shono
Advertisement

‘অভিভাবকহীন’ গোকু, প্রয়াত ‘ড্রাগন বল’ সিরিজের স্রষ্টা আকিরা তোরিয়ামা

তাঁর মৃত্যুতে জাপানি মাঙ্গার একটি যুগের অবসান হল।
Posted: 02:13 PM Mar 08, 2024Updated: 02:35 PM Mar 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত বিখ্যাত জাপানি (Japan) মাঙ্গা (Manga) ‘ড্রাগন বল’-এর স্রষ্টা আকিরা তোরিয়ামা। তাঁর বয়স হয়েছিল ৬৮। মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে গত ১ মার্চ তাঁর মৃত্যু হয় বলে বার্ড স্টুডিওর পক্ষ থেকে জানানো হয়েছে। ১৯৮৩ সালে আকিরা নিজেই এই স্টুডিও স্থাপন করেন। তাঁর মৃত্যুতে জাপানি মাঙ্গার একটি যুগের অবসান হল বলেই মনে করছে কমিক্স ও অ্যানিমে দুনিয়ায়।

Advertisement

‘ড্রাগন বল’-এর আগে ‘ড. স্লাম্প’ নামের একটি মাঙ্গা সিরিজ সৃষ্টি করে প্রথমবার খ্যাতি পান তরুণ শিল্পী আকিরা (Akira Toriyama)। ১৯৮১ সালে সেজন্য শোগাকুকান মাঙ্গা অ্যাওয়ার্ড জেতেন তিনি। জাপানে সেই সিরিজটি বিক্রি হয়েছিল সাড়ে তিন কোটি কপি।

[আরও পড়ুন: পদ্মে এবার গান্ধী ‘কাঁটা’? বিজেপি টিকিট দেবে বরুণকে? তুঙ্গে জল্পনা]

এর পর ১৯৮৪ সালে আত্মপ্রকাশ করে ‘ড্রাগন বল’। সিরিজটি শুরু থেকেই জনপ্রিয় হয়ে ওঠে। অ্যানিমে থেকে চলচ্চিত্র এবং ভিডিও গেম নানা মাধ্যমেই তা আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছে। এই সিরিজের নায়কের নাম সন গোকু। শয়তানি শক্তির সঙ্গে পৃথিবীর লড়াইয়ে সেই এই নীল গ্রহের ভরসা। একের পর এক ড্রাগন বল সংগ্রহ করে ক্রমে শক্তিশালী হয়ে ওঠাই তাঁর লক্ষ্য। গত চার দশকে গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়েছে গোকুর খ্যাতি। প্রজন্মের পর প্রজন্ম ধরে শিশু-কিশোরদের কাছে তার আবেদন অমলিন।

[আরও পড়ুন: স্ত্রীকে ঘরের কাজ করতে বললেই ‘নিষ্ঠুর’ স্বামী? কী বলল দিল্লি হাই কোর্ট?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement