shono
Advertisement

CoWin থেকে মিলছে করোনা টিকাকরণের ভুয়ো সার্টিফিকেট! শোরগোল বিজেপি শাসিত রাজ্যে

কেবলমাত্র একজন নয়, ভুয়ো শংসাপত্র পেয়েছেন অন্তত ৩৬ জন।
Posted: 05:56 PM Jun 04, 2023Updated: 05:56 PM Jun 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা অতিমারী যুগে বিরাট ভরসার পোর্টাল হয়ে উঠেছিল CoWin। কেন্দ্র সরকারের এই ওয়েবসাইট থেকেই অনায়াসে করোনা ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করা যেত। বাড়ি বসেই বুক করে দেওয়া যেত ভ্যাকসিন নেওয়ার দিনক্ষণ, জায়গা। কিন্তু এই ওয়েবসাইট থেকেই নাকি এবার ছড়িয়ে পড়ছে ভুয়ো সার্টিফিকেট!

Advertisement

হ্যাঁ, ঠিকই শুনেছেন। বিজেপি শাসিত মধ্যপ্রদেশের ভিন্দ জেলায় অনেকেই জাল কোভিড টিকাকরণ সার্টিফিকেট পেয়েছেন। যা নিয়ে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে। ঘটনার তদন্তও শুরু হয়েছে। গত ৩০ মে বিষয়টি প্রকাশ্যে আসে। এক ব্যক্তি স্থানীয় স্বাস্থ্য বিভাগ থেকে করোনা টিকাকরণের সার্টিফিকেট চান। কিন্তু মজার বিষয় হল, সেই রাজ্যে গত চার-পাঁচ মাসে কোনও টিকাকরণই হয়নি। অথচ এরপরও কোউইনের অপব্যবহার করে, সেখানে লগ ইন করে ভুয়ো ভ্যাকসিনেশনের সময় বুক করা যাচ্ছে।

[আরও পড়ুন: বিজেপিতে ফিরেও কোণঠাসা! মহিলা মোর্চার রাজ্য কর্মসমিতির সদস্য সোনালী গুহ]

তদন্তে জানা গিয়েছে, ওই স্বাস্থ্য কেন্দ্রে ৩০ মে কোনও টিকাকরণই হয়নি। অথচ সার্টিফিকেটে উল্লেখ করা হয়েছে, এখান থেকেই করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। তবে এমন ভুয়ো শংসাপত্র কেবলমাত্র একজন নয়, পেয়েছেন অন্তত ৩৬ জন। বিষয়টি জানানো হয় স্বাস্থ্যপ্রধান, স্বাস্থ্য আধিকারিক এবং ডিসট্রিক্ট কালেক্টর সতীশ কুমারকে। পুলিশকে বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেন তিনি। জানা যাচ্ছে, অ্যাডমিন লগ ইন কিংবা পাসওয়ার্ড বদলে ফেললেও ‘ফ্যানটম সেশন’ ব্যবহার করে জাল সার্টিফিকেট বের করা সম্ভব হচ্ছে। তবে এমনটা হলে টিকাকরণ না হলেও সার্টিফিকেট জোগাড় করা সম্ভব হবে। পাশাপাশি ভুয়ো শংসাপত্রের সংখ্যাও বাড়বে, যা কাম্য নয়। তাই এর বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে বলেই জানিয়েছে ভিন্ড প্রশাসন।

[আরও পড়ুন: করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনার আসল কারণ কী? অবশেষে জানালেন রেলমন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement