shono
Advertisement

বিরোধী জোটে মমতাই মুখ, দেশ বাঁচানোর আরজি ফারুকের

মুখ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাতে কলকাতায় আসছেন চন্দ্রশেখর রাও৷ The post বিরোধী জোটে মমতাই মুখ, দেশ বাঁচানোর আরজি ফারুকের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:57 AM Dec 22, 2018Updated: 08:57 AM Dec 22, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের হাল খুবই খারাপ। টালমাটাল এই অবস্থায় মমতা বন্দ্যোপাধ্যায় হাল ধরতে পারেন। শুক্রবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দেখা করার পর এমনই জানালেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লা। পাঁচ রাজ্যে ভোটে বিজেপি পর্যুদস্ত হওয়ার পর যখন বিরোধী দলগুলি আরও পোক্ত জোট গড়ছে তখন ফারুকের এই সাক্ষাৎকার অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল৷

Advertisement

[বড়দিন ও বর্ষশেষে গভীর রাতেও চলবে মেট্রো, সিদ্ধান্ত কর্তৃপক্ষের]

উত্তরপ্রদেশে জোটের নয়া সমীকরণ প্রকাশ্যে আসার পর সেই জল্পনা আরও গভীর হয়েছে। শুক্রবার বিকেলে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে ফারুক বলেন, “ফোন, কম্পিউটারে নজরদারির যে আইন পাশ হয়েছে তা বিপজ্জনক ও ভুল। দেশ এক অদ্ভুত অবস্থার মধ্যে দিয়ে চলছে। এই অবস্থায় আমার বোনের সঙ্গে দেখা করতে এসেছি। মমতাই পারেন হাল ধরতে।” মুখ্যমন্ত্রী অবশ্য বৈঠক নিয়ে কোনও মন্তব্য করতে চাননি। তবে এটা স্পষ্ট যে, বিজেপি বিরোধী জোট কীভাবে আরও শক্ত করা যায়, তা নিয়ে দু’জনের আলোচনা হয়েছে। ভোটের আগে অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ডু এসেছিলেন নবান্নে। শুক্রবার এলেন ফারুক। কয়েকদিনের মধ্যে আসার কথা তেলেঙ্গানায় ফের ক্ষমতায় ফেরা রাষ্ট্রীয় সমিতির নেতা তথা মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের। সবমিলিয়ে কলকাতা বিজেপি বিরোধী জোট গড়ার ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে, তা স্পষ্ট। এদিন ফারুক বেঙ্গল চেম্বার অফ কমার্সের একটি আলোচনাসভায় অংশ নেন।

[বড়দিনে এসি টয় ট্রেনে ঘুরতে চান? গন্তব্য হোক ইকো পার্ক]

সেখানে তিনি বলেন, “২০১৯ সালে দেশে নতুন সরকার আসবে। সেই সরকার দেশকে পথ দেখাবে। দেশের বর্তমান খারাপ অবস্থায় সবার একজোট হওয়া দরকার। বিজেপি জাতপাতের রাজনীতি করে সংখ্যালঘুদের সন্ত্রাসবাদী আখ্যা দিচ্ছে। বাংলায় বিজেপির রথযাত্রার কোনও প্রয়োজন নেই। হিন্দুত্বের ধ্বজা উড়িয়ে ভাগাভাগির রাজনীতি চলছে।” কাশ্মীর সমস্যা যে মিটছে না, তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন সেখানকার প্রাক্তন মুখ্যমন্ত্রী৷ তিনি বলেন, “যমরাজ যেন ভূস্বর্গে নেমে এসেছেন। সমস্যা মিটছে না। সমাধানের রাস্তা বের হলেই নতুন ঝামেলা শুরু হচ্ছে।” ফের তিনি পাকিস্তানের সঙ্গে আলোচনার পক্ষে সওয়াল করেন। তবে তাঁর মন্তব্য, “কাশ্মীর ভারতের অঙ্গ। পাকিস্তান কিছু করতে পারবে না।” কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর হয়ে ব্যাট করে ফারুক বলেন, “গান্ধী পরিবারের অবদান দেশ ভুলবে না। রাহুল এখন পরিণত। পাঁচ রাজ্যের ভোটের ফলাফলে তা প্রমাণিত৷ তিনি আর ‘পাপ্পু’নন।”

The post বিরোধী জোটে মমতাই মুখ, দেশ বাঁচানোর আরজি ফারুকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement