shono
Advertisement
Santipur

পুষ্টি দিবসে পাত সাজল পঞ্চব্যঞ্জনে, শিশুর অন্নপ্রাশনে হইহই নদিয়ার অঙ্গনওয়াড়ি কেন্দ্রে!

সরকারি কেন্দ্রের এমন অভিনব আয়োজন দেখে খুশি সন্তানের অভিভাবকরা। পুষ্টিগুণ সম্পন্ন খাবার নিয়ে সতর্কবার্তা দিতে অঙ্গনওয়াড়ির এই উদ্যোগের প্রশংসা করেন সবাই।
Published By: Sucheta SenguptaPosted: 11:24 PM Jun 28, 2024Updated: 11:24 PM Jun 28, 2024

সঞ্জিত ঘোষ, নদিয়া: প্রথম ভাত খেতে শেখা। মা, বাবা আর বাড়ির বড়দের হাত থেকে অন্নের স্বাদগ্রহণ। এ দিন তো শিশুর জীবনে স্মরণীয়! আর সেই বিশেষ দিনকে আরও স্মরণীয় করে তুলতে অভিনব আয়োজন নদিয়ার শান্তিপুরে (Santipur)। এখানকার হরিপুর গ্রাম পঞ্চায়েতের এক অঙ্গনওয়াড়ি কেন্দ্রে হয়ে গেল শিশুর অন্নপ্রাশনের অনুষ্ঠান। তবে তাতে আয়োজনের ত্রুটি হল না কিছু। বরং আরও ধুমধাম সহকারে হয়ে শিশুর প্রথম ভাত খাওয়ার সাক্ষী রইলেন অনেকে।

Advertisement

মাসের চতুর্থ শুক্রবার অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিতে (ICDS Centre) পালিত হয় পুষ্টি দিবস। এই দিন শিশুদের পুষ্টিগুণে ভরপুর খাবার দেওয়া হয়। আর এমন বিশেষ দিনকে সামনে রেখে হরিপুরের ৭২ নং আইসিডিএস সেন্টার আয়োজন করল সাতমাস বয়সী এক শিশুর অন্নপ্রাশনের অনুষ্ঠান (Rice Ceremony)। রীতিমত পঞ্চব্যঞ্জন রান্না করে পায়েস, মিষ্টি সহযোগে ধান-দুর্বা দিয়ে শিশুকে আশীর্বাদ করে উৎসবের মেজাজে হইহই করে দিন কাটল সকলের। হাজির ছিলেন হরিপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান বীরেন মাহাতো, শান্তিপুর ব্লক আইসিডিএস-এর সুপারভাইজার পারমিতা বিশ্বাস, এলাকার একাধিক শিশুর অভিভাবক, আইসিডিএস সেন্টারে পাঠরত শিশুরা।

[আরও পড়ুন: এসটিএফের জালে ‘শাহাদত’ মডিউলের আরও ১, চেন্নাই থেকে ধৃত জঙ্গি]

ঘটা করে সরকারি কেন্দ্রে সন্তানের অন্নপ্রাশনের আয়োজন দেখে বেশ খুশি শিশুর অভিভাবকরা। তাঁরা বলছেন, কোনওদিন ভাবতেই পারেননি সরকারিভাবে তাঁদের সন্তানের এত সুন্দর করে অন্নপ্রাশন উৎসব পালন করা হবে। হরিপুর গ্রাম পঞ্চায়েতের প্রধানের বক্তব্য, এই বিদ্যালয় বা আইসিডিএস সেন্টার সারা বছরই কিছু না কিছু নতুনভাবে করে থাকে। সরকারি সব নিয়মকানুন মেনেই আজকের এই অভিনব উদ্যোগ। আইসিডিএস সেন্টারের দিদিমণি জয়ন্তী রায় দত্ত যেভাবে পালন করেছেন তা সত্যি অভাবনীয়। সেন্টারের সুপারভাইজার পারমিতা বিশ্বাস জানান, সরকার নতুন নতুন উদ্যোগ নিয়ে শিশুদের পুষ্টিগুণ সম্পর্কে বিভিন্ন কার্যক্রম করতে বলে। সেই কার্যক্রমের আওতায় পুষ্টিগত খাবার (Nutritious foods)প্রদান করা আইসিডিএসের অন্যতম কর্তব্য। তাই এইরকম অনুষ্ঠান করিয়ে শিশুদের পুষ্টিগত খাবার পাওয়ার যে অভিনব উদ্যোগ, তা নেওয়া হল। এই উদ্যোগ সত্যিই অভাবনীয়, বলছেন অঙ্গনওয়াড়ি কেন্দ্রের সকলেই।

দেখুন ভিডিও: 

[আরও পড়ুন: পঞ্চম শ্রেণির বালিকাকে গণধর্ষণের পর নৃশংস হত্যা, দিল্লিতে গ্রেপ্তার ২]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement