নব্যেন্দু হাজরা: যাত্রী সুবিধার্থে রাত সাড়ে দশটার পর মিলছে মেট্রো। কিন্তু তাতে যাত্রী সংখ্যা হাতেগোনা। ফলে পুরো পরিষেবা চালু রাখতে বিপুল খরচ হচ্ছে কলকাতা মেট্রোর। সেই ক্ষতি পোষাতেই এবার শেষ মেট্রোর ভাড়া বাড়াচ্ছে কর্তৃপক্ষ। কত বাড়ছে মেট্রোর ভাড়া?
রাত ১০টা ৪০ মিনিটে দমদম এবং কবি সুভাষ থেকে ছাড়ে দিনের শেষ মেট্রো। এতোদিন ভাড়াও ছিল বাকি মেট্রোগুলির মতোই। মেট্রো কর্তৃপক্ষ বার বার দাবি করেছে, আশানুরূপ যাত্রী হচ্ছে না। এই পরিষেবা চালাতে বিপুল লোকসানের মুখে পড়তে হচ্ছে। সেই ক্ষতি পূরণ করতেই এবার ১০ টাকা করে ভাড়া বৃদ্ধি করা হল। অর্থাৎ দমদম থেকে শোভাবাজার পর্যন্ত ১০ টাকা ভাড়া দিতে হত। এবার দিনের শেষ মেট্রোয় চড়লে যাত্রীদের এই দূরত্ব পার করতে ২০ টাকা ভাড়া দিতে হবে। ১৫, ২০ এবং ২৫ টাকা ভাড়া ক্ষেত্রেও একইভাবে বাড়বে ভাড়া।
যাত্রীদের সুবিধার জন্য কলকাতা মেট্রো (Kolkata Metro) পরীক্ষামূলক ভিত্তিতে ব্লু লাইনে বিশেষ রাত্রিকালীন মেট্রো পরিষেবা চালাচ্ছে। সোম থেকে শুক্র রাত ১১টায় কবি সুভাষ এবং দমদম স্টেশন থেকে ছাড়ছিল শেষ মেট্রোটি। ২৫ মে থেকে চালু হওয়া বিশেষ মেট্রো যদিও বেশিরভাগ দিনই থাকে ফাঁকা। রাত করে বাড়ি ফেরা কিছু অফিসকর্মীকেই নিয়েই ছোটে ট্রেন। স্টেশনে ঢোকার অধিকাংশ গেটও থাকে বন্ধ। ফলে অনেকেই প্রবেশদ্বার খুঁজে না পেয়ে ফিরেও যান। দিন কুড়ি শেষে দেখা যাচ্ছে আপ-ডাউন মিলিয়ে দুটি মেট্রোয় দিনে গড়ে ৬০০ জন করে যাত্রী হচ্ছে। টিকিট থেকে রোজগার হচ্ছে ৬০০০ টাকা। আর এখানেই এই পরিষেবা চালিয়ে যাওয়া নিয়ে কর্তৃপক্ষ নিজেরাই প্রশ্ন তুলেছে।
প্রেস বিজ্ঞপ্তি করে তারা জানিয়েছে, একেকটি ট্রিপ চালাতে মেট্রোর খরচ পড়ে ১ লক্ষ ৩৫ হাজার টাকা। অর্থাৎ দুটি মেট্রোয় ২ লক্ষ ৭০ হাজার। সেইসঙ্গে আরও অন্যান্য খরচ বাবদ আরও ৫০ হাজার টাকা খরচ হয়। অর্থাৎ ওই মেট্রোটি চালাতে গিয়ে কর্তৃপক্ষের ৩ লক্ষ ২০ হাজার টাকা খরচ হয়। আর আয় হয় মাত্র ছ হাজার টাকা। সেই ক্ষতি পূরণ করতেই এবার ভাড়া বাড়াচ্ছে কর্তৃপক্ষ।