেছে ‘দঙ্গল’। তবে শুধুই বক্স অফিস নয়, দর্শক থেকে শুরু করে সমালোচক সকলেরই মন ছুঁয়ে গিয়েছে এ ছবি। কিছুদিন আগেই  BRICS ফিল্ম ফেস্টিভালে চিনা পরিচালক লু চুয়ান বলেন, তাঁদের কাছে দঙ্গল একটি অনুপ্রেরণা। কোনও প্রচার না করা সত্ত্বেও যেভাবে এই ছবি চিনা দর্শকরা আপন করে নিয়েছে তা সত্যিই শিক্ষণীয়।

Advertisement

[ইদের আবহেও সেন্সর বোর্ডের কড়া সমালোচনায় শাহরুখ]

ভারতে ‘দঙ্গল’-এর বক্স অফিস কালেকশন ছিল ২০০ কোটি। সারা বিশ্ব জুড়ে এই ছবি ঘরে তোলে আরও ৮০০ কোটি। সোমবার সেই তালিকায় নতুন সংযোজন। চিনে ছবি মুক্তির ৫২তম দিনে এই ছবি ব্যবসা করেছে ২.৫ কোটি টাকা। আর সেই আড়াই কোটি দিয়েই ‘দঙ্গল’-এর মোট বক্স অফিস কালেকশন ছুঁয়ে ফেলল ২০০০ কোটি টাকার মাইলস্টোন। এই প্রথম কোন ভারতীয় ছবি নাম লেখাল ২০০০ কোটির ক্লাবে। বক্স অফিসের নিরিখে বিশ্ব সিনেমার ইতিহাসে সেরা কুড়ির মধ্যে ১৬ নম্বর স্থানে উঠে এসেছে ‘দঙ্গল’। ইংরাজী ভাষার ছবি বাদ দিয়ে বক্স অফিসের নিরিখে এটি সেরা পঞ্চম ছবি। হলিউডের ছবি বাদ দিয়ে ‘দঙ্গল’ একমাত্র ছবি যা এতটা প্রভাব ফেলেছে চিনা বক্স অফিসে। তবে এখনও চিন জুড়ে রমরমিয়ে ব্যবসা করছে এই ছবি। ভবিষ্যতে আরও কত রেকর্ড ভাঙে এই ছবি, সেদিকেই চোখ বলিউডের।

[ইদের দিনে কেন হঠাৎ ‘ভক্ত’ কটাক্ষ শুনতে হল অক্ষয় কুমারকে?]

The post প্রথম ভারতীয় ছবি হিসেবে ২০০০ কোটির ক্লাবে ‘দঙ্গল’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement