২৩ ফেব্রুয়ারি শুরু সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা, শঙ্খ ঘোষকে বিশেষ শ্রদ্ধা

08:22 PM Feb 19, 2022 |
Advertisement

দীপঙ্কর মণ্ডল: এক মেলার আগে আরেক মেলা। ৩১ জানুয়ারির পরিবর্তে ২৮ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে কলকাতা আন্তর্জাতিক বই মেলা। ঠিক তার আগেই ২৩ ফেব্রুয়ারি শুরু হতে চলেছে সাহিত্য উৎসব ও লিটল ম্যাগাজিন মেলা (Sahitya Utsab and Little Magazine Mela)। রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের এই কর্মকাণ্ড চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

Advertisement

কলকাতার রবীন্দ্রসদন-নন্দন-বাংলা আকাদেমি চত্বরে মেলা এবং উৎসব হবে। শনিবার এই ঘোষণা করেন শিক্ষামন্ত্রী তথা বাংলা আকাদেমির সভাপতি ব্রাত্য বসু (Bratya Basu)। ৩৪০ টি লিটল ম্যাগাজিন সংস্থা, ৩৩২ জন কবি ও ৭৮ জন গদ্যকার আলোচনায় অংশ নেবেন। মেলা চলাকালীন দশটি আলোচনা সভা হবে।

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1630720090-3');});

[আরও পড়ুন: স্কুলে পিপিপি মডেল নিয়ে কোনও আলোচনা হয়নি, সাফ জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু]

গত বছরের ২১ এপ্রিল বাংলা সাহিত্য জগতের অন্যতম স্তম্ভ শঙ্খ ঘোষের জীবনাবসান হয়।  করোনা (Coronavirus) থাবা বসিয়েছিল তাঁর শরীরে। বাঁচানোর আপ্রাণ চেষ্টা করেছিলেন চিকিৎসকরা। কিন্তু শেষ রক্ষা হয়নি। প্রয়াত কবির সাহচর্যে বহু নবীন লেখক, সাহিত্যিক, কবিরা সৃষ্টির প্রেরণা পেয়েছেন। কবি শঙ্খ ঘোষের প্রতি শ্রদ্ধা জানিয়ে মেলার থিম করা হয়েছে তাঁরই কবিতার লাইন ‘আমার জন্মের কোনও শেষ নেই।’

Advertising
Advertising

এবারের মেলায় বিশেষ প্রদর্শনীর আয়োজনও থাকবে। গগনেন্দ্র প্রদর্শশালায় শঙ্খ ঘোষ, সৌমিত্র চট্টোপাধ্যায়, মণীন্দ্র গুপ্ত, শরৎকুমার মুখোপাধ্যায়, বুদ্ধদেব গুহ, শম্ভু রক্ষিত, রমানাথ রায়, স্বপন চক্রবর্ত্তী, বুদ্ধদেব দাশগুপ্ত, পবিত্র মুখোপাধ্যায়, গৌতম বসু প্রমুখ ব্যক্তিত্বের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রদর্শনী থাকবে। ব্রাত্যবাবু জানান, উৎসব ও মেলা উপলক্ষে প্রতিদিন একতারা মুক্ত মঞ্চে সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ২৭ ফেব্রুয়ারি মেলা শেষ হবে। আর ২৮ ফেব্রুয়ারি থেকে সেন্ট্রাল পার্কে  শুরু হবে বই মেলা (International Kolkata Book Fair)। এবারে থিম কান্ট্রি বাংলাদেশ। 

[আরও পড়ুন: বিরাটের পর ভারতের টেস্ট অধিনায়ক রোহিত শর্মাই, ঘোষণা বিসিসিআইয়ের]

Advertisement
Next