shono
Advertisement

দেশের নাম বদলের প্রস্তাবে সায়! অমিতাভের ‘ভারতমাতা কি জয়’ স্লোগান ঘিরে জল্পনা তুঙ্গে

মঙ্গলবারই এই কথাটি সোশ্যাল মিডিয়ায় লেখেন বিগ বি।
Posted: 05:11 PM Sep 05, 2023Updated: 06:07 PM Sep 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সব ভাষাতেই দেশের নাম ‘ইন্ডিয়া’ থেকে ‘ভারত’ হওয়ার পথে? সংসদের বিশেষ অধিবেশনের আগে থেকেই শোনা যাচ্ছে এই জল্পনা। এতেই যেন ঘৃতাহুতি দিল অমিতাভ বচ্চনের একটি টুইট। যাতে লেখা, ‘ভারতমাতা কি জয়’।

Advertisement

রাইসিনা হিলের তরফে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জি-২০ সম্মেলন উপলক্ষে আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে। সেখানে ইংরেজিতে ‘প্রেসিডেন্ট অফ ইন্ডিয়া’র (President of India) পরিবর্তে লেখা ‘প্রেসিডেন্ট অফ ভারত’ (President of Bharat)। যা নিয়ে নতুন করে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। বিষয়টি নিয়ে প্রবল আপত্তি তুলেছে কংগ্রেস।

[আরও পড়ুন: কালিম্পংয়ের কুয়াশার মতো ঘন রহস্য, ‘জানে জান’-এর ট্রেলারে চমক করিনা-বিজয়দের]

কংগ্রেস নেতা জয়রাম রমেশ (Jairam Ramesh) টুইট করেছেন, “সংবিধানের ২ নং অনুচ্ছেদে সাফ বলা রয়েছে, ‘ভারত অর্থাৎ ইন্ডিয়া, রাজ্যের সমষ্টি হিসেবে বিবেচিত হবে’। কিন্তু সেই যুক্তরাষ্ট্রের উপরই আঘাত হানা হচ্ছে।” যার পালটা আবার এসেছে বিজেপির তরফে। বিজেপি সভাপতি জেপি নাড্ডা পালটাও দিয়েছেন। তিনি বলছেন,”আপনারা ভারত জোড়ো যাত্রা করতে পারেন। দেশের নামে রাজনীতি করতে পারেন। তাহলে ভারত শব্দে আপত্তি কেন? আসলে কংগ্রেস এই দেশকে সম্মানই করে না। দেশের প্রতি ওদের কোনও ভালবাসা নেই।”

এমন পরিস্থিতিতেই অমিতাভ বচ্চনের এই টুইট ঘিরে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। বিগ বি-র টুইট আবার এএনআইয়ের মতো সংস্থাও শেয়ার করেছে। নেটিজেনদের একাংশের আবার বিগ বি-র এই আচমকা দেশভক্তি একদমই পছন্দ হয়নি। কেউ ‘ভণ্ড’ বলে কটাক্ষ করেছেন। কেউ আবার বিদ্রুপ করে লিখেছেন, “এবার ওরা মিস্টার বচ্চনকে সংঘি বলবে।” একজন আবার লিখেছেন, “ওনার (অমিতাভ বচ্চনের) তো পানামা আটকে।”

[আরও পড়ুন: শাহরুখ ভক্তিতে কলকাতাকে হারাল রায়গঞ্জ, রাত সোয়া দুটোতেই ‘জওয়ান’ শো!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement