shono
Advertisement

রাশিদের পরিবারের অভিভাবক হয়ে থাকব: মুখ্যমন্ত্রী

বুধবার দুপুর ১টায় রবীন্দ্রসদনে গান স্যালুটে শেষ শ্রদ্ধা জানানো হবে শিল্পীকে।
Posted: 05:30 PM Jan 09, 2024Updated: 07:37 PM Jan 09, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার বিকেলটা যেন বিষাদের। এই শহরের বড্ড আপনজন সঙ্গীতশিল্পী উস্তাদ রাশিদ খান প্রয়াত (Ustad Rashid Khan Death)। ক্যানসারের কাছে হার মানলেন শিল্পী। তাই কলকাতার মুখভার মঙ্গলবাসরীয় বিকেলে। আর এই ইন্দ্রপতনে বিধ্বস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শিল্পীর প্রয়াণের খবর পেয়েই জয়নগর থেকে ফেরার অব্যবহিত পরে নবান্ন হয়ে হাসপাতালে ছুটে এলেন মুখ্যমন্ত্রী।

Advertisement

শিল্পীকে কাছ থেকে দেখেছেন তিনি। উস্তাদের (Ustad Rashid Khan) সঙ্গে বহুবার দীর্ঘ আলাপচারিতাও করেছেন। তাই শেষ শ্রদ্ধা জানাতে এসে বার বার নস্ট্যালজিক হয়ে পড়ছিলেন মুখ্যমন্ত্রী মমতা (Mamata Banerjee)। হাসপাতালের সামনে দাঁড়িয়ে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী বলছিলেন, ”রাশিদ আমার ভাইয়ের মতো। ওর চলে যাওয়াটা এক অপূরণীয় ক্ষতি। রাশিদ আলি খান বিশ্ববিখ্যাত নাম। নতুন করে তাঁর পরিচয় দিতে হবে না। শিল্পী হিসেবে তিনি সঙ্গীত সম্রাট। উত্তরপ্রদেশ তাঁর জন্মভিটে হলেও, বাংলাকে ভালোবেসে বাংলায় থেকে গিয়েছেন। গোটা বিশ্বে তিনি সঙ্গীত প্রচার করেছেন। তিনি নিজে আমাদের বঙ্গভূষণ, পদ্মবিভূষণও পেয়েছেন। রাশিদ খানের ছেলেও খুব ভালো গান গায়। ছেলেকে খুব ভালো করে তৈরিও করেছেন। মেয়েরাও খুব ভালো। খুব অল্প বয়সে চলে গেল। এটা আমাদের কাছে খুব দুঃখের।”

[আরও পড়ুন:প্রিয় রাশিদ সম্পর্কে কী বলেছিলেন পণ্ডিত ভীমসেন যোশী?

মুখ্যমন্ত্রী আরও বলেন, ”আমি মনেপ্রাণে চেয়েছিলাম। রাশিদ খান সুস্থ হয়ে উঠুক। আমার সঙ্গে নিয়মিত যোগাযোগ ছিল। আমাকে বলত, আমি ওর মায়ের মতো। রাশিদের পরিবারের সঙ্গে খুবই মধুর সম্পর্ক। রাশিদের পরিবারের অভিভাবক হয়ে থাকব। বাংলার মানুষ অভিভাবক হয়ে থাকবে।”

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আজকের দিনটা শিল্পীর শবদেহ পিস ওয়ার্ল্ডে রাখা থাকবে। আগামিকাল অর্থাৎ বুধবার সকাল ৯টা নাগাদ রবীন্দ্রসদনে নিয়ে যাওয়া হবে। সেখানে গান স্যালুটে শেষ শ্রদ্ধা জানানো হবে শিল্পীকে। তার পর সেখান থেকে শিল্পীকে নিয়ে যাওয়া হবে নাকতলায় তাঁর বাসভবনে। সেখান থেকেই টালিগঞ্জের কবরস্থানে শেষকৃত্য সম্পন্ন হবে শিল্পীর। থেকে যাবে তাঁর সুর, তাঁর কণ্ঠলগ্ন সংগীত।

[আরও পড়ুন: প্রয়াত উস্তাদ রাশিদ খান, সঙ্গীত জগতে নক্ষত্রপতন]

 

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement