Advertisement

শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি টমেটোয়, মাথায় হাত কৃষকদের

03:27 PM Feb 17, 2019 |

অরূপ বসাক, মালবাজার: ব্যাপক শিলাবৃষ্টি ও তার সঙ্গে ঝোড়ো হাওয়ায় সমস্যায় পড়েছেন কৃষকরা। শনিবার বিকেল থেকে মালবাজার মহকুমাজুড়ে শিলাবৃষ্টি হয়। ফলে মালবাজার মহকুমার গাজলডাবা, ওদলাবাড়ি, ক্রান্তি, বাগরাকোট এলাকায় চাষবাসে ক্ষতি হয়। 

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

কৃষকরা জানিয়েছেন, সব থেকে বেশি ক্ষতি হয়েছে টমেটো চাষে। বহু জায়গায় শিলাবৃষ্টি এবং ঝোড়ো হাওয়ায় ভেঙে পড়েছে টমেটো গাছ। যার ফলে মাথায় হাত টমেটো চাষিদের। এবছর যা ফলন হয়েছিল তার অনেকটাই নষ্ট হয়ে গিয়েছে। একটি দিকে যেমন ঝোড়ো হাওয়ায় টমেটো গাছ মাটিতে শুয়ে পড়েছে, অন্যদিকে শিলা বৃষ্টিতে বহু টমেটো ফেটে গিয়েছে এবং নষ্ট হয়েছে।

বাড়িতে শিম চাষ করতে চান? রইল পদ্ধতি ]

গজলডোবার কৃষক মনা রায়, রাজু বৈরাগীরা বলেছেন, “এবছর টমেটোর ভাল ফলন হয়েছিল। তাই ভেবেছিলাম, এবার ভাল লাভ হবে। কিন্তু শনিবার বিকেলের শিলাবৃষ্টিতে সব শেষ হয়ে গিয়েছে। ঋণের টাকা কীভাবে শোধ দেব তা ভেবে পাচ্ছি না। তাই সরকারি সাহায্যের দিকে তাকিয়ে রয়েছি আমরা।”

রবিবার  সকাল থেকে টমেটো গাছ রক্ষণাবেক্ষণের মরিয়া চেষ্টা চালাচ্ছে ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েত এলাকার কৃষকেরা। শুধু টমেটোই নয়, আলুতেও ভাল ক্ষতি হয়েছে বলে কৃষকদের দাবি। তবে বেশি ক্ষতি হয়েছে টমেটোয়। বিঘার পর বিঘা টমেটো নষ্ট হয়ে যাওয়ায় চিন্তিত হয়ে পড়েছেন তাঁরা।এব্যাপারে ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের প্রধান মধুমিতা ঘোষ বলেন, “কৃষকদের পাশে আমরা আছি। কৃষকেরা যাতে সরকারি সুবিধা পায় সে দিকটা দেখা হচ্ছে।” তবে প্রতিশ্রুতি মিললেও এখনও পর্যন্ত সরকারি সাহায্য মেলেনি। ফলে কৃষকরা এখনও অবস্থা বদলের কোনও সম্ভাবনা দেখছেন না।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ফসলে পোকা রুখতে কৃষকের ভরসা ‘ফেরোমেন ট্র‌্যাপ’ ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতি টমেটোয়, মাথায় হাত কৃষকদের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next