shono
Advertisement

Independence Day: ব্রিটিশরা বাজাল ভারতের জাতীয় সংগীত, ভিডিও দেখে কী বললেন প্রধানমন্ত্রী মোদি?

লন্ডনের বিখ্যাত আব্বে রোড স্টুডিওতে এই রেকর্ডিং হয়।
Posted: 09:12 AM Aug 15, 2023Updated: 09:33 AM Aug 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৫ আগস্ট ১৯৪৭। ব্রিটিশ রাজশক্তির কবল থেকে মুক্ত হয়েছিল ভারতবর্ষ। পেয়েছিল স্বাধীনতা। স্বাধীন ভারতের জাতীয় সংগীত “জনগণমন-অধিনায়ক জয় হে”র রচয়িতা কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। ২০২৩ সালে ব্রিটিশ শিল্পীরাই বাজালেন দেশের এই সংগীত। তাও আবার ভারতীয় সুরকার রিকি কেজের নেতৃত্বে। যা দেখে মুগ্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

Advertisement

 

ভারতীয় বংশোদ্ভূত রিকি কেজ বিদেশের সংগীত জগতে বেশ জনপ্রিয়। তিন-তিনটি গ্র্যামি পুরস্কার রয়েছে তাঁর ঝুলিতে। সোশ্যাল মিডিয়ায় জাতীয় সংগীত বাজানোর ভিডিওটি শেয়ার করে তিনি জানিয়েছেন, কয়েকদিন আগে ১০০টি বাদ্যযন্ত্রের মাধ্যমে ভারতের জাতীয় সংগীত বাজান ব্রিটিশ শিল্পীরা। লন্ডনের বিখ্যাত আব্বে রোড স্টুডিওতে এই রেকর্ডিং হয়।

[আরও পড়ুন: ‘গদর ২’র শো চলাকালীন প্রেক্ষাগৃহে ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান! পড়ল বেধড়ক মার]

রিকি লেখেন, “সবেচেয়ে বেশি সংখ্যক বাদ্যযন্ত্র নিয়ে ভারতীয় জাতীয় সংগীত বাজিয়ে রেকর্ড গড়েছে এই অর্কেস্ট্রা আর তা দারুণ ছিল। শেষের এই ‘জয় হে’র অংশটি আমার গায়ে কাঁটা দিয়েছিল। ভারতীয় সংগীত পরিচালক হিসেবে গর্ব অনুভব করছি।”

এরপরই আবার সুরকার লেখেন, “স্বাধীনতা দিবসে এই ঐতিহাসিক রেকর্ডিং আমি সবার সঙ্গে শেয়ার করছি। ব্যবহার করুন, শেয়ার করুন, দেখুন তবে সম্মান দিয়ে। এটা এবার আপনাদের। জয় হিন্দ।” নিজের এই পোস্টে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ট্যাগ করেছেন রিকি। তার জবাব দিয়েই প্রধানমন্ত্রী আবার লিখেছেন, “দারুণ হয়েছে। প্রত্যেক ভারতবাসীর গর্ব।”

[আরও পড়ুন: “কারা এরা?” শাহরুখ খানকে চিনতেই পারলেন না সমীর ওয়াংখেড়ে!]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement