shono
Advertisement

ডাকটিকিটে গম্ভীর সিং মুড়া, প্রয়াত ‘পদ্মশ্রী’ ছৌ-শিল্পীকে শ্রদ্ধা ভারতীয় ডাকবিভাগের

প্রয়াত এই শিল্পীর ছবি দিয়ে খামও প্রকাশ করা হচ্ছে। যা এখন শহর থেকে গ্রামে দেশের সর্বত্র ছোট-বড় ডাকঘরে পাওয়া যাবে।
Posted: 06:17 PM Mar 05, 2024Updated: 06:17 PM Mar 05, 2024

সুমিত বিশ্বাস, পুরুলিয়া: খালি গায়ে ঝাঁকড়া-ঝাঁকড়া চুলে বাঁশি বাজাচ্ছেন প্রয়াত ‘পদ্মশ্রী’ গম্ভীর সিং মুড়া। এই ছবি প্রায় সকলেরই চেনা। বাংলার লোকশিল্পের ইতিহাসে এই ছবি যেন অনেক কথা বলে। প্রয়াত পদ্মশ্রী ছৌ-শিল্পী Chhow) গম্ভীর সিং মুড়ার সেই ছবি দেওয়া ডাকটিকিট প্রকাশ করল ভারতীয় ডাকবিভাগ। সেই সঙ্গে প্রয়াত এই শিল্পীর ছবি দিয়ে খামও প্রকাশ করা হচ্ছে। যা এখন শহর থেকে গ্রামে দেশের সর্বত্র ছোট-বড় ডাকঘরে পাওয়া যাবে। ছৌ শিল্পীদের মত, ভারতীয় ডাকবিভাগের এই পদক্ষেপে বাংলার এই লোকসংস্কৃতি যেন আরও সমৃদ্ধ হল।

Advertisement

ভারতীয় ডাকবিভাগের তরফে প্রকাশ করা হল এই ডাকটিকিট। ছবি: সুনীতা সিং।

সম্প্রতি ভারতীয় ডাকবিভাগ পুরুলিয়া (Purulia) জেলা পরিষদের প্রেক্ষাগৃহে একটি অনুষ্ঠানের মধ্য দিয়ে এই ডাকটিকিট ও বিশেষ খাম প্রকাশ করে। এর আগে অযোধ্যা পাহাড়ের বিভিন্ন সাইট সিয়িংকে ডাকবিভাগ পিকচার পোস্ট কার্ডে নিয়ে আসে। এবার এই প্রথম পুরুলিয়ার কোন লোকশিল্পের সঙ্গে জুড়ে থাকা প্রয়াত শিল্পীকে ডাকটিকিটে নিয়ে এসে ওই নৃত্যশৈলীর পাশাপাশি প্রয়াত শিল্পীকে শ্রদ্ধা ও সম্মান জানালো ভারতীয় ডাকবিভাগ। দক্ষিণবঙ্গের পোস্টমাস্টার জেনারেল শশীশালিনি কুজুর জানান, “ছৌ নাচ তো বিশ্বের দরবারে বহুদিন আগেই পৌঁছে গিয়েছে। সেই শিল্পকলার প্রয়াত পদ্মশ্রী গম্ভীর সিং মুড়াকে ডাকটিকিটে নিয়ে এসে ভারতীয় ডাকবিভাগ শ্রদ্ধা ও সম্মান জানাল। সমগ্র দেশের মানুষের কাছে আরও পরিচিত হয়ে উঠবেন এই শিল্পী।”

[আরও পড়ুন: শ্বেতাঙ্গদের ছবি নিয়ে ‘আপত্তি’ গুগলের জেমিনির! বিতর্কের মধ্যেই মুখ খুললেন প্রতিষ্ঠাতা]

পুরুলিয়ার সহকারি পোস্টাল সুপার অঞ্জন দাসের কথায়, “ভারতীয় ডাকবিভাগের এই কাজের মধ্য দিয়ে পুরুলিয়ার নাম উজ্জ্বল হল। ছৌ নাচ আরও সমৃদ্ধ হল। সেই সঙ্গে প্রয়াত পদ্মশ্রী গম্ভীর সিং মুড়ার শিল্পকলাকে আরও বেশি করে মানুষ জানতে পারবেন। এই ডাকটিকিট দেখে ওই শিল্পীর বিষয়ে জানার আগ্রহ তৈরি হবে।” ভারতীয় ডাকবিভাগ প্রয়াত পদ্মশ্রীকে এভাবে শ্রদ্ধা জানানোয় তাঁর পরিবার অত্যন্ত গর্বিত। ওই অনুষ্ঠানে শিল্পীর পরিবারকে আমন্ত্রণ জানিয়েছিল ভারতীয় ডাকবিভাগ। প্রয়াত শিল্পী-বাবার ছবি হাতে তাঁর বড় ছেলে কার্তিক সিং মুড়া বলেন, “বর্তমান প্রজন্মের কাছে ছৌ নাচকে ঘিরে বাবার অবদান সেভাবে জানা নেই। ভারতীয় ডাকবিভাগের এই কাজে বাবার শিল্পকলার বিষয়ে দেশের বিভিন্ন প্রান্তের মানুষ জানতে পারবেন। এটা ভেবেই গর্ব অনুভব হচ্ছে।

[আরও পড়ুন: একদিকে কালী রূপ, অন্যদিকে হিজাব পরা ক্ষতবিক্ষত মুখ, চমক রাইমার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement