shono
Advertisement
Lemon Grass

মাত্র ৬ মাসেই লাখপতি, জেনে নিন লেমন গ্রাস কাটার নিয়ম

লেমন গ্রাস খুব বেশি যত্ন ও ব্যবস্থাপনা ছাড়াই বেড়ে উঠতে পারে।
Published By: Sayani SenPosted: 05:26 PM Jun 19, 2024Updated: 05:26 PM Jun 19, 2024

লেমন গ্রাস খুব বেশি যত্ন ও ব্যবস্থাপনা ছাড়াই বেড়ে উঠতে পারে। মাত্র ৬ মাসের মধ্যে এই চারাগাছ বড় হয়ে যায়। প্রতি ৮০ থেকে ৯০ দিন পর এই গাছ তোলা যায়। প্রথম বছরের পর কৃষকরা এক হেক্টর জমি থেকে ৯০,০০০ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত মুনাফা অর্জন করতে পারেন। লিখেছেন বিধানচন্দ্র কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানবিদ্যা অনুষদের আবাদি, মশলা, ঔষধি ও সুগন্ধী শস্য বিভাগের গবেষক অনসূয়া শীল।

Advertisement

লেমনগ্রাস সংগ্রহের সময়কাল এবং ফলন
ফসল কাটার প্রথম বছরের চক্র
প্রথম ফসল কাটাতে ফলন (৫ মাস পর) - ৬ টন
দ্বিতীয় ফসল সংগ্রহে ফলন (আগামী ৩ মাসে) - ৬ টন
তৃতীয় ফসল সংগ্রহে ফলন (আগামী ৩ মাসে) - ৬ টন
মোট ফলন- ১৮ টন/হেক্টর
ফসল কাটার দ্বিতীয় বছরের চক্র
মোট ফলন- ৩ মাসের ব্যবধানে ৪ টি ফসলে ২৫-৩০ টন/হেক্টর।
ফসল কাটার তৃতীয় বছরের চক্র
মোট ফলন- ২০-২৫টন/হেক্টর ৩ মাসের ব্যবধানে ৪ টি ফসলে।
ফসল কাটার চতুর্থ বছরের চক্র
মোট ফলন- ৪ মাসের ব্যবধানে ৩ টি ফসলে ২০-২৫ টন/হেক্টর।
ফসল কাটার পর প্রান্তিক কৃষকরা তাদের কাটা লেমন গ্রাস ৫0 টাকা/কেজি দরে প্রগতিশীল কৃষক যাদের তেল নিষ্কাশন ইউনিট আছে বা যেকোন লেমনগ্রাস তেল প্রক্রিয়াকরণ শিল্পের কাছে বিক্রি করতে পারেন তেল নিষ্কাশনের জন্য।
তেলের ফলন
কাটা পাতা ৩ দিন ছায়ায় সংরক্ষণ করা যেতে পারে তেলের ফলন বা তেলের গুণমানের উপর তেমন বিরূপ প্রভাব না ফেলে। লেমন গ্রাসের পাতা থেকে তেল নিষ্কাশন করার আগে এগুলিকে ছোট ছোট টুকরো করে কাটা হয়। আমরা প্রতি ফসল কাটার পরে ৫- ৬ টন পাতা ফলন এবং তাজা লেমন গ্রাস থেকে o. ৫ % তেল পুনরুদ্ধারের আশা করতে পারি। দ্বিতীয় বছর থেকে তেলের ফলন হেক্টর প্রতি প্রায় ১৫০- ২০০ কেজি হবে। ফলন উদ্ভিদ এবং ফসল ব্যবস্থাপনার বিভিন্নতার উপর নির্ভর করতে পারে। বাজারে লেমনগ্রাস তেলের দাম ১০০০-১৫০০ টাকা/কেজি।

[আরও পড়ুন: বাংলার মাটিতেই ফলছে পাকিস্তান, আফগানিস্তানের আম! বিদেশি গাছের চাহিদা তুঙ্গে]

লেমন গ্রাস থেকে তেল নিষ্কাশন
লেমনগ্রাসের তাজা পাতা থেকে তেল নিষ্কাশনের জন্য প্রথমে তেল নিষ্কাশন ইউনিট প্রয়োজন। তেল নিষ্কাশনের জন্য বাষ্প ট্যাঙ্ক (Vapour Tank) ব্যবহার করা হয়। প্রধানত বাষ্প পাতন (Steam distillation) প্রক্রিয়ার দ্বারা বানিজ্যিক ভাবে সর্বোত্তম মানের তেল নিষ্কাশন করা হয় । লেমনগ্রাস গাছ থেকে তেল আলাদা করার জন্য বাষ্প ট্যাঙ্কের (Vapour Tank) আদর্শ আকার হল ৫০০০ লিটার। বাষ্প ট্যাঙ্কের (Vapour Tank) জন্য মোট ১৫x১০ বর্গ মিটার জমি প্রয়োজন।
তেল তৈরির বাষ্প ট্যাঙ্ক ইউনিটের অংশ
•বাষ্প ট্যাঙ্ক 
এই বাষ্প ট্যাঙ্কটি ৫০০০ লিটার ধারণক্ষমতা সহ নলাকার কাঠামো। এটির উপরে ধাতুর একটি বড় ক্যাপ রয়েছে যা একটি পাইপলাইনের সাথে যুক্ত। এই পাইপলাইন জলের ঠান্ডা চেম্বার দিয়ে যায়। এই পাইপলাইনটি প্রান্তভাগ তেল আলাদা করার জন্য একটি সংগ্রহকারী ড্রামে শেষ হয়।
•তাপ চুল্লি চেম্বার
একটি বাষ্প ট্যাঙ্ক তৈরি করার আগে, মাটিতে একটি বিশাল গর্ত খনন করুন এবং তারপর ট্যাঙ্কটি তার উপরে রাখুন। পরে, এটি সরাসরি ট্যাঙ্কে তাপ সরবরাহ করার জন্য একটি চেম্বার হিসাবে কাজ করে।
লেমন গ্রাস তেল নিষ্কাশন নীতি
পাতনের ২৪ ঘণ্টা আগে লেমন গ্রাসকে ছায়ায় শুকিয়ে নিতে হবে যাতে ৩০% আর্দ্রতা হ্রাস পায়, এটি তেলের ফলন উন্নত করে। তারপর লেমন গ্রাসের পাতা গুলিকে ৪-৫ সেন্টিমিটার দৈর্ঘের ছোট ছোট টুকরোতে কেটে ফেলতে হবে। তারপর এই লেমনগ্রাসের টুকরো গুলোকে ছিদ্রযুক্ত গ্রিড/প্লেটে রাখুন যা নীচের অংশ থেকে কিছুটা ফাঁক রেখে স্থির চেম্বারে ঢোকানো হয়। স্থির ট্যাঙ্কের নীচের অংশটি তারপরে জল দিয়ে ভর্তি করা হয়। উত্তপ্ত বাষ্প তারপর ভেষজ মাধ্যমে পাস হওয়ার ফলে লেমনগ্রাস গাছের তেলের সাথে মিশ্রিত বাষ্প তৈরি করে। তারপর সেই বাষ্প কুলিং চেম্বারের সাথে যুক্ত পাইপলাইনের মধ্য দিয়ে যায় এবং একটি ড্রামে তরল আকারে সংগৃহিত হয়। তেল তরলের উপরের স্তর হিসাবে ভাসতে শুরু করে কারণ জল এবং তেল একে অপরের সাথে মেশে না। তাই, এটি পরে আলাদা হয়ে যায় এবং এটি বিশুদ্ধ উৎপাদিত লেমনগ্রাস তেল।

এই নিষ্কাশন ইউনিটের বিকাশের খরচ প্রায় ৫০,০০০ - ৮৫,০০০ টাকা এবং একটি নিষ্কাশন ইউনিট প্রায় ১৫ বছর ধরে সঠিক ভাবে ব্যবহার করা যায়।

বিহারের বাঙ্কা জেলার ৫০০ টিরও বেশি কৃষক এটির চাষাবাদ গ্রহণ করেছেন, যা প্রায় ১,০০০ একর এলাকা জুড়ে রয়েছে (অধিকাংশ অনুর্বর জমি) । এই জেলার লেমনগ্রাস চাষীরা “সুগন্ধিম বাঙ্কা এফপিও লিমিটেড” নামে তাদের নিজস্ব এফ. পি. ও. [কৃষক উৎপাদনকারী সংস্থা] স্থাপন করেছে এবং এতে ১৮০ জন কৃষক নিবন্ধিত হয়েছেন। এফ. পি. ও., জেলা প্রশাসনের সহায়তায়, একটি লেমনগ্রাস তেল নিষ্কাশন প্ল্যান্ট স্থাপন করছে, এটি বিহারের প্রথম অত্যাধুনিক ইউনিট। লেমনগ্রাস থেকে সুগন্ধি তেল বের করার জন্য এই স্টেইনলেস স্টিল বাষ্প পাতন ইউনিট শুধুমাত্র বিহার নয়, পশ্চিমবঙ্গ, ওড়িশা এবং ঝাড়খন্ডের প্রতিবেশী রাজ্যগুলিতেও এই ধরনের প্রথম ইউনিট।
তেলের স্টোরেজ এবং প্যাকিং
তেলের পরিমাণের উপর নির্ভর করে তেলটি স্টেইনলেস স্টিল বা অ্যালুমিনিয়াম বা কাঁচের বোতল বা পাত্রে সংরক্ষণ করতে হবে । তেলটি কানা পর্যন্ত ভরে রাখতে হবে এবং পাত্রটিকে শীতল/ ছায়াযুক্ত জায়গায় সরাসরি তাপ ও ​​সূর্যালোক থেকে দূরে রাখতে হবে।
যদিও লেমনগ্রাস গাছের চাষ এবং লেমনগ্রাস তেল উৎপাদনের জন্য প্রাথমিক বিনিয়োগ বেশি কিন্তু প্রথম বছরের পর কৃষকরা এক হেক্টর জমি থেকে ৯০,০০০ থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত মুনাফা অর্জন করতে পারে।

[আরও পড়ুন: তীব্র গরমে চা চাষে বিপুল ক্ষতি! পুজোতে বাগান বন্ধের হিড়িক পড়ার আশঙ্কায় চাষিরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লেমন গ্রাস খুব বেশি যত্ন ও ব্যবস্থাপনা ছাড়াই বেড়ে উঠতে পারে।
  • মাত্র ৬ মাসের মধ্যে এই চারাগাছ বড় হয়ে যায়।
  • প্রতি ৮০ থেকে ৯০ দিন পর এই গাছ তোলা যায়।
Advertisement