shono
Advertisement

ফের টেলিভিশনে রূপা গঙ্গোপাধ্যায়, আসছে নতুন ধারাবাহিক ‘মেয়েবেলা’

কবে থেকে এবং কোথায় দেখা যাবে এই ধারাবাহিক?
Posted: 10:35 AM Jan 20, 2023Updated: 10:35 AM Jan 20, 2023

বিদিশা চট্টোপাধ‌্যায়: প্রায় সাত-আট বছর পর ছোট পর্দায় ফিরছেন রূপা গঙ্গোপাধ‌্যায়। ‘স্টার জলসা’য় আসছে তাঁর অভিনীত নতুন ধারাবাহিক ‘মেয়েবেলা’। এবং এই ধারাবাহিকের ট্রেলার এক ধাক্কায় আমাদের ফিরিয়ে নিয়ে গিয়েছে টেলিভিশনের সেই সোনালি দিনগুলোয়। যখন সিরিয়ালে পরিবার, সম্পর্কের গল্প বলা হত আটপৌরে, সাদামাঠাভাবে। অভিনয় থেকে সাজপোশাক, স্ক্রিপ্ট, ছিল বাস্তব-ঘেঁষা। হাই-ভোল্টেজ মেলোড্রামা কিংবা অভিনয়ে অতিনাটকীয়তার দাপট তেমন একটা ছিল না। ‘মেয়েবেলা’-র কনসেপ্ট এবং ক্রিয়েটিভ দিকটা সযত্নে তৈরি করেছেন দেবিকা মুখোপাধ‌্যায়। দুটো পরিবারের গল্পে মেজ বউয়ের চরিত্রে রূপা গঙ্গোপাধ‌্যায় এই ধারাবাহিকের বড় আকর্ষণ। কথা হল অভিনেত্রীর সঙ্গে।

Advertisement

প্রথমেই জানতে চাইলাম, দীর্ঘ বিরতির পর ছোটপর্দায় ফেরার সিদ্ধান্তে কীভাবে পৌঁছলেন? ‘আমি কোথাও চলে তো যাইনি। আসলে একটা সোজা কথা বলব? রাজনীতি করতে যে টাকা লাগে সেটা আমার বাবা-ঠাকুরদা রেখে যায়নি। কিছুদিন রাজনীতি করেছি, আবার রোজগার করব। টাকা জমলে তখন আবার রাজনীতি করব। তবে ইচ্ছে আছে অভিনয় আর রাজনীতি পাশাপাশি করার। যেমন দেব বা অন‌্যরা করে। ওরা একসঙ্গে দুটোই করে। আমিও করব’, ভনিতা না করেই বললেন রূপা। ‘মেয়েবেলা’ ধারাবাহিকে ‘হ্যাঁ’ বলার কারণ জানতে চাইলাম তাঁর কাছে। “এর আগে অনেক অফার এসেছে। সবাইকেই বারণ করতাম। আর ‘মেয়েবেলা’ কনসেপ্টটা বড্ড ভাল। রাজনীতি করার সময় কোনও কাস্টিং ডিরেক্টরের ফোন ধরতাম না। কারণ ওটা একটা প্রলোভনের মতো মনে হত। যে কাজটা ভাল পারি, দারুণ রোল অফার করলে তো একটা লোভ হবেই। ভাল কাজ, ভাল অভিনয় দেখলেও যেমন ভাল লাগে, তেমন একটা ইচ্ছেও তৈরি হয় ভাল অভিনয় করার। কিন্তু নিজেকে রেসট্রেন করতে হয়েছে”, জানালেন অভিনেত্রী। সাত বছরে শুটিং ফ্লোর কতটা মিস করেছেন এই প্রশ্নের উত্তরে রূপা জানালেন, ‘এটাই আমার মুশকিল। আমি জীবনে যখন যেটা করি, তার জন‌্য কখনও আফসোস করি না। আর আমাকে তো কোনওদিন বারণ করেনি অভিনয় করতে। হেমাজি, কিরণ খের–তাঁরা তো পার্লামেন্টের কাজের পাশাপাশি অভিনয় করেন। আমি নিজে করতে পারিনি।’ ‘পদ্মানদীর মাঝি’, ‘যুগান্ত’, ‘মহাভারত’-এর দ্রৌপদী বা যে চরিত্রেই অভিনয় করেছেন আপনার শক্তিশালী ব‌্যক্তিত্ব ফুটে উঠেছে। তেমন অভিনেত্রী বরাবরই সংখ‌্যালঘু।

[আরও পড়ুন:  প্রেমিকা হলেই মিলবে বড় বাড়ি-গাড়ি! বলেছিলেন ঠগ সুকেশ, বিস্ফোরক অভিযোগ নোরা ফতেহির]

এই কারণে কি কম অফার আসে, জানতে চাইলাম। “আমি ভীষণ চুজি। তেমন পছন্দের চরিত্র না পেলে করি না। ‘মেয়েবেলা’-তে বীথির (মেজবউ) চরিত্র কিন্তু আমার মতো স্ট্রং নয়, তাই করতে রাজি হয়েছি। আর ভাল লাগার কারণটা খোলসা করে বলি। টেলিভিশনে একটা ধাঁচে কাজ হয়। এই সিরিয়ালের গল্প যে তার চেয়ে খুব আলাদা তা নয়। আমার একটাই শর্ত ছিল। ঘুম থেকে ওঠার দৃশ্যে আমাকে বিয়েবাড়ির মতো সেজে যেন না উঠতে হয়। আর দেওয়ালে গোলাপি রং, বেগুনি পর্দা সাজিয়ে রাখলে, আমি নেই। আমাকে রিয়‌্যালিস্টিক অভিনয় করার সুযোগ দিতে হবে, এটাই আমার শর্ত ছিল। জড়োয়া সেট পরে ঘুমোতে যাওয়া অন‌্যায় নয়, হয়তো তেমন বড়লোক আছে যারা এইভাবে ঘুমোয়। আমি পারব না”, একটানা বললেন রূপা। এই ধারাবাহিকের ক‌্যাচলাইন, মেয়েরা মেয়েদের শত্রু। পুরুষ শাসিত সমাজে এমন ন‌্যারেটিভ তৈরি হলে পুরুষদের লাভ কারণ তাহলে ডিভাইড অ‌্যান্ড রুল পলিসি স্থাপন করা যায়। রূপা গঙ্গোপাধ‌্যায় কি একমত হবেন? “একেবারেই নয়। আমি কোনও বায়াসনেস-এ যাব না। অফকোর্স মেয়েরা মেয়েদের শত্রু। হয়তো সব মহিলা না হলেও সারাজীবন আমার কর্মক্ষেত্রে এটা সত্যি হতে দেখেছি। এটা দোষের নয়। মেয়েদের বড় হওয়াটা এককালে অন‌্যরকম ছিল। আর দুটো বাসন পাশাপাশি থাকলে ঠোকাঠুকি লাগবেই। মেয়েদের জন‌্য কোনও ফেভারিটিজম-এ বিশ্বাস করি না। লেডিজ সিট-এর ঘোর বিরোধী আমি”, স্মৃতিচারণ করছিলেন রূপা। জানতে চাইলাম, বাংলা ছবিতে আবার কবে দেখতে পাব? ‘অনেক বন্ধুবান্ধব গল্প লিখতে শুরু করেছেন, আমি বলেছি, কমিট করলাম, তোদের আর ঝোলাব না’, হাসতে হাসতে বললেন ‘মেয়েবেলা’-র মেজ বউ। ২৩ জানুয়ারি থেকে সোম থেকে রবি সন্ধে সাড়ে সাতটায় ‘স্টার জলসা’য় দেখা যাবে ‘মেয়েবেলা’।

[আরও পড়ুন: বিয়ে বিতর্কে ইতি পড়তেই নতুন বিপদ, শার্লিন চোপড়ার অভিযোগে গ্রেপ্তার রাখি সাওয়ান্ত ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement