shono
Advertisement

জয়া-অমিতাভের ‘অভিমান’ দিয়ে শুরু হবে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

১৫ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর থাকছে আরও চমক।
Posted: 08:27 PM Dec 10, 2022Updated: 08:27 PM Dec 10, 2022

ইন্দ্রনীল শুক্লা: ১৯৭৩ সালে মুক্তি পেয়েছিল অমিতাভ ও জয়া বচ্চন অভিনীত ‘অভিমান’। আর এটিই হতে চলেছে ২৮তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (28th KIFF) উদ্বোধনী ছবি। রবিবার সাংবাদিক বৈঠকে জানিয়ে দেওয়া হল এই কথা।

Advertisement

এবার উৎসব শুরু হবে ১৫ ডিসেম্বর। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। নন্দন ১, ২ ও ৩, রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, নজরুল তীর্থ-সহ কলকাতার ১০টি প্রেক্ষাগৃহে হবে চলচ্চিত্র প্রদর্শনী। মোট ২৩১টি শোয়ের ব্যবস্থা করা হয়েছে। থাকছে ৪২টি দেশের মোট ১৮৩টি ছবি। এর মধ্যে ১৩০টি ফিচার ফিল্ম, ৫২টি শর্ট ফিল্ম ও তথ্যচিত্র। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে এবার উদ্বোধনী অনুষ্ঠান হবে কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে।

কোভিডের (COVID-19) কারণে গত দু’বছরে বারবার উৎসব বাধাপ্রাপ্ত হয়েছে। তবে এবার উৎসব হবে স্বমহিমায়। আর তাতে উদ্বোধনী ছবি অমিতাভ-জয়া অভিনীত সিনেমা ‘অভিমান’। বাঙালি পরিচালক হৃষিকেশ মুখোপাধ্যায়ের পরিচালনায় ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ (Amitabh Bachchan ) ও জয়া। অমিতাভকে কেন্দ্র করে নন্দন চত্বরে একটি বিশেষ প্রদর্শনীরও আয়োজন করা হচ্ছে। এবার সত্যজিৎ রায় স্মারক বক্তৃতা দেবেন বলিউডের পরিচালক সুধীর মিশ্র।

[আরও পড়ুন: বেসবল ব্যাট দিয়ে ক্রমাগত আঘাত, ছেলের হাতে খুন বর্ষীয়ান অভিনেত্রী!]

রবিবারের সাংবাদিক বৈঠকে উপস্থিত ছিলেন অভিনেতা প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, বীরবাহা হাঁসদা, পরিচালক-বিধায়ক তথা চলচ্চিত্র উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী, পরিচালক হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায়, অভিনেত্রী রুক্মিণী মৈত্র, জুন মালিয়া। শতবর্ষ সম্মান জানানো হচ্ছে কে আসিফ, ভারতী দেবী, হৃষিকেশ মুখোপাধ্যায়, অসিত সেন, দিলীপ কুমার, আলি আকবর খান, পাসোলিনি-সহ ৯ জন শিল্পী ও পরিচালককে। থাকছে অমিতাভ বচ্চন রেট্রোস্পেকটিভ।

এবারের চলচ্চিত্র উৎসবে বিগ-বি-র ৯টি ছবি দেখানো হবে। দেখা যাবে ‘সিলসিলা’, ‘দিওয়ার’, ‘ব্ল্যাক’, ‘আনন্দ’, ‘মিলি’-র মতো ব্লকবাস্টার ছবিগুলি। থাকছে প্রয়াত তরুণ মজুমদারের ‘গণদেবতা’, ‘বালিকা বধূ’। আবার শিবকুমার শর্মার স্মরণেও থাকছে তাঁর সুরারোপিত ‘সিলসিলা’। একইভাবে শ্রদ্ধা জানানো হচ্ছে প্রয়াত অ্যাঞ্জেলা ল্যান্সবেরি ও প্রদীপ মুখোপাধ্যায়কে।

এছাড়াও খেলাকেন্দ্রিক ছবিরও প্রদর্শন হবে এবারের উৎসবে। দেখতে পাওয়া যাবে ‘৮৩’, ‘এমএস ধোনি’, ‘দঙ্গল’, ‘ভাগ মিলখা ভাগ’, ‘চাক দে ইন্ডিয়া’, ‘মেরি কম’, ‘কোনি’-র মত ছবিগুলি। শ্রদ্ধার্ঘ্য জানানো হচ্ছে প্রয়াত পরিচালক গোদারকে। দেখানো হবে তাঁর চারটি ছবি।

[আরও পড়ুন: যুবানকে সঙ্গে নিয়ে চিড়িয়াখানায় শুভশ্রী, মাঠে বসে সারলেন পিকনিকও, দেখুন ভিডিও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement