shono
Advertisement

Cartoonist Amal Chakraborty: নিভে গেল ‘অমল আলো’, প্রয়াত কিংবদন্তি কার্টুনিস্ট অমল চক্রবর্তী

'সংবাদ প্রতিদিন'-এর সঙ্গে তাঁর ছিল আত্মিক যোগ।
Posted: 12:10 PM Oct 18, 2023Updated: 01:16 PM Oct 18, 2023

গৌতম ব্রহ্ম: পুজোর মুখে বাংলার সাংস্কৃতিক জগতে ইন্দ্রপতন। চলে গেলেন কিংবদন্তি কার্টুনিস্ট (Legendary cartoonist) অমল চক্রবর্তী। তাঁর বয়স হয়েছিল ৮৯। বুধবার সকাল ১০টায় আর জি কর হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর পকেট কার্টুন ‘অমল আলোয়’ সৃষ্টির জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। ‘সংবাদ প্রতিদিন’-এর সঙ্গে তাঁর ছিল আত্মিক যোগ।

Advertisement

এদেশে ব্যঙ্গচিত্র তথা কার্টুনের (Cartoon) সূত্রপাত ব্রিটিশ আমলে। উনবিংশ শতকের মাঝামাঝি সময় থেকেই ‘বসন্তক’-এর মতো পত্রিকা প্রকাশিত হতে শুরু করেছিল। পরবর্তী সময়ে একে একে বহু কিংবদন্তি কার্টুনিস্টের প্রতিভার বিচ্ছুরের সাক্ষী থেকে বাংলা। সেই ধারারই এক গুরুত্বপূর্ণ সংযোজন অমল চক্রবর্তী (Amal Chakraborty)। যিনি বলতেন ”এসেছি পৃথিবীতে,যদি মরতেই হয়, তবে কার্টুনিস্ট হয়েই মরব।” বয়সজনিত কারণে চোখ দুটি ক্রমে নষ্ট হয়ে গিয়েছিল। একটি চোখে যেখানে দৃষ্টিশক্তিই ছিল না, অন্যটিতে ভিশন ছিল সামান্যই। তবু থামেনি তাঁর সৃষ্টিকাজ। আসলে তিনি চোখ নয়, মন দিয়েই আঁকতেন ছবি।

[আরও পড়ুন: আকাশপথে হামলা গাজার হাসপাতালে! মৃত ছাড়াল ৫০০]

‘সংবাদ প্রতিদিন’-এর সঙ্গে অমল চক্রবর্তী নামটি যেন অঙ্গাঙ্গীভাবে জড়িত। তাঁর ক্ষুরধার কার্টুনগুলি যেভাবে খবরকে বিশ্লেষণ করত তা মুগ্ধ করত পাঠককে। ‘অমল আলোয়’ পকেট কার্টুনটির জনপ্রিয়তাই তার প্রমাণ। তাঁর প্রয়াণ এক যুগাবসান। তবে রয়ে গেল তাঁর সৃষ্টিকর্ম। যা থেকে যাবে ভাবীকালের জন্য। অমল আলো তাই কখনও নিভবে না।

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে রূপকথা নেদারল্যান্ডসের, নেপথ্যে এক প্রোটিয়াই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement