shono
Advertisement

করোনায় মৃত কর্মীদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা এয়ার ইন্ডিয়ার

বিক্ষোভ সামালাতে পদক্ষেপ! The post করোনায় মৃত কর্মীদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা এয়ার ইন্ডিয়ার appeared first on Sangbad Pratidin.
Posted: 08:21 PM Jul 21, 2020Updated: 09:06 PM Jul 21, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংকটকালে কর্মীদের বিক্ষোভে রীতিমতো বেকায়দায় এয়ার ইন্ডিয়া। করোনা আবহে খরচ কমাতে সরকারি বিমান পরিবহণ সংস্থাটি কর্মীদের বেতন কাটছাঁট করেছিল। পাশাপাশি, বাধ্যতামূলক ছুটির ও নিদান দিয়েছেন সংস্থার কর্তারা। এহেন পরিস্থিতিতে ক্ষোভে ফেটে পড়বার উপক্রম হয়েছে কর্মী সংগঠনগুলির। সেই ক্ষতে মলম দিয়ে এবার করোনায় মৃত কর্মীদের আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা করল এয়ার ইন্ডিয়া।

Advertisement

[আরও পড়ুন: দিল্লিতে করোনা আক্রান্ত ৪৭ লক্ষ মানুষ! সরকারি সমীক্ষায় প্রকাশ্যে বিস্ফোরক তথ্য]

সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, ১ এপ্রিল ২০২০ থেকে ৩১ মার্চ, ২০২১-এর মধ্যে করোনায় মৃত্য হলে কর্মীদের আর্থিক মদত দিতে একটি নির্দেশিকা জারি করেছে এয়ার ইন্ডিয়া। জুলাইয়ের ২০ তারিখ জারি হওয়া নির্দেশিকায় বলা হয়েছে, স্থায়ী কর্মীর মৃত্যু হলে তাঁর পরিবারক ১০ লক্ষ টাকার ক্ষতিপূরণ দেওয়া হবে। নির্দিষ্ট সময়ের চুক্তিভিত্তিক কর্মীদের পরিজনদের দেওয়া হবে ৫ লক্ষ ও টিকা কর্মীদের পরিবার পিছু দেওয়া হবে ৯০ হাজার করে। তবে ঠিকা কর্মীদের ক্ষেত্রে কাজের মেয়াদ ন্যূনতম এক বছর হলে তবেই মিলবে ক্ষতিপূরণ। গত সপ্তাহে এয়ার ইন্ডিয়ার চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টরকে (CMD) রাজীব বনসলকে একটি চিঠি লিখে বিমান চালকদের দু’টি সংগঠন জানিয়েছে, অন্তত ৫৫ জন পাইলট করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে বেশ কয়েকজন কর্মীরও। যদিও এখনও পর্যন্ত কতজন কর্মীর পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া হবে তা স্পষ্ট করেনি সংস্থাটি।

সম্প্রতি খরচ কমাতে একাংশ কর্মীকে পাঁচ বছর পর্যন্ত বিনা বেতনে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। এর আগে কর্মীদের বেতন কাটছাঁট করেছিল সংস্থাটি। সেই ক্ষোভ না মিটতেই ফের নয়া সিদ্ধান্তে তৈরি হয়েছে বিতর্ক। সংস্থাটির টালমাটাল অবস্থা নিয়ে আলোচনা করতে ও কোভিড পরিস্থিতিতে পরিষেবা চালু রাখতে সম্প্রতি বৈঠকে বসেন এয়ার ইন্ডিয়ার ম্যানেজিং বোর্ডের সদস্যরা। সেখানে বিমানসংস্থাটির চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টরকে (CMD) ‘নন পারফর্মিং’ (যাঁদের কাজ সন্তোষজনক নয়) কর্মীদের পাঁচ বছর পর্যন্ত বিনা বেতনে বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর ক্ষমতা দেওয়া হয়েছে। তারপর থেকেই চরম বিক্ষোভের হুঙ্কার দিয়েছে কর্মী সংগঠনগুলি। ফলে আর্থিক মদত দিয়ে সেই ক্ষতে কিছুটা প্রলেপ দেওয়ার চেষ্টা করছে সংস্থাটি বলেই মনে করছেন অনেকে।

[আরও পড়ুন: দিল্লিতে করোনা আক্রান্ত ৪৭ লক্ষ মানুষ! সরকারি সমীক্ষায় প্রকাশ্যে বিস্ফোরক তথ্য]

The post করোনায় মৃত কর্মীদের পরিবারের জন্য আর্থিক সাহায্য ঘোষণা এয়ার ইন্ডিয়ার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement